Whatsapp রিস্টোর করার উপায়

Whatsapp রিস্টোর করার উপায়

Whatsapp রিস্টোর করার জন্য আপনার Android ডিভাইস ফরমেট বা রিসেট করার আগে ব্যাক আপ করা হয়েছে নিশ্চিত করতে হবে :

১। Open WhatsApp > More optionsBanshkhaliTimes > Settings > Chats > Chat Backup.

২। যদি ফরমেট করতে চান তাহলে ব্যাকাপ অপশন হিসেবে গুগল ড্রাইভ নির্বাচন করুন, যদি রিসেট করতে চান তাহলে ব্যাকাপ অপশন হিসেবে লোকাল ড্রাইভ নির্বাচন করতে পারেন। তবে আমি Whatsapp রিস্টোর এর জন্য সব সময় গুগল ড্রাইভ ব্যাকাপ পছন্দ করি। এতে রিস্ক থাকে না।

ফরমেট করতে চাইলে আপনার ব্যাকাপ অবশ্যই SD Card – এ নিবেন। লোকাল ড্রাইভে ফরমেট হয়ে যাবে তাই লোকাল ড্রাইভে ব্যাকাপ নিলে সেটা থাকবে না।

৩। ব্যাক আপ ট্যাপ করুন।

৪। ব্যাকআপ হয়ে গেলে আপনি আপনার ডিভাইস রিসেট বা ফরমেট করতে পারেন।

Whatsapp রিস্টোর করার উপায়

ফরমেট করার পর রিস্টোর কিভাবে করবেন ঃ

একটি Google ড্রাইভ থেকে সফলভাবে Whatsapp রিস্টোর পুনরুদ্ধার করার জন্য, আপনাকে ব্যাকআপ তৈরি করতে ব্যবহৃত একই ফোন নম্বর এবং Google অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে৷

নিশ্চিত করুন যে আপনার নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসটি সেই Google অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে যেখানে আপনার ব্যাকআপ সংরক্ষিত আছে।

গুগল ড্রাইভ থেকে Whatsapp রিস্টোর করার প্রক্রিয়া ঃ

১। WhatsApp ইনস্টল করুন এবং খুলুন, তারপর আপনার মোবাইল নাম্বার ভেরিফাই করুন।

২। পরবর্তী ধাপে রিস্টোর করার জন্য নটিফিকেশন পাবেন,  “Restore” চাপুন।

৩। রিস্টোর হওয়ার পর নেক্টট চাপুন। পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য একটু অপেক্ষা করুন। প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনার চ্যাটগুলি পেয়ে যাবেন।

আপনি যদি Google ড্রাইভ থেকে কোনো ব্যাকআপ সিলেক্ট করা ছাড়াই WhatsApp ইনস্টল করেন। তাহলে স্বয়ংক্রিয়ভাবে আপনার লোকাল ব্যাকআপ ফাইল থেকে Whatsapp রিস্টোর করবে। তবে এটা রিসেট এর ক্ষেত্রে প্রযোজ্য, ফরমেট এর ক্ষেত্রে নয়।

 

লোকাল ব্যাকআপ থেকে Whatsapp রিস্টোর করুন ঃ

আপনি যদি ফরমেট করার পর লোকাল ব্যাকআপ ব্যবহার করতে চান তবে আপনাকে কম্পিউটার, ফাইল এক্সপ্লোরার বা SD কার্ড ব্যবহার করে ফোন মেমোরিতে ফাইলগুলি স্থানান্তর করতে হবে৷

১। একটি ফাইল ম্যানেজার অ্যাপ ডাউনলোড করুন।

২। ফাইল ম্যানেজার অ্যাপে থেকে ব্রাউজ করে  local storage or sdcard > WhatsApp > Databases  ফোল্ডারে ব্যাকাপ ফাইলটি রাখুন।

৩। WhatsApp ইনস্টল করুন এবং খুলুন, তারপর আপনার নাম্বার ভেরিফাই করুন। মনে রাখবেন আগের একই নাম্বার ব্যবহার করতে হবে।

৪। রিস্টোর নটিফিকেশন আসলে লোকাল ব্যাকআপ থেকে আপনার চ্যাট এবং মিডিয়া পুনরুদ্ধার করতে “Restore” চাপুন৷ একটু অপেক্ষা করুন, একটু পর আপনার Whatsapp রিস্টোর হয়ে যাবে।

মোবাইল নাম্বার ছাড়া ইমেইল এড্রেস খোলার উপায়

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top