শীলকূপে শতবর্ষী ছড়া দখল করে ভবন নির্মাণ: প্রশাসনের অভিযানে আটক ১

মুহাম্মাদ মিজান বিন তাহের: বাঁশখালী উপজেলার শিলকূপ ইউনিয়নের পূর্ব-মনকিচর মোহাব্বত আলী পাড়া একটি জনবহুল গ্রাম। শীলকূপ ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড এলাকার এ গ্রামের মোহাব্বত আলী পাড়ার পূর্বদিকে বয়ে যাওয়া শতবর্ষী ছড়াটির উপরে অবৈধভাবে দখল করে নির্মাণ করা হচ্ছে পাকা স্থাপনা। প্রধান সড়ক হয়ে মনছুরিয়া বাজার হতে জালিয়াখালী নতুন বাজার পর্যন্ত সংযোগ সড়কের অদূরে মোহাব্বত আলী পাড়ার পূর্ব দিকে ব্রীজ দিয়ে বয়ে যাওয়া শতবর্ষী শীলকূপ ছড়াটি জালিয়াখালী খালের সাথে সংযুক্ত। এ শতবর্ষী ছড়া দিয়ে বর্ষাকালে পূর্ব-মনকিচর এলাকার অধিকাংশ চাষীদের ও মোহাব্বত আলীপাড়ার ৫শতাধিক পরিবারের পানি নিষ্কাশন হয়ে থাকে। এটি একমাত্র বিকল্প ছড়া।

স্থানীয় ফয়েজ উল্লাহ্ নামে এক ব্যক্তি শত বর্ষী এই ছড়াটি দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। শতবর্ষী এই ছড়াটি অবৈধভাবে ভরাটে এলাকাবাসী বাধা দিলে উল্টো হুমকি ধমকি দিয়ে যাচ্ছে ওই ব্যক্তি। এমনকি প্রয়োজনে সে অভ্যন্তরিণ সড়কটিও দখল করে নিবে বলে হুমকী দেয় এলাকাবাসীদের। দখলদার প্রভাবশালী হওয়ায় সাধারণ মানুষ কাউকে কিছু বলার সাহস পায় না। এ ছড়াটি ভরাট হয়ে গেলে মোহাব্বত আলী গ্রামের ৫টি পাড়ার ৫ শতাধিক পরিবার বর্ষাকালে পানিবন্ধি হয়ে পড়বে। খবর পেয়ে বৃহস্পতিবার ৩১ মার্চ দুপুরে বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ওমর ফারুকের নেতৃত্বে অভিযান পরিচালনা করে অবৈধভাবে ছড়া দখল করে পাকা স্থাপনা নির্মাণের অপরাধে ফয়েজ উল্লাহ্ (৪৮) কে ৭ দিনের কারাদণ্ড ও আগামী ৩ দিনের মধ্যে উক্ত নির্মাণ সামগ্রী অপসারণের নির্দেশ দেয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ওমর ফারুক বলেন, শীলকূপ ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড এলাকার মোহাব্বত আলী পাড়ার শতবর্ষী ছড়াটির উপরে অবৈধভাবে দখল করে নির্মাণ করার খবর পেয়ে অভিযান পরিচালনা করে ১ জনকে আটক করা হয়েছে। এবং আগামী ৩ দিনের মধ্যে উক্ত ছড়া থেকে নির্মাণ সামগ্রী অপসারণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, অবৈধ ভাবে ছড়া দখল করে স্থাপনা নির্মাণ করার অপরাধে মোবাইল কোর্ট পরিচালনা করে ১ জনকে আটক করা হয়েছে। আগামী আগামী ৩ দিনের মধ্যে উক্ত ছড়া থেকে নির্মাণ সামগ্রী অপসারণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.