BanshkhaliTimes

মাউশি চট্টগ্রাম জেলার প্রতিনিধি হলেন বাঁশখালীর কৃতিসন্তান অধ্যক্ষ সরওয়ার আলম

BanshkhaliTimes

আবু ওবাইদা, আরাফাত: এবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) চট্টগ্রাম জেলা প্রতিনিধি হিসেবে মনোনীত হয়েছেন ওমরগনি এমইএস কলেজের অধ্যক্ষ বাঁশখালীর কৃতিসন্তান আ.ন.ম. সরওয়ার আলম।

তিনি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ এর ১১.৪ ও১১.৫ অনুচ্ছেদ অনুযায়ী চট্টগ্রাম জেলার বেসরকারি কলেজে কর্মরত প্রভাষক থেকে জ্যেষ্ঠ প্রভাষক ও সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদানের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত পদোন্নতি কমিটিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) প্রতিনিধি হিসেবে নিযুক্ত হন।
__________________________

অধ্যক্ষ আ.ন.ম. সরওয়ার আলম একাধারে একজন শিক্ষাবিদ, সংগঠক ও সমাজসেবী। বাঁশখালীর এই কৃতিসন্তান কালীপুর ইউনিয়নের পালেগ্রামে ১৯৬৬ সালের ১০ মে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম নুরুল আমিন ছিলেন একজন সরকারি কর্মকর্তা। মাতা রিজিয়া বেগম সরকারকর্তৃক রত্নগর্ভা উপাধিপ্রাপ্ত আলোকিত নারী।
তাঁদের ছয় ছেলে এবং তিন কন্যা সন্তানের মধ্যে অধ্যক্ষ সরওয়ার আলম সবার বড়।

তিনি বাঁশখালীর ঐতিহ্যবাহী কালীপুর এজহারুল হক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি বিজ্ঞান বিষয়ে স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

১৯৯৪ সালে প্রভাষক হিসেবে ফটিকছড়ি লায়লা কবির কলেজে যোগদানের মধ্য দিয়ে তিনি কর্মজীবন শুরু করেন। ২০১০ সালে একই কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। ২০১৯ সালে বর্তমান কর্মস্থল ওমরগণি এম.ই.এস. কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন এই গুণী শিক্ষাবিদ।

তাঁর স্ত্রী সোহানা শরমিন তালুকদার বাংলা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে মহিলা কলেজে এনায়েত বাজার, চট্টগ্রামে কর্মরত আছেন।

শিক্ষকতা ছাড়াও তিনি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত রেখেছেন। এসবের মধ্যে উল্লেখযোগ্য হলো:

সদস্য- চট্টগ্রাম বিভাগীয় উদ্যোক্তা ও বিনিয়োগ কমিটি
সভাপতি- পরিচালনা পরিষদ, কালীপুর এজহারুল হক উচ্চ বিদ্যালয়।
সভাপতি- পরিচালনা পরিষদ, কোকদণ্ডী গুনাগরী উচ্চ বিদ্যালয়
সদস্য- গভর্নিং বডি, নানুপুর লায়লা কবির বিশ্ববিদ্যালয় কলেজ
এছাড়াও তিনি কালীপুর এজহারুল হক উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানের সদস্য সচিবের দায়িত্ব পালন করেন।

শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে তিনি শেরে বাংলা পদকে ভূষিত হন।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.