BanshkhaliTimes

বাঁশখালীতে প্রবারণা পূর্ণিমা: বর্ণিল ফানুসে উৎসবে মাতোয়ারা

BanshkhaliTimes

মুহাম্মদ মিজান বিন তাহের, বাঁশখালী টাইমস: ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে সারা দেশের ন্যায় বাঁশখালীতে জমকালোভাবে উদযাপিত হল বৌদ্ধধর্মের অন্যতম ধর্মীয় উৎসব। বাঁশখালী বিভিন্ন ইউনিয়নে ১৩ অক্টোবর ( রবিবার ) সন্ধ্যা থেকে ব্যাপক ঢোল বাজনা বাজিয়ে বৌদ্ধ ধর্মের প্রধান উৎসব প্রবারণা পূর্নিমা ফানুস উড়ানোর মধ্য দিয়ে সম্পন্ন হয়।

রবিবার দুপুর থেকে শত শত নারী পুরুষ একত্রিত হয়ে ঢোল বাজনা, বর্ণিল ফানুসের ঝলকানিসহ টানা উৎসবের মধ্য দিয়ে ব্যাপক আনন্দ উৎসাহের মধ্যে দিয়ে উদযাপিত হল বৌদ্ধ ধর্মের অন্যতম এই প্রবারনা পূর্নিমা। সন্ধ্যা থেকে বাঁশখালীর বিভিন্ন বৌদ্ধ মন্দিরে হাজার হাজার ফানুস উত্তোলন করে আনন্দ উপভোগ করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

সারা দেশের মত এই উপজেলার মধ্যে ৬ টি বৌদ্ধ মন্দিরে একই সাথে যথাক্রমে বাঁশখালীর পৌরসভা জলদী ধর্মরত্ন বিহার, দক্ষিণ জলদী বিবেকারাম বিহার,বাঁশখালী কেন্দ্রীয় শীলকূপ চৈতন্য বিহার, কাহারঘোনা মিনজিরীতলা সংঘরাজ অভয়তিষ্য পারিজাত আরাম বিহার, বাঁশখালী পূর্ব পুঁইছড়ি চন্দ্রজ্যোতি বৌদ্ধ বিহার, বাঁশখালী শীলকূপ জ্ঞানোদয় বিহারসহ সকল বৌদ্ধ মন্দিরে একযোগে আনন্দ উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে প্রবারনা পূর্নিমা পালন হচ্ছে।

সন্ধায় বাঁশখালী কেন্দ্রীয় শীলকূপ চৈত্য বিহার প্রাঙ্গনে শুভ প্রবারনা পূর্ণিমা উদযাপন সহ বিভিন্ন বৌদ্ধ মন্দির পরিদর্শন করেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী,উপজেলা চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালীব সাদলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা ও থানা অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল করিম মজুমদার।
এরই ধারবাহিকতায় বর্ণিল ফানুসে ঢেকে গেছে বাঁশখালীর আকাশ, সুন্দর মনোরম এই দৃশ্য দেখতে উপজেলার প্রতিটি বৌদ্ধ বিহারে জড়ো হতে থাকে হাজার হাজার বিভিন্ন ধর্মের মানুষ।

উৎসবমুখর পরিবেশে প্রবারণা পূর্নিমা সফল ও সুন্দর ভাবে উদযাপিত হওয়ায় বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানা অফিসার ইনচার্জকে বাঁশখালী বৌদ্ধ সমিতির পক্ষে থেকে নব নির্বাচিত সভাপতি শ্রীমৎ রাহুল প্রিয় মহাস্তবীর ও সাধারন সম্পাদক সাংবাদিক কল্যান বড়ুয়া মুক্তা ধন্যবাদ জানান। উল্লেখ্য যে অপর দিকে আগামী ২১ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বাঁশখালীর ৬টি বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান অনুষ্ঠিত হবে ।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top