‘ওয়ান অব দ্য বেস্ট ফটোগ্রাফার্স’ পুরস্কার জিতলেন বাঁশখালীর শাহরিয়ার ফারজানা

‘ওয়ান অব দ্য বেস্ট ফটোগ্রাফার্স’ আন্তর্জাতিক পুরস্কার জিতে নিলেন বাঁশখালীর কৃতিসন্তান শাহরিয়ার ফারজানা।

আলোকচিত্রী শাহরিয়ার ফারজানার এই ছবিটি রাশিয়ার ‘সিক্সথ থার্টিফাইভ অ্যাওয়ার্ডস-ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডস ২০২০’-এ আন্তর্জাতিক আলোকচিত্র-প্রতিযোগিতায় ‘ওয়ান অব দ্য বেস্ট ফটোগ্রাফার্স’ পুরস্কার অর্জন করেছে।

BanshkhaliTimes
পুরস্কারপ্রাপ্ত ছবি

স্ট্রিট ফটো’ বিভাগে ভিন্নরকম ক্যাপচারে বেস্ট ফটোগ্রাফার তকমা লাগিয়ে নিলেন নিজের ক্যারিয়ারে।

শাহরিয়ার ফারজানার বাড়ি চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় সাধনপুরে।

এ প্রতিযোগিতায় সারা বিশ্বের ১৭৩টি দেশের ১,২৩,৪১৮ জন আলোকচিত্রীর মোট ৪,৪৪,০০০ ছবি অংশগ্রহণ করেছে। বিভিন্ন ছবির পক্ষে মোট ভোট পড়েছে ১১৯.৩ মিলিয়ন। ‘স্ট্রিট ফটো’ বিভাগে বিশ্বের সেরা ৩৫টি ছবির মধ্যে শাহরিয়ার ফারজানার ছবি জায়গা করে নিয়েছে। এছাড়া তাঁর ছবিটি বিশ্বের সেরা ১০০ ছবির অন্যতম ছবি এবং ‘বেস্ট ফটো ইন দ্য কান্ট্রি বাংলাদেশ’ হিসেবে অ্যাওয়ার্ড অর্জন করেছে।

‘চেঞ্জ দ্য থট’ শীর্ষক শাহরিয়ার ফারজানার পুরস্কারবিজয়ী ছবিটিতে দেখা যায়, সমুদ্রসৈকতে মাদ্রাসা-পড়ুয়া হাস্যোজ্জ্বল ক্ষুদে শিক্ষার্থীদের নিয়ে জনৈক পর্দানশীন শিক্ষয়িত্রী সেলফি তুলছেন। ডিজিটাল প্রযুক্তির প্রতি এখন দেশের সাধারণ মানুষ ও শিশুদের আগ্রহ বাড়ছে এবং তাদের চিন্তাচেতনায় বেশ পরিবর্তনের ছোঁয়া লাগছে।

শাহরিয়ার ফারজানাকে চেনে মূলত নারীকণ্ঠ পত্রিকার মাধ্যমে। নারীকণ্ঠ ম্যাগাজিনটি প্রকাশের পরপরই হঠাৎ তোলপাড় হয়। নারীদের নিয়ে এককভাবে কোনো পত্রিকা প্রকাশ ও এর প্রচারশীর্ষ সবাইকে কিছুটা অবাক করে দেয়। ফারজানা থেমে থাকেনি, চালিয়ে গেছে তার কাজ, অদম্য স্পৃহা নিয়ে। ছবি তোলার পাশাপাশি শাহরিয়ার ফারজানা নিয়মিত প্রকাশিত নারীসচেতনতামূলক পত্রিকা নারীকণ্ঠ-র প্রকাশক ও সম্পাদক। এছাড়া তিনি নবীন নারীপ্রজন্মের জন্য ‘নারীকণ্ঠ স্বপ্নডানা’ নামে একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। এ-প্রতিষ্ঠান ইতিমধ্যে বহু সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করেছে, যেগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন স্কুল-কলেজের নারী শিক্ষার্থীদের সচেতনতার জন্য সেমিনার ও আলোচনাসভার আয়োজন, পথশিশুদের জন্য প্রাথমিক শিক্ষার ব্যবস্থা, নারীদের জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় স্বতন্ত্র টয়লেট নির্মাণের দাবিতে প্রচারণা ইত্যাদি।

আলোকচিত্রে বিশেষ অবদান ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে শাহরিয়ার ফারজানা ব্রিটিশ কাউন্সিল-এর ‘লিপিং বাউন্ডারিস ২০১৯’, রোটারি ক্লাব অব অ্যানশেন্ট চিটাগাং ও রোটারি ক্লাব অব সাগরিকা-র ‘ভোকেশনাল এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৯’, জীবনের জন্য ফাউন্ডেশন-এর ‘মাদার তেরেসা শাইনিং পারসোনালিটি অ্যাওয়ার্ড ২০১৭’ সহ বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক সম্মাননা ও পুরস্কার অর্জন করেছেন।

শাহরিয়ার ফারজানার আলোকচিত্র ইতিমধ্যে ৮৪টি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে-
★ ‘৮১-তম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফিক স্যালন অব জাপান (দ্য আশাহি শিমবুন) ২০২১’,
★ ‘পিংক লেডি ফুড ফটোগ্রাফার অব দ্য ইয়ার ২০২০’-এ ‘হাইলি রিকমন্ডেড অ্যাওয়ার্ড’,
★ ‘ইন্টারন্যাশনাল কমপিটিশান ইউনিভার্সাল ইমেজ সার্কিট ২০২০ জেসিএম’-এ ‘ডব্লিউপিএআই গোল্ড মেডাল’,
★ ‘সেকেন্ড জর্জিয়া ইন্টারন্যাশনাল ফটো স্যালন ২০২০’-এ ‘‘স্যালন সিলভার মেডাল’,
★ ‘ইন্টারন্যাশনাল স্যালন নিউ ইয়র্ক (আইএসএনওয়াই) ২০২০’-এ ‘ফিয়াপ এইচএম রিবন’, ★ ‘ফোর্থ বিপিএস ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’,
★ ‘ফোয়েনিক্স ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি প্লান্ট অ্যাওয়ার্ড ২০১৯-এ ‘পিএসএ গোল্ড মেডাল’,
★ ইউনেস্কো-র ‘কালার্স অব বাংলাদেশ ২০১৯’-এ ‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’,
★ ‘ফোরটিন্থ বিপিএস-এইচপি ২০১৯’-এ ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.