বায়তুশ শরফের পীর আব্দুল জব্বার (রহ.)’র ২১তম ওফাতবার্ষিকী আজ

আজ ২৫ মার্চ ২০১৯ বায়তুশ শরফের পীর শাহসূফী হযরত মাওলানা আবদুল জব্বার রাহ. এর ২১ তম ওফাত বার্ষিকী। ২১ বছর পূর্বে ১৯৯৮ সালের এ দিনে চট্টগ্রাম ধনিয়ালাপাড়াস্থ বায়তুশ শরফ কমপ্লেক্সের নিজ হুজরা খানায় সকাল ৭.০০ টায় ইন্তেকাল করেন বায়তুশ শরফের প্রধান রূপকার হাদিয়ে যামান শাহসূফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রাহ.)। পরদিন চট্টগ্রাম রেলওয়ে পলোগ্রাউন্ড ময়দানে লক্ষ লক্ষ মোমিন মুসলমানের অংশগ্রহণে স্মরণকালের ঐতিহাসিক বৃহত্তম জানাযা শেষে তাকে কেন্দ্রীয় বায়তুশ শরফ মসজিদের দক্ষিণ পাশের নিজ ফুলবাগানে সমাহিত করা হয়।

Prottasha Coaching
আল্লামা শাহ আবদুল জব্বার রাহ. এর নামাজে জানাযায় ছিলো লাখো মানুষের ঢল

তাঁর সমকালে তিনি ছিলেন যুগের অন্যতম আলেমে দ্বীন, পীর-এ কামেল। অরাজনৈতিক মসজিদ ভিত্তিক সমাজসেবার পুরোধা, শীরক-বিদআত-এর বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর। ইসলামী ব্যাংক, ইসলামী বিশ্ববিদ্যালয় ও ইসলামী শিক্ষার প্রচার ও প্রসারে নিবেদিত প্রাণ। দুঃস্থ মানবতার সেবায় সদা সক্রিয়।

একজন সফল লেখক ও অনুবাদক হিসেবে তিনি ছোট বড় ২১ টি গ্রন্থ প্রণয়ন করেন। জীবনে ৩৩ বার পবিত্র হজ্বব্রত পালন করেন। তিনি বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ-এর সাংগঠনিক কার্যক্রম সারা পৃথিবীতে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বুলগেরিয়া, সৌদি আরব, কুয়েত, কাতার, ওমান, বাহরাইন, ইরাক, সিংগাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত ও পাকিস্তান ব্যাপকভাবে সফর করেন।

এ মহা মনীষী ১৯৩৩ সালের ১লা ফেব্র“য়ারী আপার বার্মার থাংগু জেলার পিনজুলুক রেল স্টেশন সংলগ্ন বাঙ্গালী কলোনীতে জন্মগ্রহণ করেন। তাঁর আব্বা মৌলভী ওয়াছি উদ্দীন (রাহ.) ও আম্মা বেগম ফিরোজ খাতুন (রাহ.)। তাঁর ইন্তেকালের পর বায়তুশ শরফের মত জাতীয় ভিত্তিক সুবিশাল সংগঠন ও দরবারের দায়িত্বেরত আছেন হযরত শাহ মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দীন (ম.জি.আ.)।

তাঁর ওফাত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম বায়তুশ শরফ মসজিদে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী রয়েছে। তার মধ্যে বা’দ ফজর বায়তুশ শরফ মসজিদে খতমে কুরআন ও খতমে তাহলিল অনুষ্ঠিত হবে। বা’দ যোহর খতমে বোখারী অনুষ্ঠিত হবে। বা’দ আসর বায়তুশ শরফের পীর সাহেব বাহরুল উলুম শাহসূফী হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ) এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় মরহুম পীর সাহেবের জীবন ও কর্মের ওপর গুরুত্বপূর্ণ বক্তব্য পেশ করবেন দেশ বরেণ্য আলেম-ওলামাবৃন্দ। বা’দ মাগরিব খাস মাহ্ফিল। এতে বিশেষ মেহমান হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. গিয়াসউদ্দিন তালুকদার। বা’দ এশা দোয়া মোনাজাত এবং সবশেষে উপস্থিত মুসল্লি ও ভক্তবৃন্দের মাঝে তবারুক বিতরণ করা হবে।

মরহুমের নিজ বাড়ীতেও আগামীকাল ২৬ মার্চ স্বরণ সভা ও জিয়াফতের আয়োজন করা হয়েছে। মরহুমের নিজ বাড়ী সংলগ্ন আল্লামা শাহ আবদুল জব্বার রাহ. আদর্শ মহিলা মাদরাসার ৩য় বার্ষিক সভা ও আল্লামা শাহ্ আব্দুল জব্বার রহ. এর ওফাত বার্ষিকী উপলক্ষে ঈছালে ছাওয়াব ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.