দিনশেষে একজন নারীও মানুষ

  • BanshkhaliTimes

সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষকে আল্লাহ তাআলা পুরুষ ও নারী দুই ভাগে ভাগ করে দিয়েছেন। গঠনগত বৈশিষ্ট্যের দিক থেকে দুটি আলাদা দেখতে হলেও নামে একই ‘মানুষ’। আল্লাহ তাআলা কিছু পার্থক্য দিয়েছেন পুরুষ ও নারীর মধ্যকার, তাদের ভিন্ন ভিন্ন দায়িত্ব পালনের জন্য। কিন্তু আমরা মানুষেরা আরো কিছু পার্থক্য জুড়ে দিয়েছি নিজেদের মন মত।

-আমরা জুড়ে দিয়েছি বয়সের সীমারেখা। একজন পুরুষ চল্লিশোর্ধ হয়েও বিয়ে করার যোগ্যতা রাখে। কিন্তু এই বয়সে একটা মেয়ে তখন আইবুড়ো। অথচ আমাদের নবী, খাদিজা রাদিয়াল্লাহু তা’আলা আনহুকে বিয়ে করেছিলেন যখন উনার বয়স চল্লিশ।

-আমরা জুড়ে দিয়েছি সামাজিক সীমারেখা। একজন নারী যদি বিধবা হয়, তাহলে হয় সে দ্বিতীয় বিয়ে করুক নয় মাইনষের ঘরে কাম করে খাক। এটা সমাজের চোখে Its ok, কিন্তু একজন বিধবা নারী কাধে ব্যাগ ঝুলিয়ে চাকরিতে যাবে, ব্যবসাতে যাবে Its not ok, অমুকের বউ কোথায় জানি যায় ঢ্যাং ঢ্যাং করে।

-একজন পুরুষ ব্যবসায়িক ক্ষেত্রে সফল কিন্তু একজন নারীর ক্ষেত্রে সেটা আকাশ-পাতাল ব্যাপার। অথচ খাদিজা রাদিয়াল্লাহু তা’আলা আনহু একজন সফল ব্যবসায়ী ছিলেন। অনেক মেয়েরা এখন চাকরি করে, সমাজ সেটা মেনে নিয়েছে। সেটা এখন ভালো চোখে দেখে, কিন্তু একজন নারী ব্যবসা করছে সেটা কেমন যেন চোখে আটকায়।

-একজন পুরুষ তার প্রতিটা ঈদের দিন নিজের মা-বাবা পরিবার-পরিজনদের সাথে কাটাতে পারে কিন্তু একজন নারীকে তার পরিবারের কাছে যেতে হলে ঈদের আরো দুতিন দিন পরে। মানে নারীদের ঈদ হয়তো ঈদের দিনের ঠিক দু তিন দিন পরেই শুরু হয়।

-চামড়ার রং একজন পুরুষের জীবনকে যতটা কন্ট্রোল করে একজন নারীর জীবনকে তার চেয়ে বেশি কন্ট্রোল করে। তাই ফেয়ারনেস ক্রিম গুলাতে আমরা মেয়েরা এত আগ্রহী! আমি আমার জীবনে কখনো রং ফরসাকারি ক্রিম ব্যবহার করি নাই। দিন না ভাই কালোদের কালো থাকতে। আর মেয়েরা- নিজেদের সম্মান করতে শিখুন। অন্তত আমি নিজের কাল চামড়া নিয়ে গর্ববোধ করি। সাধারনতঃ একজন নারী- মেয়ে, মা, স্ত্রী এই তিন ভূমিকায় সারাটা জীবন অতিবাহিত করে। এই ভূমিকাগুলো পালন করতে গিয়ে নিজেকে ভুলবেন না। দিনশেষে একজন নারীও মানুষ।

লেখক: সানজিদা আহমেদ, নারী উদ্যোক্তা, ইরা’স গ্রোসারি’র সত্ত্বাধিকারী

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.