শীর্ষসংবাদ

‘করোনাক্রান্ত সময়টা দক্ষতা উন্নয়নে কাজে লাগান’

সময়টা কাজে লাগানোর চেষ্টা করিঃ

(করোনা পীড়িত এই সময়ে যথাসম্ভব মুভমেন্ট বন্ধ রাখার পরামর্শ এসেছে অভিজ্ঞ মহল থেকে। আবদ্ধ থাকার এই সময়টা আমাদের শিক্ষার্থীরা ভাই-বোনেরা কীভাবে কাজে লাগাতে পারেন তা নিয়ে আজকের এই উপস্থাপনা)

আসসালামু আলাইকুম।

প্রিয় পাঠক, প্রত্যাশিত ভাল যায়গায় পৌছানোর জন্য দক্ষতার বিকল্প নেই। এছাড়াও, কষ্ট করে নিজের মূল্যবান সময় ইনভেস্ট করে দক্ষতা অর্জন করে নিজের ঝুলিতে পুরে রাখলে কোনভাবে আপনার হারানোরও কিছু নেই। অনেক গল্প আছে বলার মত, কিন্তু আমি ভূমিকায় সময় নষ্ট না করে সরাসরি কাজের কথায় আসতে চাই।

আজ লিখছি আমাদের একাডেমিক পড়াশুনার শিষ্টাচার সহ পাশাপাশি কর্মক্ষেত্রে অতীব জরুরী মৌলিক কিছু দক্ষতা নিয়ে, যেগুলো কর্মক্ষেত্র নির্বিশেষে আমাদের সবার জানতেই হয়। আগে না শিখলে কর্মক্ষেত্রে গিয়ে একটু প্যারা খেয়ে খেয়ে শিখতে হয়। প্রাইভেটের ক্ষেত্রে আমি দায়িত্ব নিয়ে বলতে পারি, এই ধরণের দুর্বলতা আপনার অগ্রগতিকে বড় আঙ্গিকে বাধাগ্রস্থ করে। দীর্ঘমেয়াদি নেতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করে আপনার ব্যাপারে। সরকারী সেক্টরের কথা বলতে পারছি না। আমাদের শ্রদ্ধেয় বড় ছোট অনেক ভাইবোন সরকারি কর্মকর্তা আছেন এখন। বাইরে থেকে যেটুকু দেখেছি, পারফরম্যান্স এপ্রেইজালের সাথে সরাসরি জড়িত এসিআর (এনুয়্যাল কনফিডেনশিয়াল রিপোর্ট) এর অনেক গুলো ক্যাটাগরিতে সরাসরি বিভিন্ন টেকনিক্যাল দক্ষতা এবং নেতৃত্বের গুণাবলী অন্তর্ভূক্ত আছে।

আমি বিশ্বাস করতে চাই, Coursera, Edx, Masterclass, Udemy ইত্যাদি সম্পর্কে আপনারা ইতোমধ্যে জানেন এবং অনেকে হয়ত কোন কোর্সও করেছেন। বিগত দুই বছরে অন্তত দশজন বন্ধু, সিনিয়র বা জুনিয়রকে জিজ্ঞেস করেছি, যাঁদের কেউই এই নামগুলো শোনেন নি। বিশ্বের শিক্ষা জগতে বিপ্লব সৃষ্টি করা আমাদের আয়মান ভাইয়ের 10 Minute School এর “গ্লোবাল ইকুইভালেন্ট” Khan Academy সম্পর্কে নিশ্চয়ই জানেন? খান একাডেমির মৌলিক কাজ ছিল একাডেমিক পাঠ্যগুলোকে বিষয়ভিত্তিক ছোট ছোট গ্রাফিকসমৃদ্ধ ভিডিও’র মাধ্যমে শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা।

Coursera, Edx, Masterclass, Udemy, Lynda, Codeacademy, এগুলো মোস্টলি এক্সিকিউটিভ এডুকেশন (অর্থাৎ কর্মজীবনে কাজে লাগে এমন শিক্ষা) এবং উচ্চশিক্ষা তথা বিশ্ববিদ্যালয় লেভেলের গুরুত্বপূর্ণ বিষয় সমৃদ্ধ কোর্সের প্ল্যাটফর্ম। এবং সার্বিকভাবে এগুলোর অধিকাংশের ক্ষেত্রেই কোর্স শেষে সার্টিফিকেট পেতে গেলে আপনাকে টাকা খরচ করতে হবে। অথবা, কিছু প্ল্যাটফর্মে টাকা ছাড়া আপনি কোর্সে অংশই নিতে পারবেন না।

উল্লেখ্য, Coursera এবং Edx এর প্রায় সব কোর্স আপনি ফ্রি-তে করতে পারেন, কিন্তু সেক্ষেত্রে কোর্স শেষে সার্টিফিকেট পাবেন না। অন্যদিকে, Coursera তে ফুল-ফ্রি স্কলারশিপের ব্যবস্থা আছে, যার সাহায্যে দক্ষতা উন্নয়নের সাথে সাথে সিভিতেও তা শো-কেস করতে পারবেন।

পরামর্শ সিরিজের এই পর্বে Coursera এবং Edx থেকে করতে পারেন এমন কয়েকটা কোর্স উল্লেখ করবোঃ

১। বিশ্ববিদ্যালয় পর্যায়ের বর্তমান শিক্ষার্থী, বিশেষ করে ফ্রেশম্যান এবং সোফোমোর-দের জন্য। মাস্টার্সে যাঁরা গবেষনা করবেন বলে ভাবছেন, তাঁদেরও গবেষণার মৌলিক কিছু শিষ্টাচার সম্পর্কে জানা হয়ে যাবে।

কোর্স ১.১ঃ Communication Skills for University Success

https://bit.ly/2TVipRG

Offered by University of Sydney, Australia, via Coursera

২। বিশ্ববিদ্যালয়ের জুনিয়র এবং সিনিয়র শিক্ষার্থী, চাকরী প্রত্যাশী পোস্ট গ্রাজুয়েট এবং বর্তমানে এন্ট্রি লেভেলে কর্মরত ব্যক্তিদের জন্যঃ

কোর্স ২.১ঃ Excel Skills for Business: Essentials

https://bit.ly/2vrGWo4

Offered by Macquarie University, Australia, via Coursera

কোর্স ২.২ঃ Effective Business Presentations with PowerPoint

Related Post

https://bit.ly/3b8W09z

Offered by PwC (A global leader in business consultancy) via Coursera

কোর্স ২.৩ঃ Microsoft Office Fundamentals: Outlook, Word, and Excel

https://bit.ly/39ZUwOq

Offered by Microsoft (Do I need to give and explanation) via Edx

কোর্স ৩ঃ IELTS Academic Test Preparation

https://bit.ly/2wdYF2N

Offered by The University of Queensland, Australia, via Edx

আপাতত এটুকুই। ১.১, ২.১ এবং ২.২ এই তিনটা কোর্সে আপনি স্কলারশীপের মাধ্যমে ফ্রি-তে সার্টিফিকেট নিতে পারবেন। ২.৩ অনেক অনেক প্রয়োজনীয় একটা কোর্স। শিখলে আপনার কাজে লাগবেই। আর ৩ নং কোর্সটার ক্ষেত্রে সার্টিফিকেটের আদতে কোন দরকার নাই। এই কোর্সে বিস্তারিত গাইডলাইন দেয়া আছে IELTS টেস্টের জন্য নিজেকে কীভাবে প্রস্তুত করবেন সে ব্যাপারে। আমার পরামর্শ আপনার জন্য সুইটেবল কোর্সটাতে আজই এনরোল করে ফেলুন এবং দুর্যোগপূর্ণ এই সময়টা কাজে লাগান।

………………………

কমপ্লিমেন্টারি গিফট হিসেবে আমার কর্মস্থল Enroute Center For Development এর ই-লার্নিং প্ল্যাটফর্ম Sudoksho এর একটা ফ্রি কোর্সের লিংক দিচ্ছি।

কোর্সঃ SDGs for Youth: My Goal, My Responsibility

লিংকঃ https://bit.ly/3a2m0TK

………………………

করোনার ব্যাপারে দায়িত্বশীল সংস্থার স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ মেনে চলুন। সচেতন থাকুন। যার যার জায়গায় থেকে করণীয় পালন করুন। আল্লাহ ভরসা।

………………………

এনরোলমেন্ট, স্কলারশীপ, সার্টিফিকেট ইত্যাদি সংক্রান্ত পরামর্শ বা সাহায্যের জন্য ই-মেইলে আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমার ইমেইল আইডিঃ
intijam@gmail.com

লেখক পরিচিতি

ইনতিজামুল ইসলাম
নির্বাহী,
লার্নিং এন্ড ডেভেলপম্যান্ট,
এনরুট ইন্টারন্যাশনাল লিমিটেড
বিএ, এমএ, ঢাকা বিশ্ববিদ্যালয়

Recent Posts

  • সারা বাঁশখালী

বাঁশখালীতে ইউনিয়ন পর্যায়ে টিকাদান কার্যক্রম নিয়ে অবহিতকরণ সভা

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- আসন্ন ইউনিয়ন পর্যায়ে করোনা টিকাদান কার্যক্রম সাফল্য মন্ডিত করার লক্ষ্যে বাঁশখালীতে এক…

7 hours ago
  • সারা বাঁশখালী

বঙ্গোপসাগরে বাঁশখালীর জেলে খুন, লাশ গুমের অভিযোগ

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- বঙ্গোপসাগরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আনোয়ারা উপজেলার জেলেদের হামলায় বাঁশখালীর একজন নিহত…

1 day ago
  • সারা বাঁশখালী

শিক্ষকতা ও গবেষণায় আলো ছড়াচ্ছেন বাঁশখালীর সন্তান ড. নাছির

শাহেদুল ইসলাম, বাঁশখালী টাইমস: চট্টগ্রামের বাঁশখালী উপজেলা অসংখ্য গুণীজনের পদচারণায় মুখরিত। এই মাটিতে জন্মগ্রহণ করে…

1 day ago
  • শীর্ষসংবাদ

বৈলছড়ির ৫৮ জেলে পরিবারে ৩০ কেজি করে চাল বিতরণ

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- বাঁশখালীর বৈলছড়ি ইউনিয়নের ৫৮ জেলে পরিবারে ৩০ কেজি করে চাল বিতরণ করা…

1 day ago
  • সারা বাঁশখালী

বাঁশখালী টাইমসের ‘ক্যান্সার সচেতনতা বিষয়ক’ ওয়েবিনার ৪ আগস্ট

বাংলাদেশের খ্যাতিমান ক্যান্সার বিশেষজ্ঞ ও গবেষকদের অংশগ্রহণে ক্যান্সার সচেতনতা বিষয়ক ওয়েবিনার আগামী ৪ আগস্ট বুধবার…

2 days ago
  • সংগঠন সংবাদ

চট্টগ্রাম নাগরিক ফোরামের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

চট্টগ্রাম নাগরিক ফোরামের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ৩১ জুলাই শনিবার রাতে এক ভার্চুয়াল আলোচনা সভা…

3 days ago