BanshkhaliTimes

বীরমুক্তিযোদ্ধা খন্দকার ছমিউদ্দীনের ৫ম মৃত্যুবার্ষিকী আজ

BanshkhaliTimes

তাফহীমুল ইসলাম: বীর মুক্তিযোদ্ধা ও বাঁশখালীর সাধনপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খন্দকার মুহাম্মদ ছমিউদ্দীনের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৫ সালের ৩রা জুন ভারতের টাটা মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাকে সাধনপুরের নিজ গ্রামে সমাহিত করা হয়।
১৯৪৭ সালে খন্দকার মুহাম্মদ ছমিউদ্দীনের জন্ম। পিতা খন্দকার মুহাম্মদ ইবনে আমিন, মাতা মোস্তফা খাতুন। খন্দকার মুহাম্মদ ছমিউদ্দীন দেশ স্বাধীনের পূর্ববর্তী সময়ে পাকিস্তান সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। এরপর মহান মুক্তিযুদ্ধ শুরু হলে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। এসময় তিনি বাঁশখালী থানার গ্রুপ কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। খন্দকার মুহাম্মদ ছমিউদ্দীন বাণীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয় ও বাণীগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ছিলেন। সাধনপুর ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছেন আমৃত্যু। এছাড়াও তিনি বাঁশখালী সমিতি চট্টগ্রাম, বাঁশখালী ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত ছিলেন।
মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের স্মীকৃতিস্বরূপ খন্দকার মুহাম্মদ ছমিউদ্দীন জয় পদক, সংবিধান পদক, রণ তারকা, সমর পদক, মুক্তি পদকসহ নানা সম্মাননা পদক লাভ করেন।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.