বায়তুশ শরফে বর্ণাঢ্য গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত

Prottasha-Coaching

বায়তুশ শরফ আঞ্জুমানে ইত্তেহাদ বাংলাদেশ কর্তৃক পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ৪ দিনব্যাপী তামাদ্দুনিক প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানমালার বর্ণাঢ্য আয়োজনের তৃতীয় দিবসে গুণীজন স্মরণ ও সংবর্ধনা গত ০৯ নভেম্বর ২০১৯ইং শনিবার ধনিয়ালাপাড়াস্থ চট্টগ্রাম বায়তুশ শরফ কমপ্লেক্স প্রাঙ্গনে বায়তুশ শরফের সম্মানীত পীর ছাহেব বাহরুল উলুম শাহসুফী আলহাজ্ব হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (মঃজিঃআঃ) এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত ও নাতে রাসূল (সঃ) পরিবেশনের পর স্বরচিত তাহনিয়তনামা “নজরে আকিদাত” পেশ করেন বায়তুশ শরফের পীর ছাহেব বাহরুল উলূম শাহসূফী আলহাজ্ব হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (মঃজিঃআঃ)।

সভাপতির ভাষণে বায়তুশ শরফের পীর ছাহেব বলেন- “গুণীজনরা সমাজ সেবার মাধ্যমে সমাজকে আলোকিত করেন। বাংলাদেশে অধ্যাত্মিকতার অনুশীলন ও চর্চার ইতিহাসে বায়তুশ শরফ স্বতন্ত্র মহিমায় ভাস্বর এক ব্যতিক্রমী প্রতিষ্ঠান। পূর্ণ ইসলামী জীবন ব্যবস্থাকে আত্মস্থ করার মাধ্যমে তাসাউফের বিশুদ্ধ চর্চা এর দরবারের মূল লক্ষ্য ও উদ্দেশ্য। প্রতিষ্ঠালগ্ন থেকে এ দরবার মানুষের নৈতিক, সামাজিক ও আধ্যাত্মিক বিশুদ্ধতার জন্য কাজ করে যাচ্ছে। গুনীজন সংবর্ধনা এ দরবারের একটি উল্লেখযোগ্য কার্যক্রম। নব প্রজন্মকে ইসলামি আদর্শ চর্চায় অনুপ্রাণিত করার লক্ষ্যে ১৯৯৪ সাল থেকে বায়তুশ শরফের প্রধান রূপকার শ্রদ্ধেয় পীর ছাহেব, হাদিয়ে যামান শাহ্সূফী আলহাজ্ব হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রাহ.) এ সংবর্ধনা কর্মসূচীর প্রবর্তন করেন। গত ২৫ বছরে এ সংগঠনের পক্ষ হতে সর্বমোট ৯৮জন প্রথিতযশা ব্যক্তিকে সংবর্ধনা প্রদান ও স্মরণ করা হয়।”
বায়তুশ শরফ আঞ্জুমনে ইত্তেহাদ বাংলাদেশ জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আনুষ্ঠানিকভাবে ২০১৯ সালে যে চারজন গুণীব্যক্তিকে স্বর্ণপদক ও সংবর্ধনায় ভূষিত করা হয়েছে তাঁরা হলেন- সৎ সাংবাদিকতা, শিক্ষা বিস্তার, আর্তমানবতার সেবা ও ইসলামি সংস্কৃতি বিকাশের ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরুপ মরহুম আলহাজ্ব হেলাল হুমায়ুন।
তাঁর হয়ে প্রতিনিধিত্ব করেন মরহুমের পুত্র আব্দুল্লাহ গালিব আল হিলালী, চিকিৎসা সেবার মাধ্যমে মানবতার কল্যাণে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ USTC চট্টগ্রামের শিশুরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. এ.জে.এম. সাদেক, সমাজ কল্যাণ, মানবসেবা, শিক্ষা ও সংস্কৃতি বিস্তারে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ আলহাজ্ব রফিক আহমদ, বিশুদ্ধ কুরআন-হাদিস চর্চা ও দ্বীনি শিক্ষার প্রচার প্রসারে ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার।
সভাপতির শুভেচ্ছা বাণী পাঠ করেন- বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ এর সিনিয়র সহ-সভাপতি মুহাম্মদ আমান উল্লাহ খান, সাধারণ সম্পাদকের প্রতিবেদন পাঠ করেন আলহাজ্ব লুৎফুল করিম, সাধারণ সম্পাদক, বায়তুশ শরফ আন্জুমনে ইত্তেহাদ বাংলাদেশ, আহ্বায়কের কথা বলেন- মাওলানা মোহাম্মদ ওবাইদুল্লাহ, গুণীজন মরহুম সাংবাদিক আলহাজ্ব হেলাল হুমায়ুন এর সম্মাননা পত্র পাঠ করেন- ঈদে মিলাদুন্নবী (সা.) উদ্যাপন কমিটির যুগ্ম আহ্বায়ক হাফেজ মোহাম্মদ আমান উল্লাহ। প্রফেসর ডা. এ.জে.এম. সাদেক এর সম্মাননা পত্র পাঠ করেন- শাহজাদা মাওলানা ছলাহ্ উদ্দিন বেলাল। আলহাজ্ব রফিক আহমদ এর সম্মাননা পত্র পাঠ করেন মাসিক দ্বীন দুনিয়ার সম্পাদক ও উক্ত অনুষ্ঠানের সঞ্চালক আলহাজ্ব মুহাম্মদ জাফর উল্লাহ। প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার এর সম্মাননা পত্র পাঠ করেন-ইসলামিক ফাউন্ডেশন এর সাবেক বিভাগীয় পরিচালক আলহাজ্ব মাওলানা আবুল হায়াত মুহাম্মদ তারেক। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঈদে মিলাদুন্নবী (সা.) উদ্যাপন কমিটির আহ্বায়ক মাওলানা ওবাইদুল্লাহ, খতিব মাওলানা নুরুল ইসলাম, ড. মাওলানা ঈসা শাহেদী, চুনতী হাকিমিয়া আলিয়া মাদ্রাসার সাবেক উপাধ্যক্ষ মাওলানা মোহাম্মদ আতিক উল্লাহ, মজলিসুল ওলামা বাংলাদেশ এর মহাসচিব মাওলানা মামুনুর রশিদ নুরী, মাওলানা কাজী জাফর আহমদ, শাহজাদা মাওলানা আব্দুল হাই নদভী, কেন্দ্রীয় কমিটির সদস্য এ.বি.কে মহিউদ্দিন শামীম, আলহাজ্ব মিফতাহুল হুদা, আলহাজ্ব নুরুল ইসলাম, আলহাজ্ব মোজাম্মেল হক, উপাধ্যক্ষ মাওলানা আমিনুল ইসলাম, আলহাজ্ব আবুল কাশেম খান, মাওলানা আবু তাহের, মাওলানা ফরহাত আলম, অধ্যাপক জামাল উদ্দিন, অধ্যাপক ছলিম উদ্দিন, মাওলানা সিরাজুল হক নদভী, মাওলানা মোহাম্মদ মূসা, ইঞ্জিনিয়ার আবু তাহের, আলহাজ্ব নাসির উদ্দিন, মাওলানা হাফেজ নিজাম উদ্দীন, মাওলানা কাজী শিহাব উদ্দীন, শাহজাদা মোহাম্মদ আবদুল কাইয়ুম, মাওলানা আব্দুশ শাকুর, মাওলানা নুরুদ্দীন মাহমুদ ও এহছানুল হক মিলন প্রমুখ। বহু শিক্ষাবিদ, ভক্ত ও অনুরক্তদের পদচারণায় ঐ দিন বাদ মাগরিব থেকে বায়তুশ শরফ কমপ্লেক্স প্রাঙ্গণ উৎসবমুখর হয়ে উঠে। পরিশেষে বায়তুশ শরফের সম্মানিত পীর ছাহেব বাহরুল উলুম শাহসুফী আলহাজ্ব হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (মঃজিঃআঃ) সংবর্ধিত গুণীজন ও তাঁদের পরিবার, দেশ এবং জাতির কল্যাণ কামনা করে মহান আল্লাহর দরবারে দোয়া করেন।

প্রেস বিজ্ঞপ্তি

Prottasha-Coaching

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.