BanshkhaliTimes

কেনিয়ায় বাঙালিদের সাংস্কৃতিক অনুষ্ঠান মাতালো বাঁশখালীর দুই শিশুশিল্পী

BanshkhaliTimes

নিজস্ব প্রতিবেদক, বাঁশখালী টাইমস: কেনিয়ায় বসবাসরত বাঙালিদের আয়োজনে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল সাংস্কৃতিক অনুষ্ঠান ‘একটি বর্ষার সন্ধ্যা’।

কেনিয়ায় নিযুক্ত ভারত ও বাংলাদেশ হাই কমিশনের সহযোগিতায় অনুষ্ঠিত এতে মনোমুগ্ধকর পরিবেশনা দিয়ে দর্শক মাতিয়েছেন বাঁশখালীর দুই শিশুশিল্পী নবনীতা দাশ ও সুচিস্মিতা দাশ। তারা দুজনই বাঁশখালীর কৃতিসন্তান স্কয়ার ফার্মাসিউটিক্যালস কেনিয়ার হেড অব অপারেশন্স প্রকৌশলী অঞ্জন কুমার দাশের কন্যা। চাকুরিসূত্রে তিনি সপরিবারে কেনিয়া বসবাস করছেন। কণ্ঠশিল্পী নবনীতা দাশ নবম শ্রেণি ও নৃত্যশিল্পী সুচিস্মিতা দাশ চতুর্থ শ্রেণির মেধাবী শিক্ষার্থী। তাদের গ্রামের বাড়ি বাঁশখালীর সাধনপুরে।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর স্মরণে রবীন্দ্র নজরুল জয়ন্তী উদযাপন হিসেবে অনুষ্ঠিত এই সাংস্কতিক সন্ধ্যায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশনার ড. বীরেন্দর পল ও বাংলাদেশ হাইকমিশনার তারেক মুহাম্মদ।

কেনিয়া বেঙ্গলি কালচারাল অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটি (KBCWS) এর চেয়ারম্যান ডা. অনুপ দাসের স্বাগত বক্তব্যের পর মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনে অংশ নেন ভারত ও বাংলাদেশের নির্বাচিত শিল্পীবৃন্দ।

সাংস্কৃতিক পর্বের শুরুতেই দর্শক শ্রোতাদের মন কেড়ে নেয় কেনিয়ান শিল্পী মিস গ্রেসের গাওয়া প্রার্থনা সংগীত- “আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে” ও ” খেলিছো এ বিশ্ব লয়ে” মুহুর্মুহু করোতালিতে মুখরিত হয়ে ওঠে পুরো হল। এরপরপরই শুরু হয় মিসেস শতরুপা ব্যানার্জির গ্রন্থনা ও পরিবেশনায় “একটি বর্ষার সন্ধ্যা”। এখানে মিসেস ব্যানার্জি অভিনয় করেন একজন ৭৫ বছর বয়সী নারী ‘মানসী’ চরিত্রে যিনি একটি বৃষ্টি ভেজা সন্ধ্যায় স্মৃতি কাতর হয়ে পড়েন এবং তিনি দর্শক শ্রোতাদের তার জীবনে ঘটে যাওয়া নানান ঘটনা বর্ণনা করেন আর বিভিন্ন শিল্পীরা তা উপস্থাপন করেন কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের বিভিন্ন গান, কবিতা ও নৃত্যের মাধ্যমে।

‘মেঘের কোলে রোদ হেসেছে’ গেয়ে প্রশংসিত হলেন ক্ষুদে শিল্পী- নবনীতা দাশ, মোহাম্মদ তাহমীদ ইউসুফ খান, মোহাম্মদ তাহসিন ইউসুফ খান, ওওয়াফা বিনতা নাসির, ওয়ানিয়া বিনতা নাসির ও উশোশী শ্যামপ্রভা। এই গানের সাথে মনকাড়া নাচ পরিবেশন করে সুচিস্মিতা দাশ দর্শকদের বাহবা পেয়েছেন।

পুরো অনুষ্ঠানটি চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন সৌভিক ব্যানার্জি।
অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল শিল্পী ও কলাকুশলীদেরকে তাদের অবদানের স্বীকৃতি হিসেবে KBCWS পক্ষ থেকে ভারত ও বাংলাদেশের হাইকমিশনার এবং KBCWS এর চেয়ারম্যানের স্বাক্ষর যুক্ত Certificate প্রদান করা হয়।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top