সরকার ঘোষিত ‘সিআইপি’র যোগ্যতা ও ৬ সুবিধা

BanshkhaliTimes

এ বছরের সরকার কর্তৃক ঘোষিত সিআইপি তালিকায় রয়েছেন বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় গ্রুপ অফ কোম্পানিজ- স্মার্ট গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর বাঁশখালীর কৃতি সন্তান মুজিবুর রহমান। এই নিয়ে তিনি টানা ৮ম বারের মত সিআইপি নির্বাচিত হলেন। জনাব মুজিবুর রহমানের সিআইপি নির্বাচিত হওয়ার এই খবরে বাঁশখালীর সর্বস্তরের মানুষের মাঝে সিআইপি মর্যাদার ব্যাপারে উৎসুকভাব পরিলক্ষিত হচ্ছে।

চলুন জেনে নেওয়া যাক সিআইপির আদ্যোপান্ত-

সিআইপি বা কমার্শিয়ালি ইম্পোর্ট্যান্ট পারসন এর মর্যাদা পণ্য রপ্তানি ও ট্রেড—এই দুই শ্রেণিতে দেওয়া হয়। সিআইপির (রপ্তানি) মেয়াদ এক বছর। তবে পরবর্তী বছরের সিআইপি ঘোষণার আগ পর্যন্ত এ মেয়াদ বলবৎ থাকবে। ট্রেড খাতে নির্বাচিত সিআইপিদের মেয়াদ বাণিজ্য সংগঠনের পদে বহাল থাকা এবং পরবর্তী সিআইপি ঘোষণার মধ্যে যেটি আগে হয়, সে পর্যন্ত বহাল থাকে, তবে ঋণখেলাপি ও কর বকেয়া থাকলে কেউ সিআইপি নির্বাচনের জন্য বিবেচিত হবেন না।

নীতিমালা অনুযায়ী সিআইপি কার্ডধারীরা ৬ ধরনের সুযোগ-সুবিধা পান। এগুলো হচ্ছে-

🟢 সচিবালয়ে ঢুকতে প্রবেশ পাস ও গাড়ির স্টিকার

🟢 জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল কর্পোরেশন আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ

🟢 বিমান, রেল, সড়ক ও জলপথে সরকারি যানবাহনের আসন সংরক্ষণে অগ্রাধিকারপ্রাপ্তি

🟢 ব্যবসাসংক্রান্ত কাজে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে পরিচিতিপত্র (লেটার অব ইন্ট্রোডাকশন) প্রদান

🟢 স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার প্রাপ্যতা

🟢 বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুযোগ গ্রহণ

দেশের বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ১৩৮ জন ব্যবসায়ীকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচিত করেছে সরকার। এরমধ্যে চট্টগ্রামের রয়েছে ১৩ ব্যবসায়ী। অন্যদিকে পদাধিকারবলে ট্রেড ক্যাটাগরি থেকে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের ৩৮ পরিচালকও পেয়েছেন সিআইপি মর্যাদা। সেই তালিকায় রয়েছেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি। গত বুধবার দুই ধরনের সিআইপি মিলিয়ে মোট ১৭৬ জনের নাম উল্লেখ করে গেজেট প্রকাশ করে বাণিজ্য মন্ত্রণালয়।
উল্লেখ্য সিআইপি মর্যাদার সময়কাল থাকে ১ বছর।

লেখক: প্রকৌশলী মাহবুব ছোবহান চৌধুরী

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.