বাগমারায় বাঘ মেরে উল্লাস, নিন্দার ঝড়, মামলার প্রস্তুতি

মু. মিজান বিন তাহের, বাঁশখালী টাইমস: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথরিয়া ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের বাগমারা (টোনাইয়ার বাড়ী) নামক এলাকায় গত (৩ জুন) বুধবার সন্ধ্যায় অতি উৎসাহী কিছু যুবক একটি মেছোবাঘ পিটিয়ে হত্যা করে।
স্থানীয় ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে এই প্রাণী প্রায় ৯টি মত ছাগল হত্যা করেছে। লোকালয়ে ঢুকে বাড়ির মুরগি ও ছাগলের বাচ্চা খেয়ে পেলে বাঘটি। বুধবার সন্ধ্যায় আলিকদার ভিটা কবর স্থানের একটি গাছের উপর বাঘটি অবস্থান করতে দেখে গাছের নিচে কুকুরদের ঘেউ ঘেউ শব্দ শুনে এলাকাবাসীরা এগিয়ে যায়, পরবর্তীতে স্থানীয়রা বাঘটি গাছের উপরে বসে থাকতে দেখে শত শত নারী- পুরুষ জড়ো হতে থাকে। একপযার্য়ে চতুর্দিক থেকে প্রায় ৫ শতাধিক মানুষ জড়ো হয়ে যায়। পরবর্তীতে বাঘটি গাছ থেকে লাফ দিয়ে পালিয়ে যাওয়ার সময় পূর্ব বাগমারা ৪,৭ ও ৩ নং ওয়ার্ডের মাথায় তাকে পিটিয়ে হত্যা করে এলাকাবাসীরা। এ সময় কয়েকজন যুবক মিলে সেটিকে ধাওয়া করে ধরে এবং এলোপাতাড়ি পিটিয়ে হত্যা করে। পরে স্থানীয় কয়েকজন যুবক অতি উৎসাহী হয়ে বাঘটিকে তারা কাঁধে তুলে বীর পুরুষ সেজে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপলোড দেয়। তারা বাঘটিকে পার্শ্ববতী খোলা জায়গায় গর্ত করে রাতেই পুতে ফেলে। কাথরিয়া ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ রমিজ আহমদ জানান, বিগত ১ মাস যাবত আমাদের গ্রামে প্রায় ৯ টি মত ছাগলকে হত্যা করেছে বাঘটি। ঘটনার একদিন আগে মঙ্লবার স্থানীয় বদি আহমদের পুত্র মোঃ জাহাঙ্গীর (৩৫) কে পাঁয়ে আছড় দিয়ে আক্রমণ করে পালিয়ে যায় মেছো বাঘটি।

Related Post

এ ব্যাপারে জলদী অভয়ারণ্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কে ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জান শেখ বলেন, তারা বাঘটিকে হত্যা করে আনন্দ উল্লাস করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি আপলোড দিয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত থেকে আমাদেরকে উধ্বর্তন কর্তৃপক্ষ ঢাকা অফিস থেকে জানানোর পর বনবিভাগের পক্ষ থেকে ৩ সদস্য একটি টিম ঘটনাস্থলে পাঠিয়েছিলাম। তারা মেছোবাঘটি গর্ত থেকে তুলে উচ্চতা এবং বিভিন্ন আলামত সংগ্রহ করেছে।
তিনি আরো বলেন, মেছোবাঘটি “(Fishing Cat) মূলত এক ধরনের বিড়াল। প্রাণীটি মানুষকে আক্রমণ করে না।
বাংলাদেশের প্রায় সর্বত্রই এই প্রাণীটির বিচরণ রয়েছে। তবে জলাভূমি রয়েছে এমন এলাকায় বেশি দেখা যায়। মাছ, ব্যাঙ, কাঁকড়া, ইঁদুর, পাখি ইত্যাদি খায়। তবে কখনো কখনো হাঁস-মুরগিও ধরতে পারে। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে।”
তিনি আরও বলেন, “২০০৮ সালে মেছো বাঘকে বিপন্ন প্রাণী প্রজাতির তালিকায় অর্ন্তভুক্ত করেছে আইইউসিএন। তাছাড়া বন্যপ্রাণী আইন-২০১২ অনুযায়ী এই প্রজাতি সংরক্ষিত। তাই এই প্রাণীটি হত্যা বা এর কোনো ক্ষতি করা শাস্তিযোগ্য অপরাধ।” যে বা যারা বাঘটিকে হত্যা করে আবার ফেসবুকে আনন্দ উল্লাস করেছে তাদের বিরুদ্ধে তদন্ত পূর্বক বনবিভাগের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

Recent Posts

  • সারা বাঁশখালী
  • শীর্ষসংবাদ

বাঁশখালীর ৭৪০ অসহায় পরিবারে উপজেলা প্রশাসনের ত্রাণসামগ্রী বিতরণ

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- করোনা মহামারীর কারণে কর্মহীন হয়ে পড়া বাঁশখালীর ৭৪০ অসহায় পরিবারে উপজেলা প্রশাসনের…

11 hours ago
  • শীর্ষসংবাদ
  • সারা বাঁশখালী

বাহারছড়ায় অসচ্ছল পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- বাঁশখালীর বাহারছড়ায় অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার সামগ্রী বিতরণ করা…

14 hours ago
  • সারা বাঁশখালী
  • শীর্ষসংবাদ

সরলে অসহায়দের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার বিতরণ

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- বাঁশখালীর সরল ইউনিয়নের অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার সামগ্রী বিতরণ…

14 hours ago
  • সারা বাঁশখালী
  • শীর্ষসংবাদ

কয়লা বিদ্যুৎকেন্দ্রে ৫ শ্রমিক নিহত, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় ২ মামলা

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- বাঁশখালীর গন্ডামারায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে পাঁচজন নিহতের ঘটনায় বাঁশখালী থানায় দুটি মামলা হয়েছে।…

20 hours ago
  • শীর্ষসংবাদ
  • সারা বাঁশখালী

গন্ডামারায় সংঘর্ষের ঘটনায় দুই তদন্ত কমিটি, অনুদানের ঘোষণা

তাফহীমুল ইসলাম, বাঁশখালী টাইমস- চট্টগ্রামের বাঁশখালীর এস আলম পাওয়ার প্লান্টে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় জেলা প্রশাসন…

2 days ago
  • সারা বাঁশখালী
  • গন্ডামারা
  • শীর্ষসংবাদ

ফের রক্তাক্ত গন্ডামারা, শ্রমিক অসন্তোষের জেরে সংঘর্ষ, নিহত ৫

চট্টগ্রাম: আবারও উত্তপ্ত হয়ে উঠেছে গন্ডামারা। এস আলম ও চায়না সরকারের যৌথ উদ্যোগে নির্মিতব্য কয়লা…

2 days ago