চট্টগ্রামে বিপদসংকেত ৭

বিটি ডেস্ক : বিপদসংকেত ৭! টানা কয়েকদিন তীব্র দাবদাহের পর হঠাৎ সিগন্যাল! গরম কমতে কমতেই  উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোরা’। আজ সোমবার ভোরে চট্টগ্রাম বন্দর থেকে ৫৭০ কিলোমিটার, কক্সবাজার উপকূল থেকে ৪৯০, মংলা সমুদ্র বন্দর থেকে ৬২০ ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এটি অবস্থান করছিল। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার সকালে এটি চট্টগ্রাম ও কক্সবাজার উপকূল অতিক্রম করতে পারে।

 

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি গত মধ্যরাতে ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ও তৎসংলগ্ন এলাকা থেকে কিছুটা উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী ঘূর্ণিঝড় ‘মোরা’ আরও ঘনীভূত হয়ে পরবর্তী ১৮ ঘণ্টার মধ্যে সামুদ্রিক ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এই পরিস্থিতিতে চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্র বন্দর এবং কক্সবাজার উপকূলে ৭ নম্বর বিপদসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫২ কিলোমিটার। এটি দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর খুবই উত্তাল রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত নৌযানগুলোকে অতিসত্বর নিরাপদ স্থানে চলে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।

 

বাঁশখালীসহ তৎসংলগ্ন এলাকার লোকজন ও নৌযানকে সতর্ক থাকার জন্য জানানো হয়েছে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.