ঢাবির বুকে বাঁশখালীঃ এসো স্বপ্নের পথে

বিশেষ প্রতিনিধিঃ স্বপ্ন শব্দটা একান্ত ব্যক্তিগত। ব্যক্তিগত স্বপ্নগুলো স্রেফ স্বপ্নের ফাইলে বন্দি হয়ে থাকে সঠিক দিকনির্দেশনার অভাবে। ঠিক তেমনি স্বপ্নশিকারীদের তীর্থভূমি, প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে প্রতিবছর ভীড় জমায় বাঁশখালীর মেধাবী শিক্ষার্থীরা।

অধ্যনরত বাঁশখালীর শিক্ষার্থীরা নিজেদের অভিজ্ঞতার আলোকে এবং নতুন ভর্তিচ্ছুরা সাধারণ যেসব সমস্যার মুখোমুখি হয়ে থাকে- তাদের পাশে দাঁড়াতে চায়। সম্প্রতি তারা সে লক্ষ্যে গঠন করেছে ‘বাঁশখালী ছাত্র ঐক্য পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়’।

সঠিক দিকনির্দেশনা, মোটিভেশন, ক্যারিয়ার বিল্ডআপ, ভর্তি সহায়তা, আর্থিক সহায়তা, আবাসন সহায়তাসহ নানাবিদ সেচ্ছাসেবী কর্মকাণ্ডকে সামনে রেখে সম্প্রতি আত্মপ্রকাশ করেছে এ সংগঠনটি।

সংগঠনের উদ্দেশ্য, কর্মপরিধি সম্পর্কে অন্যতম উদ্যোক্তা দর্শন বিভাগের শিক্ষার্থী মিসবাহ উদ্দীনের সাথে আলাপকালে বাঁশখালী টাইমসকে নিজের বক্তব্য তুলে ধরেন এভাবে-

“এক সময়ে যে থানার মানুষরা ঢাকায় অাসার সাহস করত না এখন সে এলাকার শিক্ষার্থীরা ঢাবি পরিবারের সন্তান। দারিদ্র্য অার হতাশাকে জয় করে ছুটে চলছে স্বপ্নের পানে। প্রাকৃতিক দুর্যোগের অাঘাতের পর অাঘাতে জর্জরিত সে থানার অসংখ্য জনপদ। সে ১৯৯১ থেকে বহুবার দুর্যোগের শিকার হয়েছিল বাঁশখালী নামক থানাটি। ঘুরে দাঁড়াতে না দাঁড়াতে অাবার ভেঙ্গে যায় তাদের ঘুচানো পরিবার। ফলে উচ্চ শিক্ষা নামক স্বপ্নটি অধরায় থেকে যায়। যে কয়জন উচ্চ শিক্ষাতে নিজেদের সমাসীন করতেন তারা চট্টগ্রামের বাইরে যাওয়ার সাহস করতেন না। কিন্তু বর্তমানে সে সময়টি কাল্পনিক।এখনকার তরুণরা অজেয়কে জয় করতে শুরু করেছেন।তারা নিজেরা স্বপ্ন দেখে এবং অপরজনকে নিয়ে স্বপ্নের সৌধ নির্মাণ করে। স্বপ্নের সাথে পাল্লা দিয়ে বাঁশখালীর জনপদেরও পরিবর্তন এসেছে। অাজো উচ্চ শিক্ষার চৌকাঠ পেরুতে পারেনা ৭০% শিক্ষার্থী। বিভিন্ন সমস্যার পাশাপাশি দারিদ্র্য নামক স্বপ্ন-ঘাতক।

স্বপ্নের বীজকে অঙ্কুরিত হওয়ার অাগেই মেরে ফেলে। তাই অার কোন স্বপ্নবাজ তরুণ- তরুণীর স্বপ্ন যেন অকালে ঝরে না যায় সেজন্যী সংগঠনের মাধ্যমে একতার বন্ধনে অাবদ্ধ হয়েছে বাঁশখালীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীরা।”

“অার নয় স্বপ্নভঙ্গের বেদনা, সময় এখন স্বপ্নকে গড়ার” এ স্লোগানকে সামনে রেখে প্রতিষ্ঠিত এ সংগঠনে বাঁশখালীর অন্যান্য ঢাবিয়ানদের যুক্ত হতে আহবান করেছেন উদ্যোক্তাদের মধ্যে দর্শন বিভাগের ফোরকান উদ্দিন, সমাজ বিজ্ঞানের আনিকা শারমিন।
এতে যুক্ত হতে এই নাম্বারে ০১৬২৪ ১৩০৯৬৩ (মিসবাহ উদ্দিন) যোগাযোগ করতে বলা হয়েছে।

You May Also Like

2 thoughts on “ঢাবির বুকে বাঁশখালীঃ এসো স্বপ্নের পথে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.