ধর্ষণবিরোধী আন্দোলন সফল হবে? || ফারহান নাছির নির্ণয়

ধর্ষণবিরোধী আন্দোলন সফল হবে?

ফারহান নাছির নির্ণয়

একটি সফল বিপ্লবের জন্য দরকার দুইটা উপাদানঃ
বিপ্লবী ও বিপ্লবী তত্ত্ব
— কার্ল মার্ক্স
বিপ্লব মানেই যে সরকার পতন মোটেও নয়, মানুষ একত্রিত/একমত হওয়াকে দুনিয়ার তাবৎ স্বৈরশাসকই ভয় পায়, এটা স্বাভাবিক।

ধর্ষণ বিরোধী এই গণজোয়ার একটা আন্দোলন(মুভমেন্ট), বিদ্যমান একটা সিস্টেমকে পরিবর্তনের। অতএব এখানেও দরকার আন্দোলনকারী এবং আন্দোলনের থিওরি। আন্দোলনের থিওরিতে থাকবে সমস্যা, সমস্যার ক্যারেক্টারিস্টিকস, সমস্যার ক্যাটাগরি, কারন, প্রতি ক্যাটাগরি সমস্যা সমাধানের উপায়। এই মুভমেন্টে অনেক মানুষ আছে কিন্তু আমি এখনো দেখিনি, কেউ আন্দোলনের থিওরি নিয়ে কথা বলছে।

যা হোক, ধর্ষণ কী, এর চরিত্র, প্রকারভেদ, পার্সপেক্টিভ, রিজন আইডেন্টিফাই, রিজন বেসিস ও ক্যাটাগরি বেসির সল্যুশন, কেমন আইন করতে হবে, সামাজিক ভাবে কী কী পদক্ষেপ নিতে হবে, সবশেষে আইন প্রয়োগ (সবচেয়ে গুরুত্বপূর্ণ)। এসব থাকবে বর্তমান ধর্ষণ বিরোধী এই আন্দোলনের থিওরিতে।

থিওরি বিহীন আন্দোলন আপাত দৃষ্টিতে মনে হয় সফল, আসলে বৃথা যেমন সড়ক আন্দোলন। এই আন্দোলনে অনেক আন্দোলনকারী নির্যাতিত হয়েছেন, সবশেষে আইন প্রণয়ন। কিন্তু দিন শেষে ফলাফল কী? কয়টা গাড়ির লাইসেন্স, ফিটনেস, দক্ষ ড্রাইভার আছে? আগে যেমন ছিলো তেমনি। আইন হয়েও প্রয়োগ করছে না বা করতে দিচ্ছে না।

যদি এভাবে চলে এই ধর্ষণ বিরোধী আন্দোলনেরও একই ভবিষ্যৎ হবে। আইন হবে প্রয়োগ হবে না প্রকৃতপক্ষে করবে না। মিছিল করি, মানববন্ধন করি, লং মার্চ করি, শ্লোগান দিই, ব্ল্যাক আউট করি সব করি কিন্তু তার আগে আন্দোলনের থিওরিটা তৈরি করতে হবে। তা না হলে সড়ক আন্দোলনের মতোই সরকার জনরোষ থামাতে মৃত্যুদন্ডের আইন প্রণয়ন করবে কিন্তু এর বাস্তবায়ন, প্রয়োগ কিছুই হবে না।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.