মানবসেবায় উজ্জ্বল মুখ বাঁশখালীর সুজন

বাঁশখালী টাইমস প্রতিবেদক: মানবসেবায় নিজেকে মেলে ধরে দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন বাঁশখালীর ছেলে সুজন। পুরো নাম মোহাম্মদ আরিফুর রহমান সুজন। সমাজসেবা ও মানবাধিকার নিয়ে তিনি দিনরাত পরিশ্রম করে চলছেন বাঁশখালীজুড়ে।
বিশ্বের আটটি দেশের সমন্বয়ে গঠিত আন্তর্জাতিক সংগঠন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বাঁশখালী উপজেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন কৃতিত্বের সাথে। গত এক বছর ধরে বাঁশখালীর বিভিন্ন ইউনিয়নে কমিটি গঠনের পাশাপাশি ব্যক্তিগত ও সাংগঠনিক উদ্যোগে সমাজের অবহেলিত জনগোষ্ঠীর কল্যাণে তিনি কাজ করে যাচ্ছেন।

মানবসেবায় অসামান্য অবদানের জন্য তিনি এ বছর সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের আন্তর্জাতিক নেতৃবৃন্দের হাত থেকে বিশেষ সম্মাননা লাভ করেন।

তিনি ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির আম্পায়ার হিসেবেও যথেষ্ট সুনাম কুড়িয়েছেন।

গত ৪/৫ ধরে সমাজসেবায় যুক্ত থাকলেও বিগত বছর ধরে তাঁর বহুবিধ সামাজিক কর্মকাণ্ড এলাকায় সাড়া ফেলে।

তিনি সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ব্যানারে গরিব- অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ, খাদ্যসামগ্রী বিতরণ, ইফতার সামগ্রী বিতরণ, ঈদবস্ত্র বিতরণ, মসজিদ মাদ্রাসার উন্নয়ন, রাস্তাঘাটের উন্নয়নসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজ চালিয়ে যাচ্ছেন। তাছাড়া তিনি বাঁশখালীর বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসায় প্রায় ৫০০০ চারা বিতরণ করেন।

সমাজসেবার পাশাপাশি যৌতুক, বাল্যবিবাহ রোধ, ধর্ষণের মত সামাজিক অপরাধের বিরুদ্ধেও সদা সোচ্চার বলে জানান সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি আরিফুর রহমান সুজন।

এ প্রসঙ্গে তিনি বাঁশখালী টাইমসকে বলেন- ‘আমরা মানুষ, আশরাফুল মাখলুকাত, সৃষ্টির সেরা জীব। মানুষ হিসেবে সবার দায়িত্ব সমাজের গরিব অসহায় সুবিধাবঞ্চিতদের পাশে দাড়াঁনো। সেই দায়িত্ববোধ থেকেই আমি ক্ষুদ্র পরিসরে আমার সামর্থ্য অনুযায়ী চেষ্টা করে যাচ্ছি। এ কাজ আমার পক্ষে কখনোই একা সম্ভব হত না, যদি আমাকে সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বাঁশখালীর বিভিন্ন ইউনিটের ভাইয়েরা, বন্ধুরা সহায়তা না করত। আমি প্রত্যেক শাখা কমিটির সভাপতি সেক্রেটারিসহ আমার প্রত্যেক ভাই ওও বন্ধুদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

তিনি আগামী দিনেও বাঁশখালীর অসহায়, নির্যাতিত, সুবিচার বঞ্চিত মানুষের পাশে থাকার অঙ্গিকার ব্যক্ত করেন।

এই কৃতি সমাজকর্মীর বাড়ি বাঁশখালীর নাপোড়ায়।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.