প্রবাসের চিঠি: ওমানে যেমন আছি আমরা

ওমানের মধ্যভাগের বেশি অংশ জুড়েই মরুভূমি। সমুদ্র উপকূলের কাছাকাছি পাহাড়ি এলাকায় রাজধানী মাস্কাট এবং আরো কয়েকটি শহর গড়ে উঠেছে। এখানে সারা বছর খুব গরম পড়ে এবং তিন চার মাস একটু ঠান্ডা।
শুধুমাত্র পরিবারকে ভালো রাখার জন্যই এই কষ্টকে হাসি মুখে মেনে নেন সকল প্রবাসী। কিন্তু কিছু অসাধু লোকের কারণে আজ বিদেশের মাটিতে সব বাংলাদেশি বদনামের ভাগিদার।

উপরের ছবিটা ওমান মাসকেট সবজি মার্কেটের। ওমানের সবচেয়ে বড় সবজি মার্কেট এটি। কিছু সংখ্যক বাংলাদেশিরা কিছু পরিত্যাক্ত, খারাপ সবজি এবং ফল ছাপাই করে বিক্রয় করে। যা ওমানে সম্পূর্ণ বেআইনি ও নিষিদ্ধ। এসব অসাধু চক্রের কারণে আজ অনেক বাংলাদেশি, পাকিস্তানি ইন্ডিয়ান ভাইয়েরা অসহায় হয়ে পড়েছে। আমার দেখায় আমি কখনো ওমানে সবজি মার্কেটে এমন লেবার চেকিং কার্যক্রম পরিচালনা করতে দেখি নাই। আমি নাছির উদ্দিন বাড়ি বাঁশখালী চাম্বল ।আমি আমার এই লেখার মাধ্যমে সব ওমান প্রবাসী বাংলাদেশি ভাইদের কাছে অনুরোধ করছি- আপনারা যার যার কফিল এর কাছে কাজ করেন সুন্দর দেশ গড়েন লাপাত্তা হয়ে কোন লাভ নেই।
এভাবে ভেজাল মাল বিক্রয় করা ওমানের আইনে বড় একটা অপরাধ।

ওমানে বাংলাদেশের ৭০ হাজার প্রবাসী শ্রমিক কর্মস্থল ছেড়ে লাপাত্তা হয়ে গেছেন৷ তাঁরা কোথায় আছেন তা জানে না ওমান সরকার৷ তাই তাঁদের খুঁজে বের করতে
প্রতিদিন সকাল বিকালে রাতে মানুষ কে ঘুমাতেও দিচ্ছেনা- ওমানের লেবার কোট নামক একটা সরকারী বাহিনীর সদস্যরা।

পরিসংখ্যান বলছে, ওমানের মাটিতে বাংলাদেশি প্রবাসী শ্রমিকের সংখ্যা সবচেয়ে বেশি এবং সুনামেও তারা সবার শীর্ষে।
এছাড়া ভিসা ব্যবসায়িদের হাত বদলের কারণে কখনো ভিসার দাম পড়ে সাড়ে তিন লাখ থেকে চার লাখ টাকা পর্যন্ত ফ্রি ভিসার দরুণ। আমার জানা মতে ওমানে কোন ফ্রি ভিসা নাই। তার পরেও ভিসা ব্যবসায়িদের
খপ্পরে পড়ে মানুষ অন্ধ হয়ে যায় ।
দালালরা বলেন, ওমানে কাজের অভাব নেই। অথচ মাস শেষে …বুঝতে পারি কি কাজ করছি এই মাসে। রুমের ভাড়া,পানির বিল, মেচের বিল, কফিলের লাভসহ অনেক খরচ।

পরিশেষে, সবার প্রতি আহবান দেখে শুনে বিদেশে আসুন, সৎ ভাবে থাকুন। একজনের লোভের কারণে যেন নিজ দেশের বদনাম না হয়।

লেখক: নাছির উদ্দিন, ওমান প্রবাসী ( চাম্বল, বাঁশখালী)
Nasir uddin
Sales executive
SUHOL AL FAYHA TRADING LLC
P.0 box:3347/pc 111 Central market-al mawaleh
Muscat sultanate of oman

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.