আনোয়ারুল আজিম ভোলা : একটি সফল সমাজবিপ্লবের উপাখ্যান

আনোয়ারুল আজিম ভোলা : একটি সফল সমাজবিপ্লবের উপাখ্যান

আবু ওবাইদা আরাফাত: এম আনোয়ারুল আজিম ভোলা । একটি জীবন, একটি সফল সমাজবিপ্লবের উপাখ্যান। পুরো জীবনটাই যিনি সঁপেছিলেন সমাজসেবায়। এই মহানব্রত নিয়ে যার জীবনের গল্প, সে মানুষটি সাধারণের সীমা ছাড়িয়ে হয়ে যান অসাধারণ ব্যক্তিত্ব। মৃত্যু তাঁর শরীরী প্রস্থান ঘটালেও তার আদর্শ ও কর্ম যুগ-যুগ মানুষকে প্রেরণা যোগান, বার বার ফিরে আসেন উন্নয়নকামী জনতার হৃদয় মিনারে।

যার একনিষ্ঠ সাধনায় আলোকিত হয়েছিল একটি জনপদ, একটি সমাজ। চেচুরিয়া নামক অঁজপাড়া গ্রামকে করেছেন স্ব-নির্ভর। কৃষি বিপ্লব, শিক্ষার আলো, সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তন করে রূপান্তর করেছিলেন বাঁশখালীর মডেল গ্রামে।

তিনি আজ নেই, তার আলোকচ্ছটা এখনও ছড়িয়ে যাচ্ছে সমানতালে। তার প্রতিষ্ঠিত কমিউনিটি ক্লিনিক, ফোরকানিয়া মাদ্রাসা, প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসাসহ অসংখ্য উন্নয়ন কর্মকান্ড তার স্বাক্ষী বয়ে চলছে।

তাঁর অবর্তমানে ভাই বিশিষ্ঠ সমাজসেবী জনাব আনোয়ার হোসেন, মরহুমের সু-যোগ্য পূত্র সুপ্রীমকোর্টের সিনিয়র আইনজীবি ব্যারিস্টার হাসান আজীম দোলন, ইঞ্জিনিয়ার কাউসার আজিম অঞ্জনসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গের তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত মরহুম এম আনোয়ারুল আজীম ফাউন্ডেশনের মাধ্যমে চলছে বিভিন্ন সমাজসেবামূলক কর্মকান্ড। প্রতিষ্ঠিত হয়েছে এম আনোয়ারুল আজীম বালিকা উচ্চ বিদ্যালয়।

মরহুম আনোয়ারুল আজিমের নানাবিধ কর্মকান্ডের সুফল আজও পেয়ে যাচ্ছে বাঁশখালীবাসী। তিনি চেচুরিয়া আদর্শ গ্রাম প্রকল্প, চেচুরিয়া কৃষি ও ক্ষুদ্র শিল্প সমবায় সমিতি, চেচুরিয়া জামে মসজিদ, শাহ আলাউদ্দীন মাদ্রাসা, মধ্যম চেচুরিয়া প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠাসহ অসংখ্য শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠানের সাথে ওতপ্রোতভাবে জড়িত থেকে সমাজসেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

এছাড়াও তিনি বিভিন্ন দূর্যোগে ব্যাপক ত্রাণ বিতরণ, এলাকার আর্ত সামাজিক উন্নয়নে খাল খনন, লক্ষাধিক বৃক্ষরোপণ, এলাকায় কৃষিকার্য ও সুপেয় পানি সরবরাহের লক্ষে গভীর নলকূপ স্থাপন, হসপিটাল স্থাপনে ভূমি দানসহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত পৃষ্ঠপোষকতা করেছেন।

সমাজসেবায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি সরকারী-বেসরকারী বিভিন্ন সংস্থা কর্তৃক শ্রেষ্ঠ সমাজসেবী স্বর্ণপদকে ভূষিত হয়েছেন।

সমাজসেবায় কিংবদন্তিতূল্য এই কীর্তিমান ২০০৬ সালের ১৭ ডিসেম্বরে অসংখ্য মানুষকে শোক সাগরে ভাসিয়ে মহান আল্লাহর ডাকে সাড়া দেন।

আল্লাহ তাঁকে জান্নাতুল ফেরদৌস নসীব করুক। আমিন।

লেখক: প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক

এম আনোয়ারুল আজিম মেমোরিয়াল ফাউন্ডেশন

 

আরও পড়ুন :

সমাজসেবী আনোয়ারুল আজিম ভোলার ১১তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

You May Also Like

One thought on “আনোয়ারুল আজিম ভোলা : একটি সফল সমাজবিপ্লবের উপাখ্যান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.