BanshkhaliTimes

ঐতিহ্যবাহী দারুল উলুম আইনুল ইসলাম চাম্বল মাদ্রাসা

আরকানুল ইসলাম: প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নে অবস্থিত দারুল উলুম আইনুল ইসলাম মাদ্রাসা। এটি সকলের কাছে চাম্বল মাদ্রাসা হিসেবে সমধিক পরিচিত। ১৯৫৪ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন বিশিষ্ট আলেমেদ্বীন আল্লামা শাহ মোহাম্মদ আলতাফুর রহমান রাহিমাহুল্লাহ। প্রতিষ্ঠার সময় মাদ্রাসাটির অবস্থান বাঁশখালীর প্রধান সড়কের পশ্চিম পাশে থাকলেও পরবর্তীতে প্রয়োজনের প্রেক্ষিতে আল্লামা শাহ মোহাম্মদ ইদ্রিস রাহিমাহুল্লাহ সড়কের পূর্বপাশে স্থানান্তর করেন। বর্তমানে যে মাদ্রাসাটি আছে সেটি তাঁরই ভিত্তি দেওয়া। মাদ্রাসাটি আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের মতাদর্শী ও ভারতের দারুল উলুম দেওবন্দের অনুসারী।
প্রতিষ্ঠার পর এই মাদ্রাসা থেকে হাজার হাজার আলেম তৈরী হয়েছে। দেশে ও বিদেশে যারা ইলমে দ্বীন প্রচার এবং দ্বীনের খেদমতে নিয়োজিত রয়েছেন।

মাদ্রাসায় ৫টি ভবন রয়েছে, যার প্রতিটিই দ্বি-তল বিশিষ্ট। পাশেই রয়েছে ৫০০০ বর্গফুটের একটি দৃষ্টিনন্দন মসজিদ। মসজিদের সাথেই লাগানো একটি পুকুর, যা প্রায় ২৪ হাজার বর্গফুটের।

বর্তমানে এই মাদ্রাসায় প্রায় ২০০০ ছাত্র-ছাত্রী রয়েছে। তার মধ্যে নুরানির শিশু থেকে তৃতীয় শ্রেণীতে রয়েছে ৭ শতাধিক শিক্ষার্থী। মাদ্রাসায় রয়েছে প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক, ফতওয়া, ফরায়েজ, আরবি সাহিত্য, বাংলা ও ইংরেজি সাহিত্য, তাজভিদ, প্রচার-প্রকাশনা, দা’ওয়াহ, মোয়াল্লিম প্রশিক্ষণ ও হস্তলিপি শিক্ষা বিভাগ।
মাদ্রাসার হিফজ বিভাগে প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী কোরআন হিফজ করছে। আর প্রতি বছর ২০ থেকে ৩০ জন শিক্ষার্থী হাফেজে কোরআন হয়ে বের হয়ে রমজান মাসের তারাবিহসহ দ্বীনের খেদমতে নিজেকে নিয়োজিত করছে।

চাম্বল মাদ্রাসার এতিমখানায় রয়েছে প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন ৩৭ জন। বর্তমানে মুহতামিম হিসেবে মাদ্রাসার দায়িত্ব পালন করছেন বাঁশখালীর আপামর মানুষের সর্বজন শ্রদ্ধেয় আলেমে দ্বীন, মুসলেহুল উম্মাহ আল্লামা শাহ মোহাম্মদ আব্দুল জলিল দামাত বারাকাতুমুল আলিয়া।

মাদ্রাসাটি তাওহিদ ও সুন্নাতে রাসুলের প্রচার প্রসার, বিশুদ্ধ আক্বিদা-বিশ্বাস, ইসলামের মূল্যবোধ সংরক্ষণ, দ্বীনের দাওয়াত ও তাবলিগে ইসলামের সুদক্ষ দা’য়ী গঠনে কাজ করে যাচ্ছে।
ঐতিহ্যবাহী চাম্বল মাদ্রাসা দ্বীনের খেদমতে যুগ যুগ ধরে কাজ করে যাবে সে প্রত্যাশা ধর্মপ্রাণ অনুরাগীদের।

চাম্বল মাদ্রাসার বর্তমান নায়েবে মুহতামিমের দায়িত্ব পালন করছেন আল্লামা শাহ আব্দুল জলিলের সন্তান মাওলানা ফোজাইল বিন আব্দুল জলিল।

লেখাস্বত্ত্ব: আরকানুল ইসলাম

Spread the love

Leave a Comment

Your email address will not be published.