বাঁশখালী টাইমসের নতুন বিভাগ টেক টাইমসের যাত্রা শুরু

BanshkhaliTimes

বাঁশখালী টাইমস ডেস্ক: বাঁশখালীর আপামর মানুষের কন্ঠস্বরে পরিণত হওয়া জনপ্রিয় নিউজপোর্টাল বাঁশখালী টাইমস এবার বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক লেখালেখি প্রকাশের উদ্যোগ নিয়েছে। ‘টেক টাইমস’ শীর্ষক এই নতুন বিভাগ বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক জ্ঞানের প্রচার-প্রসারে ভূমিকা রাখবে পাশাপাশি তরুণরা এ সংক্রান্ত লেখালেখিতে অংশগ্রহণ ও কৌতুহল-জিজ্ঞাসার সমাধান পাবে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় সম্পাদক প্রকৌশলী মাহবুব ছোবহান চৌধুরী।

এই বিভাগ চালুর প্রেক্ষাপট সম্পর্কে বিভাগীয় সম্পাদকের বক্তব্য-

২০২১ সালে বাংলাদেশ পালন করছে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এই ৫০ বছরে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে বটে কিন্তু বিজ্ঞান শিক্ষা ও প্রযুক্তির অগ্রসরতায় আমরা এখনো পিছিয়ে রয়েছি। কোরিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনাম সহ অন্যান্য যে সব দেশ ৫০ বছর আগেও উন্নয়নের মাপকাঠিতে প্রায় আমাদের কাতারে ছিল, তারা জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিকে অগ্রাধিকার দিয়ে আকাশচুম্বী সাফল্য লাভ করেছে৷ অথচ উন্নয়ন ও উৎপাদনবিমুখ পরিকল্পনার কারণে আমরা পিছিয়ে আছি৷ ঘুম থেকে উঠার পর ঘুমানো পর্যন্ত বিজ্ঞান ও প্রযুক্তির সংস্পর্শে থাকার পরেও দেশের শিক্ষার্থীদের কাছে বিজ্ঞান এক আতংকের নাম। সুনির্দিষ্ট দিক নির্দেশনামূলক পড়াশুনা ও ব্যবহারিক শিক্ষার অভাব এর পেছনে মূল কারণ হিসেবে কাজ করছে। এক সময় প্রযুক্তি পণ্য আমদানির নির্ভরযোগ্য দেশ ধরা হতো জাপান সহ ইউরোপীয় দেশগুলো। বর্তমানে সেই জায়গা দখল করে নিচ্ছে মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত কিংবা চীন।
এখনই সুযোগ আমাদের কর্মক্ষম জনগোষ্ঠীকে বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত করে বিশ্ব মঞ্চে প্রভাব বিস্তার করার। অধ্যয়নরত ছাত্র ছাত্রীদের চাকরির বাজারে নিজেকে মানিয়ে নিতে কিংবা চাকরিরত মানুষকে নিজের কর্মক্ষেত্রে টিকে থাকতে বা চ্যালেঞ্জ মোকাবেলায় বিজ্ঞান শিক্ষার কোনো বিকল্প নেই। বিশেষ করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানা একজন মানুষ নিজের কর্মক্ষেত্রে বহুগুণে এগিয়ে যেতে সক্ষম।

এই যে মহামারী করোনার বিরুদ্ধে আবিষ্কৃত ভ্যাক্সিন নিয়ে সারা বিশ্বে হইচই অথচ আমরা কি জানি একটি ভ্যাক্সিন কত ধাপ পেরিয়ে সাধারণ মানুষের মাংসপেশীতে জায়গা করে নেয়? অথবা সামনে আসতে যাওয়া ৫জি প্রযুক্তির ব্যবহারই বা কি? মহাবিশ্বের গ্রহ, তারকার ঘূর্ণন থেকে শুরু করে আমাদের মাথার উপরে ফ্যানের ঘূর্ণন – প্রতিটি ধাপে বিজ্ঞানের রহস্য উন্মোচনের জন্য বাঁশখালীর জনপ্রিয় নিউজ পোর্টাল বাঁশখালী টাইমসের নতুন আয়োজন “টেক টাইমস”। শিক্ষার্থী থেকে শুরু করে সর্বস্তরের মানুষের কাছে বিজ্ঞানকে আরো বেশী সহজ, গ্রহণযোগ্য ও প্রাণবন্ত করতেই সাপ্তাহিক এই আয়োজনের সংযোজন।

বিজ্ঞানীদের জীবনী বা মজার ইতিহাস, নতুন আবিষ্কার, সাম্প্রতিক ঘটনা, যেকোনো আবিষ্কারের ক্রিয়াকৌশল, দেশকে এগিয়ে নিতে বিজ্ঞানের অবদান নির্ভর মতামত কিংবা প্রযুক্তি পণ্যের ইতিবাচক নেতিবাচক প্রভাব অর্থাৎ বিজ্ঞান ও প্রযুক্তি খাতের সকল ঘটনা, খবরাখবর, আপডেট বা মূল্যায়ন নিয়ে লিখতে পারেন এই ঠিকানায় [email protected]

আপনাদের মতামত, পরামর্শ ও লেখার অপেক্ষায় থাকলাম। আশাকরি সবার অংশগ্রহণে এই বিভাগ প্রাণবন্ত হয়ে উঠবে।

প্রকৌশলী মাহবুব ছোবহান চৌধুরী
বিভাগীয় সম্পাদক, টেক টাইমস
বাঁশখালী টাইমস
প্রসেস ইঞ্জিনিয়ার, আল রাজি কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেড

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.