ছুটিতে আসা প্রবাসীদের মালয়েশিয়া প্রবেশে প্রধানমন্ত্রীর সহযোগিতা চেয়ে খোলাচিঠি

BanshkhaliTimes

১৬ অক্টোবর, ২০২০
বরাবর,
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি
গনভবন, তেজগাঁও, ঢাকা।

বিষয়ঃ ছুটিতে আসা প্রবাসী বাংলাদেশীদের মালয়েশিয়া প্রবেশের অনুমতি প্রসঙ্গে

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমরা মালয়েশিয়ায় কর্মরত প্রায় ২৫ হাজার বাংলাদেশী কর্মী ছুটিতে এসে করোনা মহামারীর কারণে বাংলাদেশে আটকে পড়েছি । বর্তমানে করোনা পরিস্থিতি দিন দিন অবনতি হওয়ায় মালয়েশিয়াতে লক ডাউন বাড়িয়ে আগামী ৩১ ই ডিসেম্বর ২০২০ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।
মালয়েশিয়ান সরকার বর্তমানে সাধারণ শ্রমিক ভিসাধারী (পিএলকেস) ছাড়া বাকী সব ক্যাটাগরির ভিসাধারীদের (SOP) নিয়ম মেনে মালয়েশিয়া প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে৷ শুধু আমাদের মত সাধারণ শ্রমিকদের প্রবেশ করার অনুমতি কিংবা কবে নাগাদ প্রবেশ করতে পারবো সেই বিষয়ে এখন পর্যন্ত কোন ঘোষণা আসেনি । এদিকে বাংলাদেশে ছুটিতে আসা প্রবাসীদের প্রায় ৯০ % শ্রমিকদের ভিসার মেয়াদ শেষ এবং ডিসেম্বর আসতে আসতে প্রায় শতভাগ লোকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে।
এমতাবস্থায়, দেশে এসে আমরা ৮/৯ মাস যাবত কর্মহীন। পরিবার নিয়ে রাস্তায় বসার উপক্রম হয়েছে । অনেক কষ্টসাধ্য হয়ে যাচ্ছে জীবন যাপন। আমরা গত ০৬/০৭/২০২০ তারিখে একটি দরখাস্ত দিয়েছিলাম প্রবাসী কল্যাণ মন্ত্রী মহোদয়ের কাছে, কিন্তু আমরা মন্ত্রণালয় থেকে আশানুরূপ প্রতিউত্তর না পাওয়ায় আমরা উদ্বিগ্নতার মধ্যে দিন পার করছি। আমাদের পরিবার চিন্তার মধ্যে দিন কাটছে এবং আমাদের প্রশ্ন আদৌও আমরা মালয়েশিয়া ফেরৎ যেতে পারবো কিনা? তাই আমরা আবারো আপনার দরজায় এসে দাঁড়িয়েছি। আপনি আমাদের অভিভাবক হিসেবে বর্তমানে দায়িত্বে আছেন, তাই আমরা আশাহত হয়েও আপনার কাছে আসা।
আমরা দেখছি যে, সরকার খুব আন্তরিক ও বলিষ্ঠ ভূমিকা নিয়ে মধ্যপ্রাচ্যে সহ ইউরোপের অনেক দেশে প্রবাসীদের ভিসা রিনিউসহ কর্মক্ষেত্রে ফিরে যাওয়ার ব্যাপারে যথেষ্ট সাহায্য সহোযোগিতা করেছে। মাননীয় প্রধানমন্ত্রী আমরাও আমাদের জীবন জীবিকার পাশাপাশি দেশের উন্নয়নের স্বার্থে বলিষ্ঠ ভূমিকা পালন করতে চাই।

এমতাবস্থায় আপনার কাছে আমাদের আকুল আবেদন, মালয়েশিয়ান সরকারের সাথে আলোচনা করে আমাদের ভিসা গুলো স্বাভাবিকভাবে মেয়াদ বৃদ্ধিসহ সহজভাবে, সহজমতে, স্বাভাবিক নিয়মে মালয়েশিয়া প্রবেশের অনুমোদন ও পূর্ণাঙ্গ একটি প্রস্তাবনার মাধ্যমে মালয়েশিয়া যাওয়ার পথ উন্মুক্ত করবেন আর আমরা মালয়েশিয়া ছুটিতে আসা প্রবাসীরা সেই প্রত্যাশায় রইলাম।

বিনীত নিবেদক

মোহাম্মদ শোয়াইব
সকল মালয়েশিয়া প্রবাসী ভুক্তভোগীদের পক্ষে।
বাঁশখালী, চট্টগ্রাম

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.