‘অনন্তকাল ধরে কাবার পথে’ একটি ব্যতিক্রমধর্মী সীরাতগ্রন্থ

সালসাবিলা নকি: নতুন বছরে প্রথম যে বইটির রিভিউ লিখতে যাচ্ছি সেটা বিশেষ প্রিয় একটি বই। ছবিতে দেখেই বিষয়বস্তু হয়তো বুঝতে পারছেন। তবু সংক্ষেপে একটু বলে নিই।

#কাহিনী_সংক্ষেপঃ পৃথিবীর প্রাচীনতম ঘর, পুরো বিশ্বের মুসলিম উম্মাহর স্বপ্নের স্থান, যেখানে একবার পদচিহ্ন রাখার জন্য, দু’চোখে একবার দেখার জন্য আকুল হয়ে থাকে একজন মুমিনের অন্তর, সেই ঘরে যাওয়া, পবিত্র মক্কার মাটিতে পা রাখা ছিল লেখকের শিশুমনের লালিত স্বপ্ন। দীর্ঘদিন বুকের মাঝে বয়ে বেড়ানো স্বপ্নটা বাস্তবায়িত হয় ২০১৭ সালে। নিজের চোখে দেখা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রিয় নগরী, পবিত্র কাবা শরীফ, বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন সবই লেখকের নিজের জবানীতে লেখা। লেখকের আবেগের সবটুকু দিয়ে রচিত এই গ্রন্থটি শুধু স্মৃতিচারণ বা হজ্জ্ব পালনের ঘটনাবলীর মধ্যেই সীমাবদ্ধ নয়। এটি একটি অনন্য সাধারণ সীরাতগ্রন্থও। লেখক নিজের অতীত বর্তমান বিভিন্ন ঘটনার পাশাপাশি প্রিয় নবীর জীবনাচরণ ও ইসলামের গৌরবময় ইতিহাস নিয়েও সুন্দরভাবে আলোকপাত করেছেন।

BanshkhaliTimes

পাঠ-প্রতিক্রিয়াঃ ‘অনন্তকাল ধরে কাবার পথে’ আমাদের প্রিয় নবীজি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে লেখা ব্যতিক্রমধর্মী একটি সীরাতগ্রন্থ। সচরাচর সীরাত গ্রন্থ যেমন হয় এটা সেগুলোর চেয়ে বেশ ভিন্নরকম বলে মনে হয়েছে। কারণ এখানে লেখকের হজ্জ্ব পালনের খুঁটিনাটি বর্ণনা (অনেকটা ভ্রমণকাহিনীর মতো উপভোগ্য ও শিক্ষণীয়), সাথে লেখকের বাল্যকালের স্মৃতিচারণ, পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা এতো নিপুণভাবে বর্ণিত হয়েছে যা পাঠককে বিমোহিত করে রাখবে। লেখকের শব্দচয়ন, বাক্য গঠনের কারিশমা, ঘটনার অবতারণ সত্যিই প্রশংসার দাবি রাখে।

এছাড়া লেখকের রাসুলের প্রতি প্রেম এতটাই গভীর, তা যে কোনো পাঠকেরই অন্তর ছুঁয়ে যাবে। পড়ার সময় আমি নিজেকে বারবার হারিয়ে ফেলেছি, কখনও মক্কার অলিতে গলিতে, কখনও লেখকের নিজ গ্রামের প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিতে। প্রতিটি খণ্ড ভিন্ন ভিন্ন শিরোনামে সহজ ও সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে।

একদিকে লেখক যেমন নবী ইবরাহীম (আঃ) ও তাঁর পরিবারকে নিয়ে পবিত্র কাবাঘর, জমজম এর উৎপত্তি, মিনা ও আরাফাতের স্মৃতিগুলো লিখেছেন, তেমনিভাবে শেষ নবী, প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) ও তাঁর পরিবার, সাহাবায়ে কেরামগণ, যাঁদের প্রত্যেকেই পৃথিবীর মহাপ্রলয়ের পূর্ব পর্যন্ত আমাদের অনুকরণীয় আদর্শ হয়ে থাকবেন, অর্থাৎ নবী মুহাম্মদ (সাঃ) এর পুরো জীবনচরিতই লেখনীর মাধ্যমে চিত্রায়িত করার চেষ্টা করেছেন। তাঁর এই চেষ্টা সফল হয়েছে বলে মনে করি। আল্লাহ রাব্বুল আলামীন তাঁর এই প্রয়াসকে কবুল করুন এই ফরিয়াদ জানাই।

পরিশেষে, যারা নিজেদের জন্য, পরিবার, সন্তান-সন্ততি বা বন্ধুবর্গের জন্য ভালো সীরাতগ্রন্থের অনুসন্ধান করেন তারা এটি সংগ্রহে রাখতে পারেন, অন্যকে উপহার দিতে পারেন। নিঃসন্দেহে এটি একটি উত্তম উপহার হিসেবে গণ্য হবে।

এক নজরে
বই- অনন্তকাল ধরে কাবার পথে
ঘরানা- স্মৃতিচারণমূলক ও রাসুলের (সাঃ) সীরাতগ্রন্থ।
লেখক- জে এম ইশফাকুল হক
প্রকাশকাল- ২০২১
প্রকাশনী- সালফি পাবলিকেশন্স
প্রাপ্তিস্থান- ঢাকায় কাঁটাবন মসজিদ কমপ্লেক্সের লাইব্রেরি।
চট্টগ্রামে- ফয়েজ বুকস
বইটি পেতে হলে লেখকে ইনবক্স করতে পারেন।
বিক্রয়মূল্য- ২১০ টাকা মাত্র

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.