BanshkhaliTimes

কথাসাহিত্যিক ও সাংবাদিক আরকানুল ইসলামের জন্মদিন আজ

BanshkhaliTimes

বাঁশখালী টাইমস: আজ বাংলাদেশের ছড়া সাহিত্যের মেধাবী মুখ, কিশোর উপন্যাস ও রম্য গদ্যের জনপ্রিয় লেখক বাঁশখালীর কৃতি সন্তান কবি আরকানুল ইসলামের জন্মদিন।

জন্মদিনে বাঁশখালী টাইমস পরিবারের পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

কবি আরকানুল ইসলাম বাঁশখালী উপজেলার চেচুরিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে বই পাঠের নেশা থেকেই একসময় লেখালেখি শুরু করেন। ৯০ দশক থেকে শুরু হওয়া লেখার হাত আজ অবধি থেমে থাকেনি। অবিরাম লিখে যাচ্ছেন সমাজ, দেশ ও মানুষের যাপিত জীবন থেকে রসদ নিয়ে।

আরকানুল ইসলামের লেখালেখির শুরুর দিকটা ছড়ার ছন্দে শুরু হলেও শেষ পর্যন্ত ছন্দের গণ্ডিতে আবদ্ধ থাকেননি তিনি।
শুরু করলেন কিশোর মন নিয়ে নানাবিধ নিরীক্ষা ও পর্যেষণা।
একেএকে প্রকাশ হতে থাকলো কিশোর উপন্যাস গ্রন্থ ‘ওরা পাঁচজন, কিশোরী ইমু, ‘তিন বন্ধুর জ্বিনবন্ধু’ ছোটমামার বড় বিপদ, গ্যাং লিডার, বইচোরের সন্ধানে প্রভৃতি। ২০২১ সালের বইমেলায় বের হচ্ছে তার সপ্তম কিশোর উপন্যাসগ্রন্থ ‘অলসপুরের সোনার কলস’।

কবি আরকানুল ইসলাম সাহিত্যচর্চার পাশাপাশি একজন দক্ষ সম্পাদক ও সংগঠকও বটে। তিনি একাধারে জাতীয় অনলাইন পোর্টাল নাগরিক নিউজের সম্পাদক, নক্ষত্র চট্টগ্রামের সাধারণ সম্পাদক, বাঁশখালী সাহিত্য পরিষদের সিনিয়র যুগ্ম আহবায়ক, ত্রৈমাসিক নক্ষত্র’ নির্বাহী সম্পাদক, মাসিক বাঁশখালী সংবাদ’র সম্পাদক এবং বাঁশখালীভিত্তিক অনলাইন পোর্টাল বাঁশখালী টাইমসের অন্যতম কর্ণধার হিসেবে গুরু দায়িত্ব পালন করে যাচ্ছেন নিষ্টার সাথে।

দেশের জাতীয়, আঞ্চলিক এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন লিটল ম্যাগে তিনি লিখে যাচ্ছেন সমানতালে।
তাঁর প্রকাশিত ছড়া, কবিতা, গল্পের সংখ্যা সহস্রাধিক।
ব্যক্তিজীবনে নির্লোভ, পরোপকারী, নিরহংকার, সদালাপী, সদাহাস্যোজ্জ্বল এই প্রতিশ্রুতিশীল সাহিত্যিক শতবর্ষী হোক- এই কামনা।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top