BanshkhaliTimes

করোনামুক্ত বাংলাদেশ চাই

BanshkhaliTimes

আমরা সচরাচর চাই সরকার দেশটাকে প্রথম বিশ্বের যে কোন দেশের মতো করে বদলে দেবে। রাতারাতি সব বদলে যাবে। আমরাও যার যখনই সুযোগ আসে বিদেশে পাড়ি জমাই। সব দেখেশুনে সময় হলে আবার দেশে ফিরে আসি। আবার অপেক্ষায় থাকি সরকার কখন দেশটাকে বদলে দেবে।

ভাই, সরকার কি যাদু জানে? উন্নত দেশগুলোর মতো হতে হলে আগে উন্নত দেশগুলোর মানুষগুলোর মতো সভ্য হওয়ার চেষ্টা করুন। একটা সভ্য জাতি সরকারকে উপহার দিন। সরকার একটা সভ্য দেশ আপনাকে উপহার দেবে। আপনি নিজে বদলাবেন না, অথচ আশায় আশায় থাকবেন সরকার কখন দেশকে বদলে দেবে? আপনি নিজেই নিজের বিচার করুন আপনার কি সাজা হওয়া উচিৎ।

একটা সভ্য দেশ বা সভ্য সমাজ পেতে প্রথম যেটা প্রয়োজন তা হলো জনগনের চিন্তাভাবনায় ও কাজেকর্মে পরিবর্তন আনা। আপনি যতক্ষণ নিজেকে বদলাবেন না, আপনার ভাগ্যও ততক্ষণ বদলাবে না। আপনি যেমন আছেন তেমনই থাকবেন। সুতরাং সরকারকে দোষ দিয়ে লাভ নেই।

সভ্য হতে শিখুন। সরকার বলছে ঘরে থাকতে, ঘরে থাকুন। আপনি ঘরে থাকলে সরকার ঠিকভাবে কাজ করার সুযোগ পাবে। তখনই দেশে করোনা সংক্রমনের প্রাদুর্ভাব আয়ত্বের মধ্যে আনা যাবে। নয়তোবা সবাই এই করোনার অভিশাপেই নি:শ্বেষ হয়ে যাবো।

স্বার্থপর না হয়ে সমষ্টিগতভাবে কিভাবে ভালো থাকা যায় সেটা নিয়ে ভাবুন। স্বার্থপর হলে আপনি নিজেই সবার আগে বিপদে পরবেন। ইতিহাস তা-ই বলে। মনে রাখবেন, ‘আগে গেলে বাঘে খায়’ বা ‘অতি চালাকের গলায় দড়ি’ এসব কথার উদ্ভব এমনিতেই হয়নি। অভিজ্ঞতার আলোকেই হয়েছে।

আমরা সারাক্ষণ ধর্মের কথা বলি। অথচ সকল ধর্মে যাকে যেভাবে চলতে বলা হয়েছে, পুরোপুরি তার উল্টোটাই আমরা করি। সাহায্যের জায়গায় ক্ষতি করি, সুনামের জায়গায় অনর্গল বদনাম করি, ভালো করার জায়গায় জেনেশুনে বুঝে অন্যের অপকার করি। তারপর সৃষ্টিকর্তার কাছে আকুতি মিনতি করে নিজের ভাল চাই। বিশ্বকবির সেই পংক্তি মনে পরে যায় বারবার – ‘সাত কোটি সন্তানেরে হে মুগ্ধ জননী, রেখেছো বাংগালী করে মানুষ করোনি’।

আসুন, আর পিছু ফিরে না দেখে সভ্য হই। মানুষকে স্বার্থহীণভাবে ভালবাসতে শিখি। সরকারী নির্দেশনাগুলো পুংখানুপুংখরুপে মেনে চলি। একে অপরের সাহায্যে নি:স্বার্থভাবে কাজ করি। সামাজিক দুরত্ব বজায় রেখে চলি। সম্পদের সুষ্ঠ বন্টন ও ব্যবহার নিশ্চিত করি, অপচয় করা থেকে বিরত থাকি, সকলসময় সত্য কথা বলি এবং নিজের বিবেকের কাছে সত্য ও পরিষ্কার থাকি।

আমরা চাইলেই বাংলাদেশ করোনামুক্ত হবে। চাওয়া মনে মনে চাইলেই হবে না। কাজের মাধ্যমে সেই চাওয়ার মাঝে একাগ্রতা ও একনিষ্ঠতা প্রমাণ করতে হবে। সভ্য সমাজ, সভ্য জাতি, সভ্য দেশ, উন্নত দেশ, উন্নত সমাজ সবই আমাদের হাতের কাছেই আছে। আর অবহেলায় সময় নষ্ট না করে দেশটাকে বাঁচাই। দেশ বাঁচলে মানুষ বাঁচবে, আর মানুষ বাঁচলে আমি আপনি বাঁচবো। না হয় এভাবেই একদিন ইতিহাসের অন্ধ গলিতে হারিয়ে যাবো। ধন্যবাদ।

লেখক: হাসান আজীম (ব্যারিস্টার-এট-ল এবং এডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট)

Spread the love

Leave a Comment

Your email address will not be published.