প্রাথমিক শিক্ষা হচ্ছে মেরুদণ্ডের মেরুদণ্ড: বাঁঁশখালীতে ( Banshkhali ) মা সমাবেশে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

মুহাম্মদ মিজান বিন তাহের: বাঁঁশখালী ( Banshkhali ) উপজেলায় আজ সোমবার সকাল ১১ টায় বাঁঁশখালী ( Banshkhali ) মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে উপজেলার বিদ্যালয়ে গমনোপযোগী শতভাগ শিশুর ভর্তি নিশ্চিতকরন,ঝরেপড়ারোধ ও মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে সামাজিক উদ্ভুদ্ধকরণ/ জনসচেতনতা মূলক মতবিনিময় সভা ও মা সমাবেশ অতিরিক্ত জেলা প্রশাসক চট্টগ্রাম (শিক্ষা ও আইসিটি) মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোঃ মোস্তাফিজুর রহমান ফিজার এমপি বলেছেন- মা কে বাদ দিয়ে প্রাথমিক শিক্ষার উন্নয়ন সম্ভব নয়। কারণ যারা ভবিষ্যতে এ দেশের দায়িত্বভার নেবে, তাদের গড়ার কারিগর এই মায়েরাই।

শুধুমাত্র শিক্ষকদের দিয়ে প্রাথমিক শিক্ষার গুণগত পরিবর্তন আনা সম্ভব না। এ কারণে অবশ্যই মা’দের প্রাথমিক শিক্ষায় সম্পৃক্ত করতে হবে। মায়ের সঙ্গে শিক্ষকদের যোগাযোগ স্থাপন করতে হবে। তবেই প্রাথমিক শিক্ষার আরও উন্নয়ন হবে।
প্রাথমিক শিক্ষা হচ্ছে জাতি গঠনের ভীত। শিক্ষাই জাতির মেরুদন্ড হলে প্রাথমিক শিক্ষা হচ্ছে মেরুদণ্ডের মেরুদণ্ড। বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের নিজেদের সন্তানের মতো করে যত্ন নিয়ে শিক্ষা দিতে হবে ।

একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে মানসম্মত শিক্ষার বিকল্প নেই। তিনি বলেন, ছাত্রদের মানসম্মত শিক্ষায় শিক্ষিত করতে হবে। আমাদের ছেলে-মেয়েরা মানসম্মত শিক্ষায় বিশ্বে নাম করতে হবে। যেমনিটি রয়েছে আমাদের পার্শ্ববর্তী দেশে।
সরকারের প্রাথমিক শিক্ষায় বড় বিনিয়োগ এখান থেকে আশানুরুপ রির্টান পেতে চাই। জাতিকে বাচাঁতে হলে শিক্ষার মান নিয়ে কোন কস্পোমাইজ নয়। সরকার প্রাথমিক শিক্ষার উন্নয়নে যথা সাধ্য কাজ করে যাচ্ছে।

এ বছরের মধ্যে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে আর কোনো শিক্ষক সংকট থাকবে না। শিক্ষক নিয়োগের বিষয়ে মামলা সংক্রান্ত অধিকাংশ জটিলতার অবসান হয়েছে। পাশাপাশি বিদ্যালয়গুলোতে কোনো জরাজীর্ণ ভবনও থাকবে না। সেবার মান বাড়ানোর জন্যই শিক্ষকদের বেতন বৃদ্ধি করা হয়েছে।

মন্ত্রী বাঁঁশখালী ( Banshkhali ) উপজেলার প্রাথমিক শিক্ষার মান নিয়ে অসন্তোষ প্রকাশ করে শিক্ষার মান আরো ভালো করতে সকল শিক্ষক শিক্ষিকাদের আরো অন্তরিক হওয়ার আহবান জানান। শিক্ষার মান যাচাইয়ে আগমীতে সরকার কঠোর পদক্ষেপ গ্রহন করবে। বাংলাদেশ এখন সমৃদ্ধ একটি দেশ। এখন শুধু মেধাবী একটি জাতি গঠন করে দেশকে এগিয়ে নিতে হবে।

উক্ত অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্হিত থাকবেন অর্থ ও পানি সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত স্হায়ী কমিটির সভাপতি চট্টগ্রাম (১৬) বাঁঁশখালী আসন নির্বাচিত সাংসদ আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, প্রাথমিক ও গন শিক্ষা চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মোঃ সোলতান মিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান মোল্লা,চট্টগ্রাম সদর জেলার সহকারী পুলিশ সুপার মফিজুর রহমান পলাশ,থানা অফিসার ইনচার্জ সালাউদ্দীন হীরা,উপজেলা শিক্ষা অফিসার কে এম মোস্তাক আহমদ, থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যাপক আব্দুল গফুর,থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দীন চৌধুরী খোকা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ও পৌর আওয়ামীলীগের সভাপতি বাবু শ্যামল কান্তি দাশ, থানা যুবলীগের সভাপতি ও চেয়ারম্যান অধ্যাপক তাজুল ইসলাম,মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহিদুল্লাহ,প্রমুখ।

অনুষ্ঠানে উপজেলার সব ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মা ও শিক্ষকসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।মেধা যাচাই প্রতিযোগিতায় তৃতীয় থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশ নেয়। পরে অতিথিরা মেধা পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.