জাকের উল্লাহ্‌ হাবিবের ১৩ তম মৃত্যুবার্ষিকী আজ

অকালপ্রয়াত তরুণ কবি জাকের উল্লাহ্‌ হাবিবের ১৩ তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৫ সালের এই দিনে (১১ জুলাই) পৃথিবীর মায়া ত্যাগ করে পরলোকগমন করেন তিনি।

মোহাম্মদ জাকের উল্লাহ্‌ হাবিব ১৯৮১ সালের ৭ ডিসেম্বর বাঁশখালী উপজেলার পশ্চিম পুইছড়ি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা আলহাজ্ব হাবিবুর রহমান ও মা মোছাম্মথ জেবুন্নেছার পঞ্চম সন্তান তিনি।

ছোটবেলায় প্রচুর পাঠ্যভ্যাসের মধ্য দিয়েই জাকের উল্লাহ্‌ হাবিব নিজের অজান্তেই লেখালেখির পাঠ নিয়ে ফেলেন। সাহিত্যের নিষ্ঠাবান কর্মীতে নিজের নাম পাকা করতে যখনই প্রাগ্রসর তখনই জীবনপ্রদীপ তার নিভু নিভু। সুপ্তমেধাসম্পন্ন এই মানুষটি তাঁর ২৩ বছরের সংক্ষিপ্ত জীবনে বেশকিছু কবিতা, প্রবন্ধ ও গল্প সৃষ্টি করে গেছেন। তার বিখ্যাত দীর্ঘ কবিতা “জেগে উঠো মুসলিম” পরাধীনতা, অপসংস্কৃতি ও শোষণ-বঞ্চনার শৃঙ্খল ভাঙ্গার বলিষ্ঠ এক উচ্চারণ। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হল – ‘স্বপ্নকানন’, ‘আহবান’, ‘প্রতিমা’, ‘অশ্রুনীড়’।

কবি জাকের উল্লাহ্‌ হাবিবের ১৩ তম মৃত্যুবার্ষিকীতে জন্মস্থান বাঁশখালীর পশ্চিম পুইছড়ি কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তি

 

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.