রক্ত দিলে রক্তের চাহিদা পূরণ সম্ভব

নিজস্ব প্রতিবেদক : দেশের এক-তৃতীয়াংশ মানুষ রক্ত দান করলে রক্তের নিয়মিত চাহিদা পূরণ সম্ভব বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, নিরাপদ রক্ত সঞ্চালনের ব্যবস্থা আরো জোরদার করে শতভাগ রক্তের চাহিদা মেটাতে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে আরো গতিশীল করা জরুরি।

শুক্রবার রাজধানীর একটি হেটেলে দুই দিনব্যাপী রক্ত পরিসঞ্চালন বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনারে তারা এ কথা বলেন।

এশিয়ান অ্যাসোশিয়েশন অব ট্রান্সফিউশান মেডিসিন (এএটিএম) ও সেটা ব্লাড ট্রান্সফিউশান সোসাইটি অব বাংলাদেশ (বিটিএসবি) এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল আহসান খান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম. ইকবাল আর্সালান ও এশিয়ান অ্যাসোশিয়েশন অব ট্রান্সফিউশান মেডিসিন বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারপারসন অধ্যাপক ডা. এম বদরুল ইসলাম।

সেমিনারে জানানো হয়, নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচির পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যা গত ১০ বছরে ১০ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩০ শতাংশে দাঁড়িয়েছে। থাইল্যান্ড ও শ্রীলঙ্কায় স্বেচ্ছায় রক্তদানের হার শতভাগ। ভারতেও এই হার ৬৫ শতাংশ। এই জায়গায় বাংলাদেশ এখনো পিছিয়ে রয়েছে। :রাইজিংবিডি

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top