বইমেলায় আরকানুল ইসলামের কিশোর উপন্যাস ‘বইচোরের সন্ধানে’

তাফহীমুল ইসলাম: অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে শিশুসাহিত্যিক আরকানুল ইসলাম এর কিশোর গোয়েন্দা উপন্যাস ‘বইচোরের সন্ধানে’। এটা তার লেখা ষষ্ঠ কিশোর উপন্যাস। বইটি প্রকাশ করেছে চট্টগ্রামের অক্ষরবৃত্ত প্রকাশন। আনিসুল ইসলাম সুজন কর্তৃক প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছে পার্থ প্রতীম চৌধুরী। বইটি কমিশন বাদে ১২০ টাকায় বাংলা একাডেমী প্রাঙ্গনের বইমেলার ১৮০ নাম্বার স্টল থেকে সংগ্রহ করা যাবে। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠের চলমান বইমেলায়ও বইটি পাওয়া যাবে অক্ষরবৃত্ত প্রকাশনীর ১৯৬, ১৯৭ নাম্বার স্টলে।

‘বইচোরের সন্ধানে’ মূলত কিশোর উপন্যাস। বইমেলার স্টল থেকে দশ দিনে দশটি বই চুরি হওয়ার রহস্য ও চোরের সন্ধানে ডিটেকটিভ নিয়োগ এই উপন্যাসের অন্যতম কাহিনী। এরপর নীল পাথর কাহিনী এই উপন্যাসটির লোমখাঁড়া অধ্যায়। এসব কাহিনীর পাশাপাশি লেখক শিক্ষণীয় নানা বিষয় তুলে এনেছেন উপন্যাসের পাতায় পাতায়।

আরকানুল ইসলাম ছড়া, গল্প নিয়ে বিস্তর কাজ করলেও ভালোবাসার জায়গা হিসেবে বেছে নিয়েছেন উপন্যাস। যার ফলশ্রুতিতে অর্ধযুগ ধরে নিয়মিত প্রকাশিত হয়ে আসছে তার লেখা উপন্যাস। ২০১৫ সালে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘ওরা পাঁচজন’। এরপর বর্ষ পরম্পরায় প্রকাশিত হয় ‘কিশোরী ইমু’, ‘তিন বন্ধুর জ্বিনবন্ধু’, ‘ছোটমামার বড় বিপদ’, ‘গ্যাং লিডার’, ‘বইচোরের সন্ধানে’। আরকানুল ইসলাম লেখালেখির পাশাপাশি যুক্ত আছেন সম্পাদনার কাজেও। সম্পাদনা করেছেন ‘নক্ষত্র’ ‘বারুদ’ ও ‘বাঁশখালী সংবাদ’। বর্তমানে জাতীয় নিউজ পোর্টাল ‘নাগরিক নিউজ ডট কম’ এর সম্পাদক ও আঞ্চলিক নিউজ পোর্টাল ‘বাঁশখালী টাইমস ডট কম’ এর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্বরত। প্রতিশ্রুতিশীল এই লেখকের জন্ম চট্টগ্রামের নৈসর্গিক উপজেলা বাঁশখালীতে।

Prottasha-Coaching

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.