কাটার মাস্টার মুস্তাফিজের জন্মদিন আজ

ক্রীড়া ডেস্ক: ৬ সেপ্টেম্বর, বিশ্ব ক্রিকেটের আশ্চর্য বালক মুস্তাফিজের জন্ম দিন আজ। খেলোয়াড় হিসেবে মুস্তাফিজ আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরু হয়েছিল একটি ওয়াইড দিয়ে। কিন্তু গত দুই বছরে তার মিলেছে অসংখ্য প্রশংসা—ক্রিকেট অঙ্গনের চারদিক থেকেই। তার বেশ কয়েকটি নাম রয়েছে—‘কাটার মাস্টার’, ‘ফিজ’ ইত্যাদি। কিন্তু তার সবচেয়ে যোগ্য নাম সম্ভবত ‘দা ম্যাজিশিয়ান’ বা জাদুকর।
বয়স বেড়েছে মাত্র এক বছর। তবে বহু বছরের সাফল্য যেন তার ঝুলিতে। ক্রিকেট ইতিহাসে বিশ্বের সেরা বোলাররা যা করতে পারেননি মুস্তাফিজ তাই করে দেখিয়েছেন। আজ সেই তরুণ তুর্কি মুস্তাফিজের ২২তম জন্মদিন। ২১ পেরিয়ে ২২ এ পা রাখলেন তিনি।
বাংলাদেশের তরুণ তুর্কির ডাক নাম ‘কাটার মুস্তাফিজ।’ ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ ধসিয়ে দেওয়া মুস্তাফিজ এখন বিশ্ববিখ্যাত। ১৯৯৫ সালের ৬ সেপ্টেম্বর সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন তিনি।
সাতক্ষীরা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণে কালীগঞ্জ উপজেলার তারালি ইউনিয়নের তেঁতুলিয়া গ্রামে মুস্তাফিজের বাড়ি। চার ভাই ও দুই বোনের মধ্যে সবার ছোট তিনি।
মেজো ভাই মোখলেছুর রহমানকে সঙ্গে নিয়ে প্রতিদিন ভোরে তেঁতুলিয়া থেকে ৪৫ কিলোমিটার দূরে মোটরসাইকেলে চড়ে সাতক্ষীরায় অনুশীলনে যেতেন মুস্তাফিজুর রহমান। দৃঢ় মনোবল আর কঠোর পরিশ্রমের ফলে আজ মুস্তাফিজ এই পর্যায়ে উঠে এসেছেন। অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৭ ও অনুর্ধ্ব-১৯ দলে খেলে মুস্তাফিজ এখন জাতির গর্ব।
বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে মুস্তাফিজ তার প্রথম দু’টি একদিনের ক্রিকেট ম্যাচে ১১টি উইকেট লাভ করেন। ভারতের বিপক্ষে অভিষেক ম্যাচে পাঁচ উইকেট পাওয়ার পর দ্বিতীয় ম্যাচে তুলে নেন ছয় উইকেট। তার পারফরম্যান্সে বাংলাদেশ প্রথমবারের মতো ওয়ানডের দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করে।
টেস্টেও সাফল্য পান মুস্তাফিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ম্যাচে বাঁহাতের জাদু দেখিয়ে হন ম্যাচসেরা। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডে ও টেস্ট- দুই ফরম্যাটের অভিষেকেই ম্যাচসেরার পুরস্কার জেতেন বাংলাদেশের এই বিস্ময়বালক!

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.