শতায়ু হোক মানবতার বন্ধু কবি বাদল সৈয়দ

আবু ওবাইদা আরাফাত: বহুবিধ ঈর্ষনীয় গুণাবলীর অধিকারী মানবতার বন্ধু কবি বাদল সৈয়দ। সমাজ ও মানুষের কল্যাণে বুদ্ধিভিত্তিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে ইতোমধ্যে দেশে আলোড়ন সৃষ্টি করেছেন।
মানুষের পৃথিবীতে আগমনের স্বার্থকতা পরের মুখে হাসি ফুটানোর মধ্য দিয়ে। সীমিত জীবনে মানুষের উপকার করার অপার সুযোগ হাতছাড়া করার পাত্র নন তিনি। কেবল একটি দুটি উদ্যোগ নয়, মানুষের সার্বিক কল্যাণে বহুমুখী উদ্যোগের সফল বিপ্লব ঘটিয়েছেন তিনি।
একজন আপাদমস্তক মানবতার বন্ধু হিসেবে সরকারের পদস্থ কর্মকর্তা হয়েও অহর্নিশ ভাবেন নিত্য নতুন মানবিক পদক্ষেপ নিয়ে। নতুন নতুন সমাজসেবামূলক ধারণার সফল বাস্তবায়নে প্রতিষ্ঠা করেছেন অনেকগুলো প্রতিষ্ঠান।
বৃদ্ধ মা-বাবার সুন্দর অবসর যাপনে- প্যারেন্টস লাউঞ্জ, দেশব্যাপী বই বিলি কর্মসূচি – পলান সরকার, সারা দেশে ; তরুণদের মাঝে সম্ভাবনা ও স্বপ্নের বীজ বুনে দিতে – I have a Dream ; গরীব ও অসহায়দের সাহায্যার্থে – পে ইট ফরওয়ার্ড ; ছাড়াও সম্প্রতি শুরু করেছেন পৃথিবীর একমাত্র মানবিক ব্যবসা প্রতিষ্ঠান- HONEST যার স্লোগান Stop Selling, Start Helping. যে প্রতিষ্ঠান থেকে কোন পণ্য ক্রয় করলে ক্রেতা উক্ত পণ্য হতে লাভের অংশ পাবেন।

তিনি সাড়া জাগানো তিনটি উপন্যাস জন্মজয়, জলের উৎস ও অলৌকিক আঙুল’ এর খ্যাতিমান লেখক। এক সময় দারুণ সব কবিতা লিখে সুধীমহলের প্রশংসায় সিক্ত এ গুণী কবির জন্মদিনে আমাদের অতল শ্রদ্ধা ও শুভ কামনা।

শতায়ু হোক মানবতার এ পরম বন্ধু।

©সম্পাদক-  নক্ষত্র

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.