নভেরা

রাজনীতিবিদের চেয়ে ‘উদ্যোক্তা’ হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি: রাইয়ান জান্নাত

বাঁশখালী টাইমস, নভেরা বিভাগ: ক্ষমতাসীন দলের একজন পদধারী মহিলনেত্রী যখন সংসার, সংগঠন সামলে নিয়ে উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেন সেটা অনেকটা অভিভূত হওয়ার মতোই। বাঁশখালীর কৃতিসন্তান নারী উদ্যোক্তা রাইয়ান জান্নাত এমনই একজন ব্যক্তিত্ব। তিন সন্তানের জননী এই নারী বাঁশখালী উপজেলা মহিলা আওয়ামী লীগেরবসাধারণ সম্পাদকের পাশাপাশি সফল উদ্যোক্তা হিসেবে বেশ সুনাম কুড়িয়েছেন। বিভিন্ন সময় নতুন উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমেও তাদের স্বাবলম্বী হওয়ার দৌঁড়ে অবদান রেখেছেন তিনি।

তাঁকে নিয়েই সাজানো হয়েছে বাঁশখালী টাইমস নারী বিষয়ক বিভাগ ‘নভেরা’ কর্তৃক আয়োজিত ‘নারী উদ্যোক্তার মুখোমুখি’ শীর্ষক সাক্ষাৎকারধর্মী আয়োজনের ২য় পর্ব।

বাঁশখালী টাইমস তরুণ উদ্যোক্তাদের সহায়তা ও অনলাইন মার্কেটপ্লেস সৃষ্টির লক্ষে প্রায় ১ বছর ধরে কাজ করে যাচ্ছে। সে ধারাবাহিকতায় সৃষ্টি হয়েছে বাঁশখালীবাসীর প্রিয় সাপ্তাহিক অনলাইন হাট ‘বাঁশখালী টাইমস ফ্রাইডে মার্কেট’।

নভেরা’র বিভাগীয় সম্পাদক সালসাবিলা নকি’র পরিকল্পনায় এ পর্বের সাক্ষাৎকার গ্রহণ করেছেন নভেরা বিভাগের সহ সম্পাদক দিলুয়ারা আক্তার ভাবনা।

পড়ুন- রাইয়ান জান্নাতের সাক্ষাৎকার…

বাঁশখালী টাইমস: উদ্যোক্তা হিসেবে
আপনার পথচলার শুরুর গল্প (প্রথম মূলধন ও অন্যান্য) ও ব্যবসায়ের ধরণ সম্পর্কে বলুন।

♦️রাইয়ান জান্নাত: খুব ছোট বেলায় আমার বিয়ে হয়ে যায় যার কারণে পড়াশোনা শেষ করতে পারিনি। স্বামীর পাশাপাশি সংসারে সবসময় নিজে কিছু করার চেষ্টা করতাম। আমার সবসময় মনে হয় স্বামী স্ত্রীর যৌথ প্রচেষ্টায় সংসারকে এগিয়ে নেওয়া সম্ভব। নিজের কোন শখ আহ্লাদ পূরনের জন্য কারো কাছে টাকা চাওয়া মোটেও সমীচীন বলে মনে হয় না। সবসময় নিজে কিছু করার চেষ্টা করি। করোনার সময় যখন ঘরে বসে থাকতে বিরক্ত লাগতো তখন মনে হলো অনলাইন বিজনেস শুরু করি।
প্রথম ৩০,০০০ টাকা নিয়ে আমার ব্যবসা শুরু করি।

বাঁশখালী টাইমস: আপনি কেন স্বাবলম্বী কিংবা বাড়তি আয়ের জন্য এই পেশা বেছে নিলেন; কোন অনুপ্রেরণা কিংবা তাড়না কাজ করছিল কিনা?

♦️রাইয়ান জান্নাত: আমি যখন ইউ পি সদস্য ছিলাম তখন বুঝতে পারলাম আমাদের পুরুষ শাসিত সমাজে নারীরা লাঞ্ছিত-বঞ্চিত, অবহেলিত নারীদের অর্থনৈতিক স্বাধীনতার খুব প্রয়োজন।
তাই আমার এই উদ্যোগ। যাতে আমাকে অন্যান্য মেয়েরা অনুসরণ করে। তবে বিশেষভাবে বলতে গেলে আমি মূলত ই-কমার্সে জয়েন হয়েই অনুপ্রাণিত হয়েছি।

বাঁশখালী টাইমস: নিশ্চয়ই এ কাজে আপনাকে অনেক বাঁধার সম্মুখীন হতে হয়েছে, সেসব কি এবং তা কিভাবে মোকাবেলা করেছেন?

♦️রাইয়ান জান্নাত: অবশ্যই অনেক বাঁধার সম্মুখীন হয়েছি। আলহামদুলিল্লাহ! আমার স্বামী ও তিন সন্তানের একান্ত সহযোগিতায় সব বাধা মোকাবিলা করতে সক্ষম হয়েছি ।

বাঁশখালী টাইমস: শুরুর পর থেকে বর্তমানে আপনার ব্যবসা কোন অবস্থানে রয়েছে। ( এ পর্যন্ত কত টাকার বিক্রি/ দৈনিক/ মাসিক বিক্রির পরিমাণ) কতটুকু সফল মনে করেন নিজেকে?

♦️রাইয়ান জান্নাত: ব্যবসা শুরু করেছি ছয় মাস মতো হয়েছে। এই কয়দিনে আমি প্রায় দুই লক্ষ টাকার পণ্য বিক্রি করেছি। মাসে গড়ে ৩০,০০০-৩৫,০০০ টাকা পর্যন্ত বিক্রি করেছি। নিজেকে এখনো আমি সফল মনে করছি না।
নিজেকে তখনই সফল মনে করব যখন আমার এই উদ্যোগ পিছিয়ে পড়া নারীদের কিছুটা হলেও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।

বাঁশখালী টাইমস: আপনি কোন ধরনের প্রোডাক্ট নিয়ে কাজ করছেন? পণ্য অর্ডার, ডেলিভারি প্রসেস ও হ্যান্ডওভার সাধারণত কিভাবে করে থাকেন।

Related Post

♦️রাইয়ান জান্নাত: আমি কাজ করছি আমার নিজের হাতে তৈরি আচার নিয়ে। আমলকী, জলপাই, বরই, চালতা, রসুন, তেঁতুল ও পাঁচমিশালি আচারসহ ক্রেতাদের চাহিদা মতো বিভিন্ন আচার তৈরি করি। এছাড়া কাজ করছি মহিলাদের থ্রি পিস, ওড়না, বোরকা ও হিজাব নিয়ে। কাছে হলে আমার ছেলে পন্য ক্রেতার কাছে পৌঁছে দিয়ে আসে। মাঝেমধ্যে আমি নিজেও যাই। দূরে হলে কুরিয়ারের মাধ্যমে ক্যাশ অন ডেলিভারি দিই।

বাঁশখালী টাইমস: আপনার ব্যবসায়ের প্রচার প্রচারণার ক্ষেত্র ও কৌশল নিয়ে যদি বলতেন। এক্ষেত্রে কোন তিক্ত অভিজ্ঞতা থাকলে তা শেয়ার করুন

♦️রাইয়ান জান্নাত: ব্যবসার শুরুর দিকে অনলাইনে তেমন বেশি অর্ডার পেতাম না। হঠাৎ একদিন আমার একজন শুভাকাঙ্ক্ষীর মাধ্যমে বাঁশখালী টাইমস ফ্রাইডে মার্কেট এর কথা জানতে পারি। আলহামদুলিল্লাহ! এর পর থেকে আমাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। আমার বেশিরভাগ অর্ডার ই এই প্লাটফর্ম এর মাধ্যমে পাওয়া এবং আমার বেশির ভাগ ক্রেতা বাঁশখালীর। আমার পেইজ ‘তুষারকন্যা’ ও নিজের ফেইসবুক আইডির মাধ্যমে পণ্যের বিজ্ঞাপন দেই এবং অর্ডার কনফার্ম করি।

বাঁশখালী টাইমস: ব্যবসা নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা ও লক্ষ্য কী?

♦️রাইয়ান জান্নাত: আমি সবচেয়ে বেশি বিক্রি করেছি আমার হাতে তৈরি আচার। আমি আচার তৈরির কাজটা আরো বড় পরিসরে করতে চাই। ‘প্রাণ’ বা এরকম বড় কোম্পানিগুলোর মতো একদিন আমার ও নিজস্ব কারখানা হবে ইনশাআল্লাহ। অনলাইনের পাশাপাশি অফলাইনে বিক্রি করার জন্য দোকান বা শো-রুম খুলতে চাই।

বাঁশখালী টাইমস: উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশের ক্ষেত্রে আপনার সবচেয়ে বড় অনুপ্রেরণা কোনটি?

♦️রাইয়ান জান্নাত: আমার সবচেয়ে বড় অনুপ্রেরণা আমার ইচ্ছাশক্তি, সাবলম্বী হওয়ার আকাঙ্ক্ষা এবং নিজের একটা পরিচয়ে বেঁচে থাকা।

বাঁশখালী টাইমস: বাঁশখালী টাইমস ফ্রাইডে মার্কেট নিয়ে আপনার অভিজ্ঞতা, অনুভূতি ও পরামর্শ শেয়ার করুন।

♦️রাইয়ান জান্নাত: বাঁশখালী টাইমস ফ্রাইডে মার্কেট নিয়ে যাই লিখি খুব কম মনে হবে।
তাই এক কথায় বলতে গেলে বাঁশখালী টাইমস ফ্রাইডে মার্কেট হচ্ছে আমার উদ্যোগকে সফল করার মূল প্লাটফর্ম।
সত্যিই আমি অনেক বেশি কৃতজ্ঞ।

বাঁশখালী টাইমস: আপনি পরিবারিক কাজ রাজনীতি-সাংগঠনিক কাজ ও ক্রেতাদের সরবরাহ কিভাবে এতোকিছু ম্যানেজ করেন?

♦️রাইয়ান জান্নাত: আমার তিন ছেলে মেয়ে। সবাই মোটামুটি বড় হয়েছে। আমার বিজনেসে আমার ছেলে মেয়ে আমাকে সর্বোচ্চ সহযোগিতা করে। সংসারের কাজকর্মও পরিবারের সবাই মিলেমিশে করি। তাই তেমন চাপ থাকেনা। বলতে গেলে আমার সংগঠনই আমাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। আমার বেশিরভাগ ক্রেতাই আমার রাজনৈতিক সহযোদ্ধা। পরিবার, ব্যবসা এবং সংগঠন সব মিলিয়ে ব্যালেন্স করে চলার চেষ্টা করি।

বাঁশখালী টাইমস: আপনি ক্ষমতাসীন দলের পদধারী মহিলানেত্রী হয়েও নিজেকে উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতে কেমন অনুভব করেন?

♦️রাইয়ান জান্নাত: রাজনীতিতে আসার পর আরও বেশি করে অনুভব করলাম নিজেকে স্বাবলম্বী করা কতোটা প্রয়োজন। তাই আমি নিজেকে মহিলা নেত্রী হিসেবে পরিচয় দেওয়ার চাইতে উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতে বেশি গর্ববোধ করি।

বাঁশখালী টাইমস: আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমাদের সময় দেয়ার জন্য।

🟢 রাইয়ান জান্নাত: আমি ও আমার পেজের পক্ষ থেকে আপনাকে আন্তরিক ধন্যবাদ। আমি বাঁশখালী টাইমসের প্রতি অনেক বেশি কৃতজ্ঞ। আমি সবার দোয়া চাই।

Recent Posts

  • শীর্ষসংবাদ

চাম্বলে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

মুহাম্মদ মিজান বিন তাহের, বাঁশখালী টাইমস: চট্টগ্রামের বাঁশখালীতে সড়ক দূর্ঘটনায় সিএনজিচালিত অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষের ঘটনায় এক…

3 hours ago
  • সারা বাঁশখালী

বাঁশখালীতে ২৮৫০ পিস ইয়াবাসহ আটক ২

মু. মিজান বিন তাহের, বাঁশখালী টাইমস: চট্টগ্রামের বাঁশখালী থানা পুলিশের অভিযানে ২ হাজার ৮ শত…

2 days ago
  • সারা বাঁশখালী

বাঁশখালীতে র‌্যাবের অভিযানে এলজিসহ আটক ১

মুহাম্মদ মিজান বিন তাহের, বাঁশখালী টাইমস: চট্টগ্রামের বাঁশখালীতে র‌্যাব-৭ এর অভিযানে ১ টি থ্রি কোয়ার্টার…

5 days ago
  • সারা বাঁশখালী

আপনাদের ভালোবাসায় আমি আপ্লুত: শিল্পী রোজালিন সাহু

বাঁশখালী টাইমস লাইভ প্রোগ্রামে গান ও সাংস্কৃতিক আড্ডায় আমন্ত্রিত অতিথি হিসেবে দর্শক-শ্রোতাদের মাতিয়ে গেলেন ভারতের…

1 week ago
  • শীর্ষসংবাদ

বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের মাঝে বাঁশখালী সমিতি চট্টগ্রামের খাবার বিতরণ

বাঁশখালী সমিতি চট্টগ্রামের উদ্যোগে বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তিকৃত রোগীদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ, দুস্থ রোগীদের…

1 week ago
  • সংগঠন সংবাদ

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে অনলাইন সভা অনুষ্ঠিত

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে World Humanist Foundation এর উদ্যোগে গত ১১ সেপ্টেম্বর ২০২১ ইং…

2 weeks ago