সংবাদকর্মী হয়রানি বন্ধে সম্পাদক পরিষদের বিবৃতি

ডেইলি স্টার সেন্টারে অনুষ্ঠিত এ সভাশেষে একটি বিবৃতি প্রকাশ করে পরিষদ। সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম স্বাক্ষরিত বিবৃতিতে সাম্প্রতিক সময়ে সংবাদপত্র সম্পাদকদের বিরুদ্ধে পরোয়ানা ও সমন জারির ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের নিরাপত্তা নিয়ে হুমকি ও একটি মানহানি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনায় সম্পাদক পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে। সম্পাদক ও প্রতিবেদকদের বিরুদ্ধে, বিশেষত জেলা পর্যায়ে কর্মরতদের বিরুদ্ধে সিংহভাগ ক্ষেত্রে তুচ্ছ কারণে ঘন ঘন গ্রেফতারি পরোয়ানা ও সমন জারিতেও উদ্বেগ প্রকাশ করেছে পরিষদ।

বিবৃতিতে বলা হয়েছে, সম্পাদক পরিষদ এটাও লক্ষ করছে যে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন সংস্থা সম্পাদক ও প্রতিবেদকদের ডেকে নিয়ে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা চাইছে। সম্পাদক পরিষদ এ ধরনের কার্যকলাপকে সংবাদ মাধ্যমের স্বাধীনতার পরিপন্থী বলে মনে করছে এবং অবিলম্বে তা বন্ধের দাবি জানাচ্ছে।

বিবৃতিদাতারা হলেন— দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন, নিউজ টুডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ, সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেন, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ ও নয়া দিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দীন। —বিজ্ঞপ্তি

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top