‘অনন্তকাল ধরে কাবার পথে’ একটি ব্যতিক্রমধর্মী সীরাতগ্রন্থ

সালসাবিলা নকি: নতুন বছরে প্রথম যে বইটির রিভিউ লিখতে যাচ্ছি সেটা বিশেষ প্রিয় একটি বই। ছবিতে দেখেই বিষয়বস্তু হয়তো বুঝতে পারছেন। তবু সংক্ষেপে একটু বলে নিই।

#কাহিনী_সংক্ষেপঃ পৃথিবীর প্রাচীনতম ঘর, পুরো বিশ্বের মুসলিম উম্মাহর স্বপ্নের স্থান, যেখানে একবার পদচিহ্ন রাখার জন্য, দু’চোখে একবার দেখার জন্য আকুল হয়ে থাকে একজন মুমিনের অন্তর, সেই ঘরে যাওয়া, পবিত্র মক্কার মাটিতে পা রাখা ছিল লেখকের শিশুমনের লালিত স্বপ্ন। দীর্ঘদিন বুকের মাঝে বয়ে বেড়ানো স্বপ্নটা বাস্তবায়িত হয় ২০১৭ সালে। নিজের চোখে দেখা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রিয় নগরী, পবিত্র কাবা শরীফ, বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন সবই লেখকের নিজের জবানীতে লেখা। লেখকের আবেগের সবটুকু দিয়ে রচিত এই গ্রন্থটি শুধু স্মৃতিচারণ বা হজ্জ্ব পালনের ঘটনাবলীর মধ্যেই সীমাবদ্ধ নয়। এটি একটি অনন্য সাধারণ সীরাতগ্রন্থও। লেখক নিজের অতীত বর্তমান বিভিন্ন ঘটনার পাশাপাশি প্রিয় নবীর জীবনাচরণ ও ইসলামের গৌরবময় ইতিহাস নিয়েও সুন্দরভাবে আলোকপাত করেছেন।

পাঠ-প্রতিক্রিয়াঃ ‘অনন্তকাল ধরে কাবার পথে’ আমাদের প্রিয় নবীজি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে লেখা ব্যতিক্রমধর্মী একটি সীরাতগ্রন্থ। সচরাচর সীরাত গ্রন্থ যেমন হয় এটা সেগুলোর চেয়ে বেশ ভিন্নরকম বলে মনে হয়েছে। কারণ এখানে লেখকের হজ্জ্ব পালনের খুঁটিনাটি বর্ণনা (অনেকটা ভ্রমণকাহিনীর মতো উপভোগ্য ও শিক্ষণীয়), সাথে লেখকের বাল্যকালের স্মৃতিচারণ, পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা এতো নিপুণভাবে বর্ণিত হয়েছে যা পাঠককে বিমোহিত করে রাখবে। লেখকের শব্দচয়ন, বাক্য গঠনের কারিশমা, ঘটনার অবতারণ সত্যিই প্রশংসার দাবি রাখে।

Related Post

এছাড়া লেখকের রাসুলের প্রতি প্রেম এতটাই গভীর, তা যে কোনো পাঠকেরই অন্তর ছুঁয়ে যাবে। পড়ার সময় আমি নিজেকে বারবার হারিয়ে ফেলেছি, কখনও মক্কার অলিতে গলিতে, কখনও লেখকের নিজ গ্রামের প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিতে। প্রতিটি খণ্ড ভিন্ন ভিন্ন শিরোনামে সহজ ও সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে।

একদিকে লেখক যেমন নবী ইবরাহীম (আঃ) ও তাঁর পরিবারকে নিয়ে পবিত্র কাবাঘর, জমজম এর উৎপত্তি, মিনা ও আরাফাতের স্মৃতিগুলো লিখেছেন, তেমনিভাবে শেষ নবী, প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) ও তাঁর পরিবার, সাহাবায়ে কেরামগণ, যাঁদের প্রত্যেকেই পৃথিবীর মহাপ্রলয়ের পূর্ব পর্যন্ত আমাদের অনুকরণীয় আদর্শ হয়ে থাকবেন, অর্থাৎ নবী মুহাম্মদ (সাঃ) এর পুরো জীবনচরিতই লেখনীর মাধ্যমে চিত্রায়িত করার চেষ্টা করেছেন। তাঁর এই চেষ্টা সফল হয়েছে বলে মনে করি। আল্লাহ রাব্বুল আলামীন তাঁর এই প্রয়াসকে কবুল করুন এই ফরিয়াদ জানাই।

পরিশেষে, যারা নিজেদের জন্য, পরিবার, সন্তান-সন্ততি বা বন্ধুবর্গের জন্য ভালো সীরাতগ্রন্থের অনুসন্ধান করেন তারা এটি সংগ্রহে রাখতে পারেন, অন্যকে উপহার দিতে পারেন। নিঃসন্দেহে এটি একটি উত্তম উপহার হিসেবে গণ্য হবে।

এক নজরে
বই- অনন্তকাল ধরে কাবার পথে
ঘরানা- স্মৃতিচারণমূলক ও রাসুলের (সাঃ) সীরাতগ্রন্থ।
লেখক- জে এম ইশফাকুল হক
প্রকাশকাল- ২০২১
প্রকাশনী- সালফি পাবলিকেশন্স
প্রাপ্তিস্থান- ঢাকায় কাঁটাবন মসজিদ কমপ্লেক্সের লাইব্রেরি।
চট্টগ্রামে- ফয়েজ বুকস
বইটি পেতে হলে লেখকে ইনবক্স করতে পারেন।
বিক্রয়মূল্য- ২১০ টাকা মাত্র

Recent Posts

  • সারা বাঁশখালী
  • শীর্ষসংবাদ

বাঁশখালীর ৭৪০ অসহায় পরিবারে উপজেলা প্রশাসনের ত্রাণসামগ্রী বিতরণ

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- করোনা মহামারীর কারণে কর্মহীন হয়ে পড়া বাঁশখালীর ৭৪০ অসহায় পরিবারে উপজেলা প্রশাসনের…

3 hours ago
  • শীর্ষসংবাদ
  • সারা বাঁশখালী

বাহারছড়ায় অসচ্ছল পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- বাঁশখালীর বাহারছড়ায় অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার সামগ্রী বিতরণ করা…

7 hours ago
  • সারা বাঁশখালী
  • শীর্ষসংবাদ

সরলে অসহায়দের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার বিতরণ

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- বাঁশখালীর সরল ইউনিয়নের অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার সামগ্রী বিতরণ…

7 hours ago
  • সারা বাঁশখালী
  • শীর্ষসংবাদ

কয়লা বিদ্যুৎকেন্দ্রে ৫ শ্রমিক নিহত, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় ২ মামলা

তাফহীমুল ইসলাম, বাঁশখালী- বাঁশখালীর গন্ডামারায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে পাঁচজন নিহতের ঘটনায় বাঁশখালী থানায় দুটি মামলা হয়েছে।…

13 hours ago
  • শীর্ষসংবাদ
  • সারা বাঁশখালী

গন্ডামারায় সংঘর্ষের ঘটনায় দুই তদন্ত কমিটি, অনুদানের ঘোষণা

তাফহীমুল ইসলাম, বাঁশখালী টাইমস- চট্টগ্রামের বাঁশখালীর এস আলম পাওয়ার প্লান্টে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় জেলা প্রশাসন…

1 day ago
  • সারা বাঁশখালী
  • গন্ডামারা
  • শীর্ষসংবাদ

ফের রক্তাক্ত গন্ডামারা, শ্রমিক অসন্তোষের জেরে সংঘর্ষ, নিহত ৫

চট্টগ্রাম: আবারও উত্তপ্ত হয়ে উঠেছে গন্ডামারা। এস আলম ও চায়না সরকারের যৌথ উদ্যোগে নির্মিতব্য কয়লা…

2 days ago