সাহিত্য সম্পাদকীয়: জলকদরের আত্মপ্রকাশ

BanshkhaliTimes

সাহিত্য সম্পাদকীয়: জলকদরের আত্মপ্রকাশ
আহসান হানিফ

সাহিত্য জাতির দর্পণ। শিল্প সাহিত্যের মাধ্যমে একটি জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির পরিচয় পাওয়া যায়। যে জাতির শিল্প সাহিত্য যতবেশি সমৃদ্ধ সে জাতি বিশ্বে ততবেশি সমৃদ্ধ।
যার উজ্জ্বল দৃষ্টান্ত ফরাসি, আরবি, ইংরেজি, ফার্সি, রুশ ও গ্রীক সাহিত্য।
বাংলা পৃথিবীর একমাত্র ভাষা যার জন্য রক্ত ও জীবন দিতে হয়েছে। প্রতিটি ভাষা সৃষ্টিকর্তার অসাধারণ দান। বাংলা ভাষার জন্য আমরা গৌরবান্বিত। যারা এ ভাষার জন্য রক্ত ও জীবন দিয়েছেন তাঁদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করছি।
বাংলা সাহিত্য বিশ্ব দরবারে সমৃদ্ধ একটি সাহিত্য হিসেবে অনেক আগেই জায়গা করে নিয়েছে। এক্ষেত্রে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর, মহাকবি মাইকেল মধুসূদন দত্ত ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সর্বাগ্রে কৃতিত্বের দাবিদার ও তাঁদের অবদান অপরিসীম।

বাঁশখালী টাইমস এর গুরুত্ব উপলব্ধি করে প্রতি শনিবার সাহিত্য আয়োজনের সূচনা করেছে। আমি এর সাথে যুক্ত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। বাঁশখালী টাইমস পরিবারকে ধন্যবাদ জ্ঞাপন করছি।
সাহিত্য আয়োজনের জন্য আমরা সুন্দর একটি নাম আহবান করেছিলাম।
তাফহীমুল ইসলাম “জলকদর” নামটি প্রস্তাব করেছিলেন। ঐতিহ্যগত ও ঐতিহাসিকভাবে নামটি আমাদের পছন্দ হয়েছে এবং আমরা “জলকদর” নামটি গ্রহণ করেছি। তাফহীমুল ইসলামকে ধন্যবাদ।

জলকদর বাঁশখালীর ঐতিহ্যবাহী একটি খাল।
এই খালের কথা বিভিন্ন কবি সাহিত্যিকদের লেখনিতেও ওঠে এসেছে। কালের পরিক্রমায় জলকদর খাল ভরাট ও ভূমিদস্যুদের দখলে চলে গেছে। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই। সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি জলকদর খালকে দখলমুক্ত করে খনন কার্য চালিয়ে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা হোক এবং ভূমিদস্যুদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হোক। যারা জলকদর খালকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার বিভিন্ন আন্দোলনে সম্পৃক্ত তাদের অভিনন্দন জানাচ্ছি ও আন্দোলনের সফলতা কামনা করছি।

বাঁশখালী টাইমসের সাথে সম্পৃক্ত সবার কাছে প্রতি শনিবারের সাহিত্য আয়োজন “জলকদর” এ লেখা আহবান করছি। আপনাদের লেখা ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ, ভ্রমণ কাহিনী ও সায়েন্স ফিকশন ছাপানো হবে এই আয়োজনে। প্রথম সপ্তাহে আমরা ব্যাপক সাড়া পেয়েছি। যারা লেখা পাঠিয়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ। অসংখ্য লেখার মধ্যে আজ নির্বাচিত লেখাগুলো প্রকাশিত হলো।
বাঁশখালী টাইমসের পাঠক, ফলোয়ার, শুভাকাঙ্ক্ষী ও সম্পৃক্ত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

লেখা পাঠানোর ঠিকানা:
[email protected]

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.