বাঁশখালীতে আজ থেকে শুরু শারদীয় দূর্গাপূজা, ব্যাপক প্রস্তুতি সম্পন্ন

মিজান বিন তাহের, বিশেষ প্রতিনিধি, বাঁশখালী টাইমস:  দক্ষিণ চট্টগ্রামের বহুল আলোচিত বাঁশখালী উপজেলায় শারদীয় দূর্গাপূজার বিভিন্ন মণ্ডপে সকল প্রস্ততি সম্পন্ন হয়েছে । আজ মঙ্গলবার মহাষষ্ঠীর মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন ও দেবীর মুখোন্মোচনের মধ্যদিয়ে সাড়ম্বরে শুরু হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। ওইদিন থেকে মণ্ডপে মণ্ডপে বেজে উঠবে ঢাকঢোল আর কাঁসার শব্দ। ৫ দিনব্যাপী উৎসবের সমাপ্তি ঘটবে ৩০ সেপ্টেম্বর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে। গত মঙ্গলবার শুভ মহালয়ার মধ্যদিয়ে দেবীদূর্গার এসেছেন মর্ত্যালোকে।
এবার বাঁশখালীতে ৮২ টি প্রতিমা ও ৯৬ ব্যক্তিগত পূজা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।

বাঁশখালীর বিভিন্ন পূজা মণ্ডপ ঘুরে দেখা গেছে, বাঁশখালীজুড়ে এখন বিরাজ করছে উৎসবের আমেজ। শেষপর্যায়ে কোন কোন মণ্ডপে চলছে রংতুলির কাজ, ইতোমধ্যে বিভিন্ন মণ্ডপে চলছে উৎসবের ব্যাপক প্রস্তুতি। আবার কোথাও চলছে সাজ-সজ্জা, প্যান্ডেল ডেকোরেশনের কাজ। অপরদিকে কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। জামা কাপড় তৈরি, কেনা-কাটায় সরগরম বিপণীবিতানগুলোও।

এদিকে দেবী দূর্গাকে বরণ করতে নতুন সাজে নতুন রূপে হাজারো সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ অধীর আগ্রহে উন্মুখ হয়ে আছে।

বাঁশখালী পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রদীপ গুহ বলেন, ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হচ্ছে পাঁচ দিন ব্যাপী শারদীয় দূর্গা উৎসব। পূজাকে সামনে রেখে পূজা উদযাপন পরিষদের সকল কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রতিটি মণ্ডপে আইন শৃংখলা বাহিনীর পাশাপাশি নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পূজা কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবককর্মী নিয়োগ করা হবে। শান্তিপূর্ণ পরিবেশে উৎসব পালনের লক্ষ্যে প্রশাসনিক ব্যবস্থা জোরদার করার আহবান জানান তিনি।
বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন জানান, হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দূর্গাপূজা উপলক্ষ্যে বাঁশখালী থানা পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পূজা মণ্ডপগুলোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পূজার শান্তি শৃংখলা বজায় রাখতে পুলিশ প্রশাসন সদা তৎপর থাকবে।
বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও এ্যাসিল্যান্ড আরিফুল হক মৃদুল জানান, বাঁশখালীতে সর্বমোট ৮২ টি পূজা মণ্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। তৎমধ্যে ৯৬ টি ব্যক্তিগত পূজা। প্রতিটি পূজা মণ্ডপে সনাতন ধর্মাবলম্বীরা যাতে সুন্দরভাবে পূজা পালন করতে পারে সে লক্ষ্যে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। পাশাপাশি পূজা মণ্ডপের নিজস্ব ভোলান্টিয়ার সদস্যরাও সক্রিয় থাকবে।

বাঁশখালীতে শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন উপলক্ষে বাঁশখালীর সংসদসদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন, আসন্ন দূর্গোৎসবকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।
সম্প্রীতির বাঁশখালী হিসেবে অনেক সুনাম রয়েছে। এ সুনামকে ধরে রাখতে সকল সম্প্রদায়ের লোকজন সহমর্মিতা ও ধৈর্য ধারণ করতে হবে। তিনি বাঁশখালীর সম্প্রীতি যাতে নষ্ট না হয় সে জন্য সতর্কতা অবলম্বন করার জন্য সকলের প্রতি আহবান জানান। তিনি এবারে শারদীয় দুর্গাপূজা উৎসব সফল করতে সকলের সহযোগিতা কামনা করেন এবং তিনি বাঁশখালীর সনাতন ধর্মের সবাইকে শারদীয়া দূর্গাপূজার শুভেচ্ছা জানান।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top