আজ থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

বিটিডেস্ক : আগামীকাল মঙ্গলবার সারাদেশে অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল (জেডিসি) পরীক্ষা- ২০১৬ শুরু হতে যাচ্ছে। এ-বছর ২৮ হাজার ৭৬১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এবার মোট ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন জেএসসি পরীক্ষার্থীর মধ্যে ৯ লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছেলে এবং ১০ লাখ ৭৫ হাজার ২২৮ জন মেয়ে।

অপরদিকে, ৩ লাখ ৭৮ হাজার ৪৭২জন জেডিসি পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৭৫ হাজার ২২৮জন ছাত্র এবং ১ লাখ ৯৯ হাজার ২৪৪ জন ছাত্রী। এরমধ্যে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম বিভাগের ১হাজার ২২১টি স্কুলের মোট ১ লাখ ৮১ হাজার ৬৫২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। চট্টগ্রাম নগরীসহ চট্টগ্রাম, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও কক্সবাজার জেলার ২১১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও বিদেশের ৮টি কেন্দ্র থেকে ৬৮১ জন শিক্ষার্থী এবারের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। এর আগে, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ রোববার এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, বিগত বছরের তুলনায় এবছর জেএসসি-জেডিসি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন। তিনি আরো বলেন, ‘জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ০১ নভেম্বর থেকে শুরু হবে এবং ১৭ নভেম্বর শেষ হবে। ৩০ নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।’ শিক্ষামন্ত্রী জানান, বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ব্যতীত জেএসসি ও জেডিসি পর্যায়ের সকল বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নপত্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

received-1974591452842596

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.