BanshkhaliTimes

দেশের প্রথম বিতর্ক বিষয়ক এপ্স বানালো বাঁশখালীর ছেলে ফারহান

BanshkhaliTimes

 

আবু ওবাইদা আরাফাত, বাঁশখালী টাইমস: নিজ মেধা, দক্ষতা, পেশা ও নেশার সমান্তরালে অদম্য গতিতে ছুটে চলছে বাঁশখালীর তরুণেরা। এবার বাংলাদেশে প্রথমবারের মতো বিতর্ক বিষয়ক এপ্স বানিয়েছে বাঁশখালীর সন্তান ফারহান নাছির নির্ণয়। সে শীলকূপ ইউনিয়নের বিশিষ্ট সমাজকর্মী আবদুল্লাহ আল রেজার ছেলে। বর্তমানে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মেধাবী এই শিক্ষার্থী একাধারে আবৃত্তিশিল্পী, কবি ও ওয়েব ডেভেলপার।

বাঁশখালী টাইমসের সাথে আলাপকালে ফারহান জানায়-‘
‘বিতার্কিক’ বিতর্কপ্রেমীদের জন্য বাংলাদেশের প্রথম এন্ড্রয়েড প্লাটফর্ম। একজন বিতার্কিককে জানতে হয় বিতর্কের নিয়মকানুন। ভালো বিতার্কিক হতে গেলে প্রয়োজন নিয়মিত বিতর্ক দেখা। বিতর্ক অনুশীলনের জন্য প্রয়োজন বিতর্কের মোশন/টপিকের। আর এসমস্ত কিছু গুগল করে কিংবা বিভিন্ন ফেসবুক পেইজ, গ্রুপ, ইভেন্ট ঘুরে ঘুরে পেতে সমস্যা পোহাতে হয় বিতার্কিকদের। এ সমস্যার সমাধান এবং বিতার্কিকদের একটি হেল্পিং হ্যান্ড হিসেবে কাজ করবে আমার তৈরি ‘বিতার্কিক’ এপ্সটি।

এপ্সটিতে যা যা থাকছে-
১। বিভিন্ন ফর্মেটের বির্কের মোশন/টপিক সংগ্রহ
২। জাতীয় ও শো ডিবেটের ভিডিও সংগ্রহ
৩। বিতর্কের নিয়মাবলি

ভবিষ্যতে বিভিন্ন বিতর্ক ক্লাবের ক্লাব ওয়াইজ মোশন সিস্টেম, বিতর্কের মাস্টারক্লাস ট্রেনিং সমূহ, বিভিন্ন বিষয়ের উপর মেটার সেশন সমূহসহ আরো অনেক সুবিধা যুক্ত করার ইচ্ছা পোষন করেন তরুণ এই এপ্স নির্মাতা। এছাড়াও তার আরো কয়েকটি এপ্স রয়েছে গুগল প্লে স্টোরে।

বাংলাদেশের বিতর্ক অঙ্গনের সংগঠনগুলোর সহযোগিতা পেলে এপ্সটি হতে পারে বিতার্কিকদের জন্য গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।

এপ্স লিংক-
app download link: https://play.google.com/store/apps/details?id=com.androapp.bitarkik&hl=en

Spread the love

Leave a Comment

Your email address will not be published.