বাঁশখালীর শিক্ষার্থীদের জন্য ফ্রি বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং

BanshkhaliTimes

দিলুয়ারা আক্তার: ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাঁশখালীর শিক্ষার্থীদের প্রাণপ্রিয় প্ল্যাটফর্ম ডিবিএফ। এ সংগঠনের মাধ্যমে বাঁশখালীর শিক্ষার্থীদের বিভিন্নমুখী সহযোগিতামূলক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।
আমাদের জানামতে বাঁশখালীর কলেজগুলো থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমান শিক্ষার্থী আছে সরকারি আলাওল কলেজ থেকে ৪ জন, মাস্টার নজির আহমেদ কলেজ থেকে ২ জন, উপকূলীয় কলেজ থেকে ১জন যা শহরের কলেজগুলোর তুলনায় অনেক কম। তার কারণ হচ্ছে সঠিক পরামর্শ না পাওয়া। এভাবে অনেক মেধাবী শিক্ষার্থী উচ্চ শিক্ষা অর্জন করা থেকে বঞ্চিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পর গ্রামের কলেজের ছোট ভাই-বোনদের জন্য কিছু করার চিন্তা করি। এরপর আমরা কয়েকজন মিলে ২০১৮ সালের ২৫ এপ্রিল একটি ফেসবুক গ্রুপের [ Dream of a Better Future (DBF) ] মাধ্যমে শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করার চেষ্টা করি। বর্তমানে আমরা প্রায় ১০ জন ডিবিএফ এর সাথে কাজ করছি যাদের বেশিরভাগই ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাঁশখালীর শিক্ষার্থী।

আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে বাঁশখালীর কলেজ শিক্ষার্থীদের স্টাডি রিলেটেড গাইডলাইন দেওয়া এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য অনুপ্রাণিত করা। বর্তমানে করোনার কারণে এইচএসসি- ২০২০ ব্যাচের শিক্ষার্থীরা শহরে গিয়ে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করতে পারছেনা। অনেক মেয়ে পারিবারিক সমস্যার কারণে আবার অনেকে আর্থিক সমস্যার কারণে শহরে গিয়ে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করতে পারছেনা। তাদের জন্য আমরা বিনামূল্যে কোচিংয়ের আয়োজন করেছি। প্রায় ৫০জন শিক্ষার্থী ডিবিএফ থেকে কোচিং করছে।

এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কালীন সময়ে বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করে থাকি। বাঁশখালীর কোনো শিক্ষার্থী যাতে সঠিক পরামর্শ বা যত্নের অভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে পড়া থেকে বঞ্চিত না হয় সেজন্য বাঁশখালীর যেকোনো শিক্ষার্থীকে সঠিক পথ দেখানোর আমাদের এই যাত্রা আগামীতে আরও বিস্তর করা হবে। এই কার্যক্রমে যুক্ত আছেন আতাউল হক, জাবেদুল ইসলাম, মোরশেদুল আলম, আনিকা শারমিলা, মিনহাজুল আবেদিনসহ আরো অনেকে। ডিবিএফের পেজ লিংক- https://www.facebook.com/DBFedu/

লেখক: ডিবিএফের সংগঠক ও ফ্রি বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিংয়ের ইনস্ট্রাক্টর

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.