তারুণ্যনির্ভর অর্থনীতি ও বাঁশখালীর উন্নয়ন সম্ভাবনা শীর্ষক ‘লাইভ’ কাল

BanshkhaliTimes

আবু ওবাইদা আরাফাত, বাঁশখালী টাইমস: বাঁশখালী (Banshkhali) টাইমসের আমন্ত্রণে প্রথমবারের মতো বাঁশখালীবাসীর মুখোমুখি হচ্ছেন বাংলাদেশের ব্যাংকিং জগতের জীবন্ত কিংবদন্তি শাহজালাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ইউসিবিএলের সাবেক সফল ব্যবস্থাপনা পরিচালক বর্তমানে প্রিমিয়ার ব্যাংকের উপদেষ্টা বাঁশখালীর কৃতিসন্তান জনাব মুহাম্মদ আলী।

‘বাংলাদেশের তারুণ্যনির্ভর অর্থনীতি ও বাঁশখালীর উন্নয়ন সম্ভাবনা’ শীর্ষক আলোচনায় তিনি দিকনির্দেশনামূলক বক্তব্য রাখবেন ও সরাসরি দর্শকদের প্রশ্নের উত্তর দিবেন।

আগামীকাল ২০ জুন রাত সাড়ে নয়টায় বাঁশখালী টাইমসের পেজে অনুষ্ঠিতব্য লাইভ অনুষ্ঠান সঞ্চালনা করবেন বাঁশখালীর কৃতিসন্তান দেশের ব্রান্ডিং সেক্টরের আলোকিত মুখ প্রিমিয়ার ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ব্র‍্যান্ড মার্কেটিং হেড মো. তারেক উদ্দিন।

অতিথির উদ্দেশ্যে আপনাদের প্রশ্ন কাল বিকাল ৫ টা পর্যন্ত হোয়াটসঅ্যাপে ( ০১৮১৪ ৮৯ ৬৭ ৩৮) পাঠাতে পারবেন। এছাড়া লাইভ অনুষ্ঠানে কমেন্ট করেও প্রশ্ন করার সুযোগ পাবেন আগ্রহীরা।

উল্লেখ্য, এই প্রথিতযশা ব্যাংকার বাঁশখালীর চেচুরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ইতোপূর্বে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও শাহজালাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। তাঁর বর্নাঢ্য ব্যাংকিং ক্যারিয়ারে তিনি দেশের ব্যাংকিং খাতকে সমৃদ্ধ করতে নানাবিধ অবদান রেখে চলছেন। ইসলামী ব্যাংকিং, এসএমই, ডিজিটাল ব্যাংকিং সহ উদ্যোক্তা তৈরীতে তাঁর উদ্ভাবিত ব্যাংকিং প্রকৌশল দেশ-বিদেশে সমানভাবে প্রশংসিত হয়েছে। তিনি বিভিন্ন সময় ব্যাংকিং সেক্টরে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়ে বাঁশখালীর সুনামকে অনন্য উচ্চতায় আসীন করেছেন।

বাঁশখালীর গর্ব এই পরোপকারী ব্যক্তিত্ব একজন সমাজসেবী হিসেবেও সমানে সমাদৃত। সমাজসেবার স্বীকৃতি স্বরূপ তিনি ২০১০ সালে বাঁশখালী সমিতি চট্টগ্রাম কর্তৃক ‘শ্রেষ্ট সমাজসেবী স্বর্ণপদক-২০১০’ লাভ করেন।

সংক্ষিপ্ত জীবনী:
জনাব মুহাম্মদ আলী জন্মগ্রহণ করেন বাঁশখালী (Banshkhali) উপজেলার বৈলছড়ী ইউনিয়নের চেচুরিয়া গ্রামে। তাঁর পিতার নাম মরহুম মৌলভী নজির আহমদ। তিনি সমাজসেবী মরহুম আনোয়ারুল আজিম ভোলার ছোট ভাই। তিনি ১৯৬৭ সালে এসএসসি পাশ করেন। এরপর চট্টগ্রাম সরকারী কলেজ থেকে এইচএসসি পাশ করেন। মুহাম্মদ আলী ১৯৭৫ সালে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রী নিয়ে নোবেল বিজয়ী ড. ইউনুস সাহেবের সার্বিক আনূকুল্যে ঢাকার একটি গবেষণা ইন্সটিটিউট এ গবেষণার কাজে যোগ দেন। এরপর তিনি বিভিন্ন ব্যাংকের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৭ সালে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া শেষে সোনালী ব্যাংকে যোগদান করেন। এরপর এনসিসি ব্যাংকের ঢাকার প্রধান শাখার প্রধান ব্যবস্থাপকের দায়িত্ব পালন করেন। তিনি ২০০০ সালে যোগদান করেন স্ট্যান্ডার্ড ব্যাংকে। এরপরে যোগ দেন শাহজালাল ব্যাংকে প্রধান নির্বাহী হিসেবে। শাহজালাল ব্যাংকে তিন বছর দায়িত্ব পালন শেষে যোগ দেন সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডে। এরমধ্যে ইউসিবিএল এর ডাকে সাড়া দিয়ে ২০১২ সালের ১লা নভেম্বর যোগদান করেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডে। বর্তমানে তিনি প্রিমিয়ার ব্যাংক লিমিটেডে কর্মরত আছেন।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.