বাঁশখালীতে ‘হাতি করলে সংরক্ষণ রক্ষা পাবে সবুজ বন’ শীর্ষক কর্মশালা

BanshkhaliTimes

মুহাম্মদ মিজান বিন তাহের, বাঁশখালী টাইমস: ‘হাতি করলে সংরক্ষণ রক্ষা পাবে সবুজ বন’হাতি-মানুষ দ্বন্ধ নিরসন, বন্যহাতির সুরক্ষা নিশ্চিতকরণ এবং আবাসস্থল সংরক্ষণ বিষয়ক জনসচেতনতা বিষয়ক এক জনসচেতনমূলক সভা ও কর্মশালা জলদী বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ আয়োজন করেছে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বেলা ১২ টায় চট্টগ্রাম-কক্সবাজার জেলার মধ্যবতী পুঁইছুড়ি ও টৈইটং সীমান্তবর্তী জুমপাড়া এলাকায় এ সভার আয়োজন করা হয়।

এতে বক্তারা বলেন, বাংলাদেশে প্রায় ২৭০-৩৩০টি হাতি রয়েছে। বর্তমানে হাতিগুলো মহাবিপন্ন প্রজাতি হিসেবে বেঁচে আছে। বনজঙ্গল ও গাছপালা যেখানে বেশী থাকে মূলত হাতির আবাস সেখানে। যেহেতু এ এলাকায় হাতি-মানুষ দ্বন্ধের কারণে প্রতিনিয়ত প্রাণহানিসহ মানুষের বসতবাড়ি ও ফসলের ক্ষতি হচ্ছে সেহেতু এ এলাকার মানুষদের নিয়ে আমরা ইআরটি ( এ্যালিফেন্ট রেসপোন্স টিম) গঠন করবো এবং প্রশিক্ষণ দেবো। এতে হাতি দেখলে মানুষের হাতির ওপর বৈরী মনোভাব কেটে যাবে। ফলে ক্ষয়ক্ষতি কমে আসবে। সভায় উপস্থিত দর্শকদের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শেষ হয় এ কর্মশালা। কর্মশালায় প্রায় ৩ শতাধিক স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন।

বন্য প্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন কর্মকর্তা দিপান্নিতা ভট্টাচার্য্যর সভাপতিত্বে ও জলদী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টৈইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী, জলদী সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক সিকদার,পুঁইছুড়ি অভয়ারণ্য বিট কর্মকর্তা মোঃ ফখরুল ইসলাম সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.