BanshkhaliTimes

ডেপুটি শাহ মোহাম্মদ বদিউল আলমের ৯২তম ওফাতবার্ষিকী শুক্রবার

মুহাম্মদ মিজান বিন তাহের: ভারতীয় উপমহাদেশে মুসলমানদের ইতিহাসে প্রথম ইংরেজিতে প্রকাশিত দৈনিক পত্রিকা ‘দি মোহামেডান অবজারভার’র সম্পাদক-প্রকাশক, ভারতগৌরব, দার্শনিক, কবি, সাহিত্যিক ডিপুটি শাহ মোহাম্মদ বদিউল আলমের (ক.) ৯২তম ওফাতবার্ষিকী শুক্রবার। এ উপলক্ষে বাঁশখালীর কালীপুরে ওরস শরীফসহ নানান কর্মসূূচী রাখা হয়েছে।

তদানীন্তন বঙ্গদেশের কৃতিপুরুষ, উপমহাদেশে মুসলমান দ্বারা ইংরেজিতে প্রকাশিত প্রথম দৈনিক পত্রিকা ‘দি মোহামেডান অবজারভার’ (১৮৯২ ইংরেজি) প্রথম মুসলমান সম্পাদক হযরত ডিপুটি শাহ মোহাম্মদ বদিউল আলমের (ক.) জন্ম ১৮৫৬ সালে বাঁশখালী উপজেলার কালীপুরে।

তাঁর জীবন ও কর্ম থেকে জানা যায়, তিনি মানুষ, মানবতা, সাংবাদিকতা, রাজনীতির বহু ধর্মগ্রন্থ প্রণয়ন ও তরিকায়ে জাঁহাগিরিয়ার পতাকাকে উজ্জল করে দ্বীন ও আখেরাতের শিক্ষায় মানুষকে আলোকিত করেছিলেন। তাঁর লিখিত গ্রন্থ বর্তমানে আমেরিকান বিশ্ববিদ্যালয় ও ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের পড়ানো হয় ও গবেষণা চলছে। তিনি ঐতিহ্যবাহী সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফের মহান খলিফা ছিলেন।

তিনি ভারতীয় উপমহাদেশে মুসলমানদের প্রথম ইংরেজি পত্রিকা ‘দি মোহামেডান অবজারভার’ পত্রিকার সম্পাদকের পাশাপাশি ব্রিটিশ শাসন আমলে সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার পদে চাকরি করেন।

তিনি ১৯১৪ সালে একটি ঐতিহাসিক গ্রন্থ রচনা করেছেন। বইটির নাম ‘What is man, and the universal regional of man, in the Light of islam. ১০৯ বছর আগে লিখিত এই বই পৃথিবীর বহু বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে।

ডিপুটি শাহ মোহাম্মদ বদিউল আলমের ওফাত বার্ষিকী উপলক্ষে নিজ গ্রাম বাঁশখালী উপজেলার ইজ্জত নগরের সাহেব বাড়িতে ওরস শরীফসহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.