BanshkhaliTimes

ফ্রান্সে অনুষ্ঠিত কিডনি সম্মেলনে আমন্ত্রিত বাঁশখালীর কৃতিসন্তান ডা. রফিকুল হাসান

BanshkhaliTimes

ইউরোপের সর্ববৃহৎ কিডনী সম্মেলনে আমন্ত্রিত ডেলিগেট হিসেবে যোগ দিয়েছেন বাঁশখালীর কৃতিসন্তান মেডিসিন ও কিডনি রোগ বিশেষজ্ঞ ডা. রফিকুল হাসান।

ইউরোপীয়ান রেনাল এসোসিয়েশন আয়োজিত ফ্রান্সের প্যারিসে ১৯ মে-২২ মে অনুষ্ঠিত এই সম্মেলনে ৭৯ টি দেশের স্বনামধন্য কিডনি বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন। সে হিসেবে বাংলাদেশ থেকে আমন্ত্রিত হয়েছেন ডা. রফিকুল হাসান। তিনি বর্তমানে কক্সবাজার সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন।
তিনি বাণীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি ও ঢাকা মেডিকেল কলেজ থেকে কৃতিত্বের সাথে এমবিবিএস সম্পন্ন করে বিসিএস স্বাস্থ্য ক্যাডারে যোগদান করেন।
পেশাগত ডিগ্রী হিসেবে তিনি এমসিপিএস (মেডিসিন), এফসিপিএস (মেডিসিন), এমডি (নেফ্রোলজি) ইত্যাদি ডিগ্রী লাভের পাশাপাশি চিকিৎসা বিজ্ঞান বিষয়ক বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের প্রশিক্ষণ, কোর্স ও সেমিনারে অংশগ্রহণ করেন।

ফ্রান্সে অনুষ্ঠিত কিডনি সম্মেলন সম্পর্কে তিনি বাঁশখালী টাইমসকে বলেন- ‘কিডনি রোগ বিষয়ক এই আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে পারা নিঃসন্দেহে গৌরবের। এর মধ্য দিয়ে কিডনি রোগ সম্পর্কে বিভিন্ন তথ্য, তত্ত্ব ও গবেষণা উপস্থাপিত হয়ে থাকে। এই অভিজ্ঞতা আমাদের পেশাগত জীবনে দারুণভাবে কাজে আসবে।’

ড. রফিকুল হাসানের জন্ম বাঁশখালী উপজেলার পুকুরিয়া ইউনিয়নের হাজীগাঁও গ্রামে। তিনি বর্তমানে শুক্রবার ও মঙ্গলবার ছাড়া অন্যান্য দিন বিকাল ৪ টা থেকে চট্টগ্রামের পার্কভিউ হসপিটালে রোগী দেখেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top