আজ পবিত্র আখেরী চাহার শোম্বা

রায়হান আজাদ: আজ মুসলমান সম্প্রদায়ের পবিত্র দিন আখেরী চাহার শোম্বা। আখেরী চাহার শোম্বা ফার্সী শব্দ, এর অর্থ শেষ বুধবার । ইসলামের ইতিহাসে হিজরী সন সফর মাসের শেষ বুধবারকে এ নামে অভিহিত করা হয়। এ দিন আমাদের প্রিয়নবী সাইয়েদুল মুরসালীন খাতিমুল কাওনাইন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জীবনের শেষবারের মত রোগ থেকে শেফা লাভ করেন।

মহানবী জীবনের শেষলগ্নে খায়বারের কুখ্যাত ইহুদিনী কর্তৃক প্রদ্ত্ত বিষের প্রভাবে এক কঠিন রোগে আক্রান্ত হয়ে পড়ছিলেন। একাদশ হিজরী সনের সফর মাসের শেষ বুধবারে অন্তিম পীড়ায় কিছুটা উপশম ও সুস্থতা লাভ করেছিলেন এবং সেদিনেই তিনি জীবনের শেষ গোসল সেরে নেন। তার পরবর্তী পর্যায়ে হজুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শারীরিক অবস্থা ক্রমান্বয়ে অবনতির দিকে যেতে থাকে এবং তিনি নিজে নিজে আর কখনো গোসল করতে সক্ষম হননি। অবশেষে পরবর্তী মাস রবিউল আউয়াল‘র ১২ তারিখ ৬৩ বছর বয়সে তিনি দুনিয়ার হায়াত সমাপ্তি করে মহান প্রভুর একান্ত সান্নিধ্য লাভ করেন।

সেকাল থেকে নবীজীর রোগমুক্তির এ দিনটি মুসলিম মিল্লাতের কাছে অত্যন্ত পবিত্র ও স্মরণীয় দিন হিসেবে বিবেচিত হয়ে আসছে। এদিন মুসলমানরা দোয়া-দরুদ, তাসবীহ-তাহলিল ও নানা রকম সাওয়াবের কাজ আঞ্জাম দিয়ে থাকে। সবাই নফল ইবাদতের মাধ্যমে আল্লাহর কাছে প্রিয়নবীর বুলন্দ দরজা এবং দেশ ও জাতির শান্তি – অগ্রগতি কামনা করে । মুসলিম উম্মাহর এ ত্রান্তিকালে আল্লাহ পাক আমাদেরকে পেয়ারা নবীর আদর্শের উপর শক্তভাবে টিকে থাকার তৌফিক এনায়েত করুন। আমিন ॥

Prottasha-Coaching

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.