নিষেধাজ্ঞা শেষে জাতীয় দলে ফিরছেন আশরাফুল

মোহাম্মদ আশরাফুল, বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের প্রথম সুপারস্টার, প্রথম পোস্টার বয়, প্রথম ব্যাটসম্যান- যার আগমন বিশ্বে বার্তা দিয়েছিলো বাংলাদেশেও বিশ্বমানের ব্যাটসম্যান জন্মায়। আশরাফুল এক জটিল ধাঁধা, একটা অমীমাংসিত রহস্য। সেই আশরাফুল ২০১৩ সালে ম্যাচ গড়াপেটার সঙ্গে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন পাঁচ বছরের জন্য। দুই দিন পরেই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে আশরাফুলের, লাল-সবুজের জার্সিতে আবার বাইশ গজে নামার স্বপ্ন দেখছেন। স্বপ্ন দেখছেন মাশরাফি-সাকিবদের সাথে আবার বিশ্ব জয়ের সাক্ষী হতে।

এদেশের ক্রিকেট পাগল বেশিরভাগ মানুষেরেই প্রথম ভালোবাসার নাম আশরাফুল। এদেশের মানুষকে ক্রিকেটের প্রতি আকৃষ্ট করতে আশরাফুলের রয়েছে বড় অবদান। দুর্দান্ত ব্যাটিং দিয়ে বাংলাদেশের অনেক স্মরণীয় জয়ের নায়ক হয়েছেন। চিরস্থায়ী আসন পেয়েছেন ভক্তদের মনেও। বাংলাদেশের ক্রিকেটে ‘আশার ফুল’ হয়ে ফুটেছিলেন তিনি। তিনি এমনই এক ফুল, যা কিনা ঝরে গেলো পুরোপুরি না ফুটেই।

২০১৩ বিপিএলে ফিক্সিংয়ে জড়িত থাকায় আশরাফুলকে ৩ বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ আট বছরের জন্য নিষিদ্ধ করে বিসিবির গঠিত বিশেষ ট্রাইব্যুনাল। পরে আশরাফুল আপিল করলে সেই নিষেধাজ্ঞা কমে আসে দুই বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ পাঁচ বছরে। সে অনুযায়ী সাবেক বাংলাদেশ অধিনায়কের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে ১৩ অগাস্ট (সোমবার)। তারপরই আবার জাতীয় দলের জার্সি গায়ে মাঠ কাঁপানোর সত্যিকারের স্বপ্নটা দেখতে পারবেন মোহাম্মদ আশরাফুল।

১৩ আগস্টের পর থেকে আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার জন্য আর কোনো বাঁধা থাকবে না টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান আশরাফুলের সামনে। সেক্ষেত্রে বিপিএলের ষষ্ঠ আসরে খেলতে আর কোন বাঁধা নেই। আর যেহেতু জাতীয় দলে ফেরার সবচেয়ে বড় মঞ্চ হলো বিপিএল। তাই ফেরার উপলক্ষ হিসেবে বিপিএলকেই পাখির চোখ করছেন মোহাম্মদ আশরাফুল। অবশ্য দুই বছর আগে ২০১৬ সালের ১৩ আগস্ট থেকে তিনি ঘরোয়া ক্রিকেট খেলতে পারছেন।

১৩ আগস্ট ২০১৮, এই দিনটির জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছেন আশরাফুল।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.