BanshkhaliTimes

চট্টগ্রামে শুরু হল স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো ২০২২

BanshkhaliTimes

আজ চট্টগ্রামের হোটেল পেনিনসুলায় দেশসেরা স্বনামধন্য শিক্ষামেলা “স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো ২০২২’’ শুরু হচ্ছে। সকাল সাড়ে দশটায় উদ্বোধন করবেন চট্টগ্রামের ভারতীয় দূতাবাসের সহকারী হাই কমিশনার ড. রাজিব রঞ্জন। শিক্ষামেলা আয়োজন করছে অ্যাফেয়ার্স এক্সিবিশন এন্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড এবং এ টু জেড স্টাডি।
স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো বাংলাদেশি শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য একই ছাদের নিচে দিচ্ছে সরাসরি ২৫ এরও অধিক বিশ্ববিদ্যালয় ও কলেজের সঙ্গে যোগাযোগের সম্ভাবনার দুয়ার খুলে দিচ্ছে। এটি হতে যাচ্ছে বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য আন্তর্জাতিক অ্যাডমিশান ডিরেক্টরদের সাথে মুখোমুখি যোগাযোগের বিরাট সুযোগ। তারা ভর্তির প্রয়োজনীয় যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, আবেদন ফি এবং বৃত্তি প্রকল্প সম্পর্কেও জানার সুযোগ পাবে।
অংশগ্রহণকারী ইন্সটিটিউটগুলো প্রায় ২০০টিরও বেশি ব্যাচেলর, মাস্টার্স এবং ডিপ্লোমা প্রোগ্রাম অফার করবে এই এক্সপোতে। এনএএস, এনআইআরএফ এবং কিউএস স্বীকৃত ভারতের বিখ্যাত এবং উচ্চ র্যাংরকিংসম্পন্ন কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় এ এক্সপোতে অংশগ্রহণ করতে যাচ্ছে।
অংশগ্রহণকারী ইন্সটিটিউটগুলোর মধ্যে রয়েছে, আচার্য ইন্সটিটিউট- ব্যাঙ্গালোর, এ্যাডামস ইউনিভার্সিটি- কলকাতা, আদিত্য জেনটিইউ – কাকিনাদা ক্যাম্পাস, এমিটি ইউনিভার্সিটি- কলকাতা, ভারত ইন্সটিটিউট অব হায়ার এডুকেশান এন্ড রিসার্চ- চেন্নাই, বিরলা ইন্সটিটিউট অব টেকনোলজি- মেসরা, রাঁচি, ব্রেইনওয়্যার ইউনিভার্সিটি- কলকাতা, সি.ভি. রমন গ্লোভাল ইউনিভার্সিটি- ভুবনেশ্বর, চন্ডিগঢ় ইউনিভার্সিটি- পাঞ্জাব, দত্ত মেঘ ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্স – মহারাষ্ট্র, জেইন ইউনিভার্সিটি- বেঙ্গালোর, কলিঙ্গ ইন্সটিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি- কেআইআইটি, ভুবনেশ্বর, লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি- পাঞ্জাব, এমআইটি ওয়ার্ল্ড পিস ইউনিভার্সিটি (এমআইটি ডব্লিউপিইউ)- পুনে, এনআইটিটিই মীনাক্ষী ইন্সটিটিউট অব টেকনোলজি- ব্যাঙ্গালোর, এনআইটিটিই ইউনিভার্সিটি- ম্যাঙ্গালোর, পন্ডিত দীনদয়াল এনার্জি ইউনিভার্সিটি (পিডিইউ)- গান্ধিনগর, গুজরাট, পারুল ইউনিভার্সিটি- ভাদোদারা, পিএসজিআর কৃষ্ণমাল কলেজ ফর উইমেন- কইম্বাতোর, শারদা ইউনিভার্সিটি- দিল্লি, এনসিআর এসআরএম ইউনিভার্সিটি, এপি- অন্ধ্র প্রদেশসহ আরো অনেক।
আয়োজক সঞ্জিব বলিয়া বলেন- `সবসময়ই আমাদের টার্গেট থাকে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশী শিক্ষার্থীদেরকে ইন্ডিয়ার স্বনামধন্য ইন্সটিটিউটগুলোর সাথে সম্পৃক্ত করা। আমরা দ্যা স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো বাংলাদেশে গত ৮ বছর ধরে নিয়মিত আয়োজন করছি। প্রতিবারের মতো এবারো ঢাকা, চট্টগ্রাম এবং খুলনায় এ আয়োজন করতে পেরে আমরা যারপরনাই আনন্দিত। নিঃসন্দেহে এটি ইন্ডিয়ায় বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সম্ভাবনাকে আরো বেগবান করবে।
আমাদের আন্তর্জাতিক কার্যালয় বাংলাদেশি শিক্ষার্থীদের সকল আবেদন এবং নথিপত্র প্রক্রিয়াকরণে সাহায্য করবে। এছাড়া শিক্ষার্থীদের ভর্তি এবং ক্যাম্পাসে তাদের যে কোনো প্রয়োজনে আমাদের অফিস সার্বক্ষণিক এমনভাবে দৃষ্টি রাখবে, যেন আপনি নিজ দেশেই আছেন ভাববেন।’
স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো ব্যাপকভাবে কার্যকরি হবে গ্রেড-১২ এর ছাত্রদের জন্য, যারা বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করছে। এই এক্সপো তাদের কোর্স অপশন এবং আবেদনের সময়সীমা জানার প্রাথমিক সূত্র হিসেবে কাজ করবে। এক্সপোতে প্রবেশের সুযোগ থাকছে সম্পূর্ণ বিনামূল্যে। মেলা চলবে ২৬ জুলাই বেলা ছয়টা পর্যন্ত।
শিক্ষার্থী এবং অভিভাবকরা প্রাক-নিবন্ধন করে নিতে পারেন নিচের এই লিংকের মাধ্যমে- www.studyinindiaexpo.com

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top