BanshkhaliTimes

বাঁশখালী টাইমস সম্পাদক আবু ওবাইদা আরাফাতের জন্মদিন আজ

আরকানুল ইসলাম: বাঁশখালীভিত্তিক জনপ্রিয় নিউজপোর্টাল বাঁশখালী টাইমসের সম্পাদক, লেখক ও সংগঠক আবু ওবাইদা আরাফাতের জন্মদিন আজ৷ বাঁশখালী উপজেলার বৈলছড়ী ইউনিয়নের চেচুরিয়া গ্রামের কুলীন পাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মাওলানা আশেক এলাহী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (অবঃ) শিক্ষক। মাতা নয়ীমুল জন্নাত একজন গৃহিণী।
ছোটবেলা থেকেই ছিলেন মেধাবী ও বিচক্ষণ। লেখালেখির প্রতি আগ্রহ সেই ছোটবেলা থেকেই। তারই প্রেক্ষিতে লিখেছেন অজস্র ছড়া-কবিতা-গল্প ও খোলা গদ্য। কৈশোরে চট্টগ্রামের দৈনিকগুলোতে তার লেখা নিয়মিতই প্রকাশ হতো। জাতীয় দৈনিকগুলোতেও তার সমান অংশগ্রহণ দেখতে পাওয়া যায়। এখনো তার অংশগ্রহণ দেখতে পাই কাগজের পত্রিকাগুলোয়।
আবু ওবাইদা আরাফাত মূলত একজন দক্ষ সংগঠক। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সমাজসেবামূলক সংগঠনে তার একনিষ্ঠ অংশগ্রহণ লক্ষণীয়। তিনি বাঁশখালী সমিতি চট্টগ্রামের তথ্যবিষয়ক সম্পাদকের দায়িত্বে ছিলেন একসময়। বর্তমানে বাঁশখালী সমিতি চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে আছেন। কাজ করছেন ডোনেট ওয়ান পারসেন্টের কো ফাউন্ডার হিসেবে।
এছাড়াও তিনি নক্ষত্র চট্টগ্রাম, নক্ষত্র সাহিত্য সংস্কৃতি সংসদ, বাঁশখালী সাহিত্য পরিষদ, লিটলম্যাগ বারুদ, পাঠকমেলা, পাঠকসভা, সিবিএফ, রোটার‍্যাক্ট ক্লাবসহ আরো অনেক সংগঠনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। বাঁশখালীর প্রতি তারমধ্যে প্রবল দায়িত্বশীলতা আমাদের মুগ্ধ করে। সে কারণে দেড় যুগ ধরে বাঁশখালীভিত্তিক অনেক প্রকাশনায় তার সরব উপস্থিতি দেখতে পাই। তিনি বিভিন্ন সময় মাসিক বাঁশখালী, বাঁশখালী সংবাদ, মাসিক আলোকিত বাঁশখালী ইত্যাদি পত্রিকার সম্পাদক-নির্বাহী সম্পাদক পদে দায়িত্ব পালন করেন৷
তার সম্পাদিত আলোচিত লিটলম্যাগ ‘নক্ষত্র’। বর্তমানে তিনি বাঁশখালীর জনপ্রিয় অনলাইনপোর্টাল “বাঁশখালী টাইমস” এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন নিষ্ঠার সাথে। বই-আলোচক হিসেবে তার আলাদা পরিচিতি রয়েছে। এ ছাড়াও নাগরিক নিউজ নামক নিউজ পোর্টালে তিনি নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। বর্তমানে বাংলাদেশের একটি শীর্ষ প্রাইভেট ব্যাংকে কর্মরত আছেন।
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম থেকে এমবিএ শেষ করা এই সদা হাস্যোজ্জ্বল তরুণ লেখক, সম্পাদক ও সমাজকর্মীর জন্য আন্তরিক শুভেচ্ছা ও দীর্ঘায়ু কামনা করছি। শুভ হোক আগামীর পথচলা।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *