BanshkhaliTimes

বাঁশখালীতে নির্মাণাধীন কয়লা বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে চীনা রাষ্ট্রদূতের প্রতিনিধি

BanshkhaliTimes

মুহাম্মদ মিজান বিন তাহের, বাঁশখালী টাইমস: বাঁশখালী উপজেলার গন্ডামারা এলাকায় নির্মিতব্য দেশের সর্ববৃহৎ ও বহুল আলোচিত ১৩২০ মেগাওয়াট কয়লাবিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করেছেন ঢাকাস্থ চীনা দূতাবাসের প্রতিরক্ষা সংযুক্তি মিঃ লি চেনলিন এবং দ্বিতীয় সচিব মিসেস গু ঝিকিন।

গত রবিবার (১৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ টায় চীনা রাষ্টদূতের প্রতিরক্ষা সংযুক্তি মিঃ লি চেনলিন ও দ্বিতীয় সচিব মিসেস গু ঝিকিন এর নেতৃত্বে ৪ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল কয়লা বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে আসেন।
অন্যান্যদের মধ্যে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ কামাল উদ্দিন, এএসআই আক্য রাখাইন
সহ প্রকল্পে নিয়োজিত ঊর্ধ্বতন কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এসএসপাওয়ার প্ল্যান্ট প্রকল্প সূত্রে জানা যায়, ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি ৩০ ডিসেম্বরের মধ্যে এবং দ্বিতীয় ইউনিটটি ২০২৩ সালের জানুয়ারিতে উদ্বোধন হবে।

এসময় তারা বলেন, এটি উচ্চ প্রযুক্তির প্রযুক্তি, একে সুপারক্রিটিকাল প্রযুক্তি বলা হয়। এখান থেকে শুধু কার্বন ডাই অক্সাইড নির্গত হবে এবং অন্য কোনো দূষণের কিছু নেই। ‘এই পাওয়ার প্ল্যান্টে আমি প্রথমবার এলাম। চীনা কর্মী ও চীনা সংস্থার সহায়তায় এই ধরণের প্রচুর পাওয়ার প্ল্যান্ট তৈরি হচ্ছে। খুব শিগগির শেষ হতে যাচ্ছে এই প্রজেক্টের কাজ। ২ দশমিক ৬ বিলিয়ন ডলার ব্যয়ে এই এসএস পাওয়ার প্ল্যান্টটি এস আলম গ্রুপের ৬টি প্রতিষ্ঠান (ইকুইটির ৭০ শতাংশ), চীনের এসইপিসিও ইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন, এইচটিজি ডেভেলপমেন্ট গ্রুপ কোম্পানি লিমিটেডের যৌথ উদ্যোগে নির্মাণ করা হচ্ছে।

এসময় তারা বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন শেষে দুপুর ১.৩০ মিনিটে বাঁশখালী ত্যাগ করে কক্সবাজার জেলার পেকুয়ায় বাংলাদেশ নৌবাহিনীর সাবমেরিন ঘাঁটি বানৌজা শেখ হাসিনা প্রকল্প পরিদর্শন করবেন বলে জানা যায়।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.