‘স্বপ্নগুলো বাড়ি যাচ্ছে না এবার’

১৮ তে ঘর ছেড়েছি!!
তখন বুঝিনি😁। মনে অনেক আনন্দের জোয়ার ছিলো যে একজন সামরিক কর্মকর্তা হতে যাচ্ছি। মা বাবার মুখে হাসি ফুটবেই ইনশাল্লাহ একদিন😍। জানি না তাদের মুখে অট্ট হাসি ফুটাতে পেরেছি কি না😒। তবে মনে হয় একটু হলেও মুচকি হাসি ফোটাতে পেরেছি।

এইতো মাত্র কটা বছর আগের কথা। ঈদের ছুটিতে বন্ধুবান্ধব আর এলাকার ছেলেপেলে মিলে ধুমিয়ে আড্ডা দিতাম আর দুষ্টমি করতাম। ঈদের বাজেট কত ভারী করা যায় সেটা চিন্তা করতাম। গল্প চলতো কে কত ভালো পাঞ্জাবী কিনেছি। ঈদের পরদিন সকালে কার সাথে ক্রিকেট ম্যাচ খেলবো।এসব নিয়ে.…..আরো কত কি!!

আর এখন!!! 🙂
থাক না বলি! আমাদের কষ্টে পরিবার আর আপনারা ভাল থাকলেই হলো। আপনাদের মুখে হাসি ফোটানোর জন্যই তো আমাদের এই চেষ্টা আর ব্যস্ততা । বিশ্বাস করুন, এই বয়সে এরকম ব্যস্ত হওয়া যায় আমার কোর্সমেট ওনাকে না দেখলে বুঝতাম না🤭। বান্দরবনের লেফট্যানেন্ট সাজ্জাদের কথা নাই বললাম 😒। কোর্সমেট যার নেভাল শিপে আছে তারা?? 😒 ভালো থাকিস ভাই তোরা🥰

বাসার মুখ দেখেছি ঔ জানুয়ারীতে🙂 । আমার কথা না হয় বাদই দিলাম! ভাবছি ওই সব সোলজারদের কথা… যারা অনেক আবেগ জমিয়ে রেখেছে যে পুরোটাই এই ঈদে ঢেলে দিবে বলে।
মেয়েটা রেজিমেন্টেশনের পরের ছুটির মত এবারো বাসায় না জানিয়ে যেয়ে সারপ্রাইজ দিবে ভেবেছিল। এটাও হলোনা এবার! সারপ্রাইজটা না হয় পরের কোন এক ছুটিতে হবে,ইনশাআল্লাহ!
কোর্স্মেট তারিক মায়ের সাথে ইফতার করছিল আজ একসাথে😍 ভাল করে খেয়াল করে দেখলাম ভিডিও কলের ছবি ছিল ওইটা😒! চিন্তা করিস না, বন্ধু! নেক্সট রমজানে,ইনশাআল্লাহ 😍
বাসায় অফিসার হওয়ার প্রথম ঈদ কাটানোর কথা ছিল। টাকাও জমিয়ে ছিলাম কিছু। মা আর বোনদের জন্য কিছু কিনবো বলে ভেবে রেখেছি। আর বাবার কবরটা জেয়ারত করা হয় না অনেকদিন। খালাতো ভাই ইকবালও ওপার থেকে চেয়ে আছে সাতকানিয়া যাব বলে!!!
বাবা বি এম এ তে। আর মা মিশনে। ৩ বছরের ছেলেটাও অপেক্ষা করছে ঈদে ‘মা’ আফ্রিকা থেকে আসবে বলে। সবাই আসবে কথা ছিল এই ঈদে। জানি না এই ঈদে ওরে কি বলব!
প্রত্যেক ছুটিতে ব্যাগ গোছানোর সময় একটা গান ফাইনাল টার্ম ক্যাডেটদের রুমে অনেক জোরে বাজত। স্বপ্ন যাবে বাড়ি আমার!! ওই গানটাও বাজছে না এবার 😒!
মন খারাপ করে বসে থেকো না। করোনা না থাকলেও যে সবসময় ঈদ একসাথে করা হতো তারও কোনো নিশ্চয়তা ছিল না।
ইনশাআল্লাহ আমরা আবার একসাথে ঈদ করব। শপিং করব। পরিবারে সাথে সময় কাটাব!আরো কত কি!!
____________

স্বপ্নগুলো বাড়ি যাচ্ছে না এবার। ভালো থাকুক স্বপ্নের মানুষগুলো।

লেখক: মোহাম্মদ আকিবুর রহমান
ফ্লাইং অফিসার, বাংলাদেশ বিমান বাহিনী

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

কোভিড-১৯

ঘরে থাকুন, নিরাপদ থাকুন। - জনস্বার্থে বাঁশখালী টাইমস