শীর্ষসংবাদ

দিনশেষে একজন নারীও মানুষ

সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষকে আল্লাহ তাআলা পুরুষ ও নারী দুই ভাগে ভাগ করে দিয়েছেন। গঠনগত বৈশিষ্ট্যের দিক থেকে দুটি আলাদা দেখতে হলেও নামে একই ‘মানুষ’। আল্লাহ তাআলা কিছু পার্থক্য দিয়েছেন পুরুষ ও নারীর মধ্যকার, তাদের ভিন্ন ভিন্ন দায়িত্ব পালনের জন্য। কিন্তু আমরা মানুষেরা আরো কিছু পার্থক্য জুড়ে দিয়েছি নিজেদের মন মত।

-আমরা জুড়ে দিয়েছি বয়সের সীমারেখা। একজন পুরুষ চল্লিশোর্ধ হয়েও বিয়ে করার যোগ্যতা রাখে। কিন্তু এই বয়সে একটা মেয়ে তখন আইবুড়ো। অথচ আমাদের নবী, খাদিজা রাদিয়াল্লাহু তা’আলা আনহুকে বিয়ে করেছিলেন যখন উনার বয়স চল্লিশ।

-আমরা জুড়ে দিয়েছি সামাজিক সীমারেখা। একজন নারী যদি বিধবা হয়, তাহলে হয় সে দ্বিতীয় বিয়ে করুক নয় মাইনষের ঘরে কাম করে খাক। এটা সমাজের চোখে Its ok, কিন্তু একজন বিধবা নারী কাধে ব্যাগ ঝুলিয়ে চাকরিতে যাবে, ব্যবসাতে যাবে Its not ok, অমুকের বউ কোথায় জানি যায় ঢ্যাং ঢ্যাং করে।

-একজন পুরুষ ব্যবসায়িক ক্ষেত্রে সফল কিন্তু একজন নারীর ক্ষেত্রে সেটা আকাশ-পাতাল ব্যাপার। অথচ খাদিজা রাদিয়াল্লাহু তা’আলা আনহু একজন সফল ব্যবসায়ী ছিলেন। অনেক মেয়েরা এখন চাকরি করে, সমাজ সেটা মেনে নিয়েছে। সেটা এখন ভালো চোখে দেখে, কিন্তু একজন নারী ব্যবসা করছে সেটা কেমন যেন চোখে আটকায়।

Related Post

-একজন পুরুষ তার প্রতিটা ঈদের দিন নিজের মা-বাবা পরিবার-পরিজনদের সাথে কাটাতে পারে কিন্তু একজন নারীকে তার পরিবারের কাছে যেতে হলে ঈদের আরো দুতিন দিন পরে। মানে নারীদের ঈদ হয়তো ঈদের দিনের ঠিক দু তিন দিন পরেই শুরু হয়।

-চামড়ার রং একজন পুরুষের জীবনকে যতটা কন্ট্রোল করে একজন নারীর জীবনকে তার চেয়ে বেশি কন্ট্রোল করে। তাই ফেয়ারনেস ক্রিম গুলাতে আমরা মেয়েরা এত আগ্রহী! আমি আমার জীবনে কখনো রং ফরসাকারি ক্রিম ব্যবহার করি নাই। দিন না ভাই কালোদের কালো থাকতে। আর মেয়েরা- নিজেদের সম্মান করতে শিখুন। অন্তত আমি নিজের কাল চামড়া নিয়ে গর্ববোধ করি। সাধারনতঃ একজন নারী- মেয়ে, মা, স্ত্রী এই তিন ভূমিকায় সারাটা জীবন অতিবাহিত করে। এই ভূমিকাগুলো পালন করতে গিয়ে নিজেকে ভুলবেন না। দিনশেষে একজন নারীও মানুষ।

লেখক: সানজিদা আহমেদ, নারী উদ্যোক্তা, ইরা’স গ্রোসারি’র সত্ত্বাধিকারী

Recent Posts

  • বৈলছড়ী

যুবলীগ সম্পাদক মকছুদের সুস্থতা কামনায় খতমে কোরআন ও দোয়া মাহফিল

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- করোনা আক্রান্ত বিশিষ্ট ব্যবসায়ী ও বাঁশখালী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মকছুদ মাসুদের…

2 days ago
  • শীর্ষসংবাদ

ছাত্রসেনা খানখানাবাদ ইউনিয়নের বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচী সম্পন্ন

ছাত্রসেনা খানখানাবাদ ইউনিয়ন শাখার বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি সম্পন্ন। "গাছ লাগান পরিবেশ বাঁচান, একটি গাছ…

2 days ago
  • সাহিত্য ও সংস্কৃতি

নাটমুড়া হাইস্কুলে গল্পলিখন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী

হাসনাত হিরো: বাঁশখালীর ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ নাটমুড়া পুকুরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে "স্মৃতির ক্যানভাসে শ্যামল…

3 days ago
  • সারা বাঁশখালী

সূর্য তরুণ ক্লাবের কমিটি: সভাপতি গিয়াস, সম্পাদক কায়েম

ঐতিহ্যবাহী বাঁশখালীর সূর্য তরুণ ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন মুহাম্মদ গিয়াস উদ্দিন রকিব এবং সাধারণ সম্পাদক…

3 days ago
  • সারা বাঁশখালী

যুবলীগ সেক্রেটারি মকছুদের রোগমুক্তি কামনায় দোআ মাহফিল

বাঁশখালী টাইমস প্রতিবেদক: করোনা আক্রান্ত বাঁশখালী আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মো. মকছুদ মাসুদের শারীরিক সুস্থতা…

3 days ago
  • সাহিত্য ও সংস্কৃতি

নন্দিত শিক্ষাবিদ আবদুল্লাহ আবু সায়ীদের জন্মদিন আজ

শিক্ষাবিদ, সাহিত্যিক, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা, আলোকিত মানুষ গড়ার কারিগর অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের জন্মদিন আজ।…

3 days ago