বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচের সময়সূচী

আনুষ্ঠানিকভাবে এখনো পুরো সূচি ঘোষণা করেনি ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। তবে ইতোমধ্যেই জানা হয়ে গেছে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে কবে, কোথায় মুখোমুখি হবে কোন দল।

কলকাতায় সোম ও আজ মঙ্গলবারের সভায় বিশ্বকাপের সূচি ও ফরম্যাট অনুমোদন দিয়েছে আইসিসির প্রধান নির্বাহী কমিটি (সিইও)। আইসিসি বোর্ড বৃহস্পতিবার বৈঠকে বসবে। এরপরই আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। এর আগেই পুরো সূচি প্রকাশ করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। সেখানে বাংলাদেশের বিপক্ষে কারা কবে এবং কোথায় খেলছে তা বিস্তারিত নিচে তুলে ধরা হলো।

ইংল্যান্ড বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ২ জুন ওভালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ৫ জুন একই ভেন্যুতে দিবা-রাত্রির ম্যাচে নিউজিল্যান্ডের ‍বিপক্ষে খেলবে টাইগাররা। আর কার্ডিফে ৮ই জুন স্বাগিতক ইংল্যান্ডের বিপক্ষে খেলবে মাশরাফি বিন মুর্তজার দল।

১১ জুন ব্রিস্টলে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। মাঝে লম্বা বিরতির পর ১৭ই জুন বাংলাদেশের প্রতিপক্ষ বাছাইপর্ব থেকে উঠে আসা ওয়েস্ট ইন্ডিজ। ২০ জুন নটিংহ্যামে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে টাইগাররা। এরপর সাউদাম্পটনে ২৪ জুন বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। ২ জুলাই বার্মিংহ্যামে বাংলাদেশের প্রতিপক্ষ উপমহাদেশীয় পরাশক্তি ভারত। আর ৫ জুলাই লর্ডসে মাশরাফির বাংলাদেশ মুখোমুখি হবে এশিয়ার আরেক জায়ান্ট পাকিস্তানের।

আগামী বছর ৩০ মে থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের শুরুর দিন মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

ইংল্যান্ড ও ওয়েলসের ১২টি মাঠে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। মোট ম্যাচ ৪৮টি। ১০টি দল লিগ পদ্ধতিতে একে অন্যের সঙ্গে খেলবে। ঠিক ১৯৯২ বিশ্বকাপের মতো। প্রতিটি দল খেলবে ৯টি করে ম্যাচ। এরপর শীর্ষ চার দল সেমিফাইনালের যুদ্ধে নামবে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.