সূর্য তরুণ ক্লাবের ১০ বছর পূর্তি কাল

Prottasha-Coaching

বাঁশখালী টাইমস: সাধনপুরের ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন ‘সূর্য তরুণ ক্লাবের’ ১০ বছর পূর্তি কাল বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হবে। এতে সুধী সমাবেশ, গুণী সংবর্ধণাসহ আকর্ষণীয় অনুষ্ঠানের উদ্যোগ নেয়া হয়েছে।
এ প্রসঙ্গে সোশ্যাল মিডিয়ায় ক্লাবের শুভাকাঙ্ক্ষী মুহাম্মদ মুহিব্বুল্লাহ (বিসিএস প্রাণীসম্পদ ক্যাডার) লিখেন-
“তরুণ তারুণ্যের মতোই, যে তারুণ্য তিমির বিদারী, সে যে আলোর দেবতা”
—– কাজী নজরুল ইসলাম।
তারুণ্যের শক্তি অপার। বাঙালির সকল আশা-ভরসা, স্বপ্নে যুগ যুগ ধরে নেতৃত্ব দিয়েছে তরুণরাই। ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ সব অর্জনে তিমির বিদারী আলো হয়ে দেখা দিয়েছিল তরুণরাই। মাস্টারদা সূর্যসেন, প্রীতিলতা ওয়াদ্দেদাররা জ্বলে উঠেছিল এই তারুণ্যের শক্তি নিয়েই। কিন্তু জাতির স্বপ্ন, আশা-ভরসার স্থল এই তারুণ্যের একটা অংশ আজ পথভ্রষ্ট। মাদক, গ্যাং কালচার, ইভটিজিং, র‌্যাগিং, সন্ত্রাস, চাঁদাবাজি প্রভৃতি অপকর্মে জড়িয়ে পড়েছে তারুণ্যের একাংশ। তবে এত হতাশার মাঝেও কিছু কিছু তরুণের উদ্যোগ আমাদের আশান্বিত করে, স্বপ্ন দেখায়। তারুণ্যের এমন একটি প্লাটফর্মের নাম “সূর্য তরুণ ক্লাব”।

আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, কোন একক ব্যাক্তি বা কোন একক প্রতিষ্ঠান বা এককভাবে সরকারের পক্ষে দেশের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন সম্ভব নয়, যতক্ষণ না দেশের তরুণ প্রজম্ম জেগে উঠবে। যেদিন দেশের প্রায় আশি হাজার গ্রামের তরুণরা তাদের নিজ নিজ গ্রামের দায়িত্ব কাঁধে নিয়ে এগিয়ে আসবে, কেবলমাত্র সেদিনই দেশমাতার দুঃখ ঘুচবে।

আমি ছাত্রাবস্থায় সবসময় চেষ্টা করেছি আমার এলাকার জন্য উপকারি সৃজনশীল কিছু করার। বন্ধু এবং ছোট ভাইদের সংগঠিত করে স্বল্প পরিসরে আয়োজন করেছি কুইজ ও রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। নিয়েছিলাম পাঠাগার স্থাপনের মত উদ্যোগ। আরো বৃহৎ পরিসরে অনেক কিছু করার স্বপ্ন ও পরিকল্পনা থাকলেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে করা সম্ভব হয় নি। কিন্তু আমাদের পরবর্তী প্রজম্ম ছাড়িয়ে গেছে আমাদেরকে। তারা নিজেদেরকে সংগঠিত করে গঠন করেছে “সূর্য তরুণ ক্লাব”। একের পর এক আয়োজন করেছে কুইজ প্রতিযোগিতা, চিত্রাংকন প্রতিযোগিতা, জেএসসি এবং এসএসসি পরিক্ষার্থীদের জন্য ফ্রি কোচিং, শিক্ষা-উপকরণ বিতরণ, বার্ষিক মাহফিল, শিক্ষা সফরসহ বিভিন্ন সৃজনশীল প্রোগ্রামের। আমার সৌভাগ্য তাদের কিছু প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে পরামর্শ প্রদানের সুযোগ আমার হয়েছে।

“সূর্য তরুণ ক্লাব” তাদের ১০ বছর পূর্ণ করেছে। ১০ বৎসর পূর্তিতে “সূর্য তরুণ ক্লাব” এর জন্য অনেক অনেক শুভকামনা। সূর্যের মতোই দীপ্ত হোক তোমাদের পদচারণা। অব্যাহত থাকুক তোমাদের এই অগ্রযাত্রা।

১০ বৎসর পূর্তি উদযাপন অনুষ্ঠানের সফলতা কামনা করছি।

Prottasha-Coaching

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.